Lifestyle
1 min read

কোন খাবার খেলে চেহারা সুন্দর হয় | ১০ টি খাবারের নাম জেনে নিন

কোন খাবার খেলে চেহারা সুন্দর হয় | ১০ টি খাবারের নাম  জেনে নিন

আজকে আলোচনা করবো কোন খাবার খেলে চেহারা সুন্দর হয় ১০টি খাবারের নাম জেনে নিন ।বর্তমান যুগে সকল লোক সুন্দর হওয়ার জন্য বিভিন্ন ধরনের ক্রিম বা বিভিন্ন ধরনের মেডিসিন ব্যবহার করে থাকেন।অনেকেই হয়তো সুন্দর হওয়ার জন্য যে খাবার রয়েছে সে খাবার সম্পর্কে কোন ধারণা নেই তাই আজকে আলোচনা করব চেহারা সুন্দর করার জন্য কোন কোন খাবারগুলো আপনার প্রয়োজনে।

বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত যে ক্রিম গুলো আমরা ব্যবহার করেছি।  কারো চেহারাতেই কাজে লেগেছে আবার কারো চেহারাতেই কাজে লাগেনি। লাগে নি আজকে আলোচনা কোন খাবার খেলে আপনি আপনার চেহারা সুন্দর করতে পারবে।

চেহারা সুন্দর করার জন্য এখন থেকে আমরা যে খাবার গুলো ব্যবহার করব সেই খাবারগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব সকলে আমাদের পোস্ট মনোযোগ দিয়ে পড়েন ইন।

আমরা যে খাবার গুলো খেয়ে থাকি সেই খাবারগুলো সৃষ্টিকর্তার দেওয়া অবশেষে একটি নেয়ামত। এই খাবার থেকে আমরা জীবিকা অর্জন করে থাকি।আজকে আলোচনা করব খাবার খেলে  কিভাবে আপনি চেহারা সুন্দর করতে পারবেন।

চলুন তাহলে জেনে নেই খাবার দিয়ে কিভাবে আপনি চেহারা সুন্দর করবেন দশটি খাবারের নাম জেনে নিন।

কোন কোন খাবার খেলে চেহারা সুন্দর হয়ঃ

তেমন কিছু খাবার রয়েছে যে খাবারগুলো দিয়ে আপনার ত্বকের যে কোন সমস্যা দূর করতে সাহায্য করবে। আমরা সকলেই জানি যে খাবার তো খাওয়ার জন্য এটা আবার কিভাবে চেহারা সুন্দর করার জন্য ব্যবহার করা হয়। আমরা সাধারণত জানি যে খাবার খেলে ক্ষুধা মিটে কিন্তু খাবার দিয়ে ত্বকের যত্ন কিভাবে নেওয়া হয় সে সম্পর্কে অনেকেই হয়তো জানেন না আজকে তাদের জন্য আমাদের এই আলোচনা।

আজকের এই পোস্টের মধ্যে যে খাবারগুলো আলোচনা করব আপনার চেহারা সুন্দর করার জন্য সেই খাবারে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে যা আপনার ত্বককে সুন্দর ও উজ্জ্বল করতে সাহায্য করবে চলুন তাহলে জেনে নেই চেহারা সুন্দর করার জন্য কোন কোন খাবারগুলো আপনাকে খেতে হবে।

 ডিমঃ

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে যৌন শক্তি বৃদ্ধির ক্ষমতা। এর সঙ্গে আরও কিছু ডিমের উপকারিতা রয়েছে সেগুলো জেনে নিন। ডিম খেলে  হার মজবুত ও  শক্ত হয়। ডিম আপনার ত্বকের রঙ সুন্দর করতে সাহায্য করবে।   ডিমের  মধ্যে রয়েছে  প্রচুর  পরিমাণ প্রোটিন। ডিম আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

 পানিঃ

পানি  আমাদেরকে অনেক সমস্যা থেকে মুক্তি করে। তাই পানি কে বলা হয় পানির অপর নাম জীবন।বিশেষ করে যাদের গ্যাস্টিকের প্রচুর সমস্যা রয়েছে তাদের  অবশ্যই প্রচুর    পরিমাণ পানি পান করতে হবে। তবে এই পানি দিয়ে আপনি আপনার চেহারা সুন্দর করতে পারবেন। প্রচুর পরিমাণে পানি পান করলে আপনার ত্বকে কোন ধরনের সমস্যা দেখা দিবে না।  প্রাপ্তবয়স্ক লোকদের অবশ্য প্রাপ্তবয়স্ক মানুষ লোকদের অবশ্যই দৈনিক  দেড় থেকে 2 লিটার পানি খাওয়া দরকার । এবং প্রচুর পরিমাণে পানি যুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন।

পানি আপনাকে আপনার ত্বকের ভাঁজ ভাঁজ এবং টানটান রাখার পাশাপাশি শরীরের চিনি জমাতে সাহায্য করে না। আপনার শরীর থেকে বিষাক্ত উপাদান ঘামের মাধ্যমে দূর হয়ে যায়।   ঘামের মাধ্যমে প্রচুর  পরিমাণ শরীর থেকে পানি বের হয়ে যায়। তাই  আপনার অবশ্য  প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।আপনি যখন প্রচুর পরিমাণে পানি পান করবেন তখন আপনার ত্বকের ব্রণ মেছতা ইত্যাদি এসব থেকে আপনি মুক্তি পেতে পারবেন। তাই প্রচুর পরিমাণে পানি খাওয়ার অভ্যাস করুন এবং পানি জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করুন।

 ভিটামিন  সি

ভিটামিন সি যুক্ত খাবার আপনি আপনার চেহারা সুন্দর করার জন্য কাজে লাগাতে পারবেন| তা ভিটামিন ভিটামিন-সি খুবইউপকারী| ভিটামিন সি খাবার গুলো জেনে নিন| পেঁপে আনারস কামরাঙ্গা লটকন ইত্যাদি| এজাতীয় ফলগুলো আপনার ত্বককে সুন্দর করার জন্য খুবই কার্যকরী|

 লেবুজাতীয় ফল

আমরা সবাই লেবু খেতে খুব পছন্দ করি| লেবু আপনার শরীরের জন্য খুবই কার্যকরী একটি খাবার| সাধারণত আমরা গরমের সময় লেবুর শরবত খেয়ে থাকি| লেবু আপনার রূপচর্চার জন্য খুব কার্যকারী| লেবুর বিভিন্ন প্রকার রয়েছে সেগুলো জেনে নিন| জাম্বুরা মালটা লেবু কমলা এই খাবারগুলো আপনার ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে সাহায্য করবে|

এসব ফলের মধ্যে রয়েছে ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট প্রয়োজনীয় ভিটামিন সি যা হাইড্রোজেন প্রাকৃতিকভাবে ত্বক উজ্জল করতে সক্ষম| তাই আপনি নিয়মিত ভিটামিন সি খাওয়ার অভ্যাস করুন| এই ফলগুলো খাওয়ার ফলে আপনার ত্বকে ব্রণ মেছতা কালো দাগ ইত্যাদি এসব থেকে মুক্তি পেতে পারবেন|

কেউ কেউ রয়েছেন ফলের জুস খাওয়ার জন্য দোকান থেকে কিনে ফলের জুস খেয়ে থাকেন সে খাবারটা এড়িয়ে চলার চেষ্টা করুন| কারণ বাজারের যেই ফলের জুস গুলো বিক্রি করা হয় সেই ফলের জুস গুলো দীর্ঘদিন ধরে দোকানে পড়ে থাকে সেই ফলের জুস গুলো খেলে আপনার ত্বকের জন্য কোন উপকার আসবেন না বরঞ্চ ত্বকের ক্ষতি হয়ে যাবে|

সালাতঃ

সালাত জনপ্রিয় একটি খাবার। আমাদের দেশে প্রচুর শাকসবজি পাওয়া যায়। আপনি যদি তাজা শাকসবজি খেতে পারেন সে ক্ষেত্রে আপনার ত্বক অনেক উজ্জলতা বৃদ্ধি করবে। তাই প্রতিনিয়ত পরিমাণমতো সালাদ খাওয়ার অভ্যাস করুন। সালাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। যা আপনার ত্বকের পুষ্টি গ্রহণ করবে।

আপনার চেহারা উজ্জ্বল করতে সাহায্য করবে তাই প্রতিদিন সালাদ খাওয়ার অভ্যাস করুন। যেইসব সালাদ খেলে আপনার ত্বক এবং চেহারা সুন্দর হবে সেইসব সালাদ খেতে হবে। ভেজিটেবল সালাদ ভেজিটেবল সালাদ ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন।

 গ্রিন টিঃ

বিশেষজ্ঞরা গ্রীন টি বা সবুজ চা পানের পরামর্শ দিয়েছেন গ্রিন টি প্রল শরীরের ফ্যাট অক্সিডেন্ট প্রক্রিয়া আরো কার্যকরভাবে আপনার শরীরের ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি করবে। গ্রিন টি শুকিয়ে যাওয়া ত্বকের যত্ন নিয়ে থাকেন। গ্রীন টি তে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা আপনার চেহারাকে উজ্জ্বল করতে সাহায্য করবে। যদি কোন শরীরে কালো দাগ থাকে সেই কালো দাগগুলো গ্রিন টি দিয়ে দূর করতে পারবেন।

এসব ধরনের চা পাতা অবশ্যই আপনার ত্বকের জন্য খুবই কার্যকরী।

 পেঁপেঃ

পেঁপে খুবই কার্যকরী একটি ফল। পাকা পেঁপে আপনার ত্বকের কালো দাগ বা কালচে দাগ দূর করতে সাহায্য করবে। পরিমাণমতো পেপে নিয়ে আক্রান্ত স্থানে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে নিন। এক ঘন্টা পর তা ভালো করে ধুয়ে ফেলুন। ব্যবহারের নিয়ম সপ্তাহে তিন থেকে চারদিন ব্যবহার করুন। পেঁপে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

পাকা পেঁপে আপনার ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করবে। চেহারা সুন্দর করার জন্য আপনি পাকা পেঁপে ব্যবহার করতে পারেন এবং শরীরের যেকোনো দাগ আপনি পাকা পেঁপে দিয়ে দূর করতে পারবেন। কাঁচাপাকা যে ধরনেরই হোক আপনি সেই পেপেটা দিয়ে কাজ করতে পারবেন।

 গাজরঃ

আমাদের মধ্যে অনেকেরই গাজর খুব পছন্দ একটি খাবার। কিন্তু এই গাজর দিয়ে আপনি প্রাকৃতিক উপায়ে ত্বকের জন্য খুবই কার্যকরী হিসেবে কাজ করতে পারবেন। গাজর আপনার চেহারা কি সুন্দর করতে সাহায্য করবে। তাই চেহারা সুন্দর করার জন্য আপনি গাজর ব্যবহার করতে পারেন। গাজরের রয়েছে ভিটামিন এ যা আপনার শরীরের যেকোনো ময়লা বা দাগ পরিষ্কার করতে সাহায্য করবে এবং উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

তাই ত্বকের জন্য এবং চেহারা সুন্দর করার জন্য আপনি গাজর ব্যবহার করতে পারেন।

  •  টমেটোঃ টমেটো আমরা রান্নার কাজে ব্যবহার করে থাকি। তবে এই টমেটো দিয়ে আপনি আপনার চেহারা সুন্দর করার জন্য কাজে লাগাতে পারবেন। টমেটো কাঁচা পাকা যেকোনো একটি নিয়ে আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ফেলুন কিছুক্ষণের  মধ্যে। টমেটো খাওয়ার নিয়ম হচ্ছে আপনি এই টমেটো কাঁচা খেতে পারবেন এবং রান্না করেও খেতে পারবেন যে ভাবে খাবেন।
  •  যেভাবেই খাবেন ঠিক সেভাবে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে এবং রূপচর্চার জন্য আপনি টমেটো ব্যবহার করতে পারেন। টমেটো খাওয়ার সময় আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে টমেটোগুলো যেন  সতেজ টমেটো হতে হবে। মনে রাখতে হবে টমেটোর মধ্যে কোন ভাবেই যেন চিনি বা লবণ মেশানো না হয়।টমেটোর সঙ্গে চিনি মিশিয়ে খেতে চান সেক্ষেত্রে আপনার ত্বকের জন্য খুবই ক্ষতিকারক।
  • দুধঃ আমরা সকলেই জানি দুধ আদর্শকে খাবার। দুধের পুষ্টিগুণ প্রচুর পরিমাণে। আমরা এও জানি শুধু খাবারের জন্য ব্যবহার করা হয়। কিন্তু এখানে ঘরোয়া পদ্ধতিতে আরো একটি জিনিস জানা নেই সেটা হচ্ছে দুধ দিয়ে আপনি আপনার ত্বকের বা চেহারা সুন্দর করার চেষ্টা করতে পারেন। দুধের রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। আপনি আপনার চেহারা সুন্দর্য ধরে যদি রাখতে চান তাহলে দুধ খাওয়ার অভ্যাস করুন।
  • যে খাবারগুলো খাওয়া ঠিক না সেগুলো জেনে নিনঃ
  •  অতিরিক্ত চকলেট খাওয়াঃ যেকোনো মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন। মিষ্টান্ন জাতীয় খাবার এড়িয়ে চলুন। চকলেট বিভিন্ন ধরনের হয়ে থাকে সব গুলো চকলেট খাওয়ার বন্ধ করে ফেলুন। চকলেট জাতীয় বা মিষ্টিজাতীয় যে খাবারগুলো আপনি খাবেন সেই খাবারগুলো আপনার শরীর মোটা হতে সাহায্য করবে। এবং এসব খাবার খাওয়ার ফলে আপনার ত্বকের বা চেহারার উজ্জলতা নষ্ট হতে পারে তাই এ খাবারগুলোকে অবশ্যই এড়িয়ে চলা ভালো।
  •  অতিরিক্ত লবন খাওয়াঃ তরকারি রান্না করার সময় আমরা তরকারিতে লবণ দিয়ে থাকি। এর বিপরীত আমরা একটি কাজ করে থাকি সেটা হচ্ছে লবণ খেয়ে থাকি এই লবণ খাওয়া থেকে বিরত থাকুন। কাঁচা লবণ খাওয়া উচিত না। কাঁচা লবণ আপনার ত্বকের ক্ষতি হতে পারে। কাঁচা লবণ খেলে আপনার শরীরের ক্লান্তি ছাপ পড়ে যায়। কাঁচা লবণ আপনার শরীরকে প্রচুর পরিমাণে ক্ষতি করে ফেলবে তাই কাঁচা লবণ খাওয়া থেকে বিরত থাকুন।
  • ভাজাপোড়া খাবার এড়িয়ে চলুনঃ তেলে ভাজা খাবার যেকোনো ভাজাপোড়া খাবার কে আমাদের এড়িয়ে চলা খুবি দরকার। ভাজাপোড়া খাবার খাওয়ার ফলে আপনার শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে যেমন গ্যাস্টিকের সমস্যা অস্থির অস্থির ভাব ক্লান্তি ইত্যাদি এসব হওয়ার সম্ভাবনা রয়েছে ।

মসলাজাতীয় খাবারঃ মসলাজাতীয় খাবার যেমন চিপস চানাচুর টোস্ট বিস্কুট ইত্যাদি এসব খাবার আপনার শরীরের লবণের মাত্রা বাড়াতে সাহায্য করে। এসব খাওয়ার ফলে আপনার শরীরে পানিশূন্যতা দেখা দেয়। লবণ খাওয়ার ফলে শরীরের পানির পরিমাণ একেবারে কমে যায়। তাই লবণযুক্ত খাবার গুলো একটু কম পরিমাণে খাওয়ার চেষ্টা করবেন।

ল মাংসঃ গরুর মাংস খাসির মাংস অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকুন। অতিরিক্ত লাল মাংস খাওয়ার ফলে আপনার ত্বকের বিরূপ প্রভাব ফেলতে পারে। লাল মাংস তে রয়েছে ফ্যাট বা অ্যান্টিঅক্সিডেন্ট। লাল মাংস আপনার শরীরের সৌন্দর্য নষ্ট করে ফেলে।

  • অতিরিক্ত ক্যাফেইনঃ
  • প্রতিদিন অন্তত পক্ষে 2 থেকে 3 কাপ চা খাওয়া সম্ভব। কিন্তু এর থেকেও যদি অতিরিক্ত হয়ে যায় সেক্ষেত্রে আপনার ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। অতিরিক্ত চা খাওয়ার ফলে আপনার শরীরের ত্বকে পাতলা করবে এবং সহজে পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
  •  অ্যালকোহলঃ
  • অ্যালকোহল এর প্রভাব পড়লে পানিশূন্যতার ফলে ত্বকের খসখসে ভাব হওয়ার সম্ভাবনা রয়েছে। অ্যালকোহল গ্রহণের ত্বকে দাগ সৃষ্টি করে ফেলে। অ্যালকোহল শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ কথাঃ

আপনার দেহের সৌন্দর্য বৃদ্ধি করবে আপনার দেহের ভেতর থেকে সুস্থ তারপর। কিছু কিছু লোক রয়েছেন ভেতরে ভেতরে অসুস্থ হয়ে থাকেন তাদের চেহারা কখনো সুন্দর হবে না। বিভিন্ন ধরনের চাপ পড়ার সম্ভাবনা রয়েছে চেহারাতে। তাই অবশ্যই আপনাদেরকে জানতে হবে কোন কোন খাবার খেলে চেহারা সুন্দর হয়।

ভালো ত্বক এবং ভালো চেহারা পাওয়ার জন্য অবশ্যই আপনাকে জানানোর কার কোন কোন খাবারগুলো নিয়মিত খাওয়া প্রয়োজন। এবং প্রচুর পরিমাণে পানি পান করুন ফলে আপনার ত্বক কোন রকমের দাগ বা ব্রণ মেছতা ইত্যাদি এসব সম্ভাবনা থাকবে না। বরঞ্চ চেহারা সুন্দর হওয়ার প্রভাব পড়বে। ইতিমধ্যে আমরা জানতে পেরেছি কোন খাবার খেলে চেহারা সুন্দর হয় দশটি খাবারের নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমাদের এই পোষ্টের সঙ্গে থেকে আপনারা মনোযোগ দিয়ে বিস্তারিত পড়ে নিন।

Rate this post