Modal Ad Example
Islamic

নামাজের ছোট সূরা সমূহ PDF DOWNLOAD বাংলা অর্থসহ

1 min read

নামাজের ছোট সূরা সমূহ PDF DOWNLOAD বাংলা অর্থসহ

নামাজের ছোট সূরা সমূহ PDF DOWNLOAD বাংলা অর্থসহ

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব নামাজের ছোট সূরা সমূহ বাংলা অর্থ সহ বিস্তারিত। প্রত্যেকটি মুসলিম লোকেদের নামাজ ফরজ একটি ইবাদত নারী-পুরুষের ফরয ইবাদত হচ্ছে নামাজ।

নামাজ এমন একটি ইবাদত যা অস্বীকার করার কোনো উপায় নেই।নামাজ এমন একটি ইবাদত যা অজুহাতের কোনো নিয়ম নেই। আখিরাতে ভালো থাকার জন্য আমাদেরকে অবশ্যই নামাজ আদায় করতে হবে। নামাজ পড়ার জন্য যে সে প্রয়োজন সেই সম্পর্কে জানিয়ে দেব। নামাজ আদায় করতে হলে আমাদেরকে অবশ্যই সূরা জানতে হবে। এবং যারা পূর্ণাঙ্গ কোরান জানেন না তাদেরকে বেশকিছু  ছোট সূরা  আয়াতে রাখতে হয়। ছোট ছোট সূরা গুলো নামাজের সময় প্রয়োজন হয় তাই ছোট ছোট সূরা গুলো জানা খুবই দরকার।

পবিত্র কোরআন শরীফে রয়েছে সেগুলো ভালো করে মুখস্ত করে নিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার সময় প্রয়োজন হয়। ছোট ছোট সূরা গুলো ছোট হয় এজন্য মনে রাখা খুবই সহজ তাই ছোট ছোট সূরা গুলো মুখস্ত করে মনে রাখার চেষ্টা করতে হবে নামাজ আদায় করার জন্য। কোরআনে এমন 12 টি সূরা তুলে ধরা হয়েছে সেগুলো জেনে নিন। কোরআনে বারোটি সুরা আপনার পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার সময় ব্যবহার করতে পারেন।

প্রত্যেকটি সূরার জন্য আমরা বাংলা অর্থ সহকারে আপনাদেরকে জানিয়ে দেবো জেনে নিন। সবগুলো সূরার শেষে একটি পিডিএফ ফাইল রয়েছে ডাউনলোড এর মাধ্যমে আপনি এই প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ছোট সূরা গুলো মোবাইলফোনে সংরক্ষণ করতে পারবেন।

 নামাজের সূরা সমূহ জেনে নিনঃ

 ১ সূরা ফাতিহাঃ

আলহামদুলিল্লাহি রব্বিল আলামিন। আর রহমানির রহিম। মালিকি ইয়াওমিদ্দিন। ইয়্যাকা না’বুদু ওয়া ইয়্যাকা নাসতাঈন। এদিনের সিরাতাল মুস্তাকিম। আমতা আলাইহিম। গইরুল মাগদু বি আলাইহিম ওয়ালাদ দোয়াল্লিন আমিন।

 বাংলা অর্থঃ যাবতীয় প্রশংসা আল্লাহ তাআলার জন্য। তিনি জগতসমূহের প্রতিপালক যিনি পরম করুণাময় তিনি বিচার হিসেবে মালিক। আমরা একমাত্র তাঁরই এবাদত করি এবং একমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি। তুমি আমাদের সরল পথ প্রদর্শন করো। এমন ব্যক্তিদের পথ, তাদেরকে তুমি পুরস্কৃত করেন। তাদের পথ নয়, যারা অভিশপ্ত পথভ্রষ্ট হয়েছে আমিন তুমি কবুল করো।

 ২ সূরা নাসঃ

কুল আউযু বিরাব্বিন্নাস মালিকিন নাস। ইলাহিন্নাস মিন শাররিল ওয়াসওয়াসিল খান্নাস। আল্লাযী ইউওয়াস ওয়িসু ফী সুদুরিন্নাস। মিনাল জিন্নাতি ওয়ান্নাস।

বাংলা অর্থ: বলুন, আমি আশ্রয় গ্রহণ করিতেছি মানুষের পালনকর্তার, মানুষের অধিপতির। মানুষের মা’বুদের। তার অনিষ্ট থেকে, যে কুমন্ত্রণা দেয় ও আত্নগোপন করে, যে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে। জ্বিনের মধ্য থেকে অথবা মানুষের মধ্য থেকে।

৩. সূরা ফালাক্ব

ক্বুল আউযু বিরাব্বিল ফালাক্ব। মিন শাররি মা খালাক্ব। ওয়ামিন শাররি গাসিক্বিন ইযাওয়াক্বাব। ওয়ামিন শাররিন নাফফাছাতি ফিল উক্বাদ। অমিন শাররি হাসিদিন ইযা হাসাদ।

বাংলা অর্থ: বলুন, আমি আশ্রয় গ্রহণ করছি প্রভাতের পালনকর্তার, তিনি যা সৃষ্টি করেছেন, তার অনিষ্ট থেকে, অন্ধকার রাত্রির অনিষ্ট থেকে, যখন তা সমাগত হয়, গ্রন্থিতে ফুঁৎকার দিয়ে জাদুকারিণীদের অনিষ্ট থেকে এবং হিংসুকের অনিষ্ট থেকে যখন সে হিংসা করে।

৪. সূরা ইখলাস

ক্বুল হুওয়াল্লাহু আহাদ৷ আল্লাহুছ ছামাদ। লাম ইয়ালিদ ওয়ালাম ইউলাদ। ওয়ালাম ইয়াকিল্লাহু কুফুওয়ান আহাদ।

‘بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ

قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ

اللَّهُ الصَّمَد

لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ

وَلَمْ يَكُن لَّهُ كُفُوًا أَحَدٌ

বাংলা অর্থ: বলুন ( হে নবি ), তিনি আল্লাহ এক ও অদ্বিতীয়, তিনি কারো মুখাপেক্ষী নন, তিনি কাউকে জন্ম দেননি, কেউ তাঁকে জন্ম দেননি। আর তাঁর সমতুল্য কেউই নেই।

 ৫. সূরা লাহাব

তাব্বাত ইয়াদা আবী লাহাবিও ওয়াতাব্বামা-মা-আগনা আনহু মা-লুহু ওমা কাসাব। সাইয়াছলা নারান যা-তা লাহাবিও ওমরা আতুহু হাম্মালাতাল হাত্বাব৷। ফী-জ্বীদিহা হাবলুম মিম মাসাদ।

‘بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ

تَبَّتْ يَدَآ أَبِى لَهَبٍ وَتَبَّ

مَآ أَغْنَىٰ عَنْهُ مَالُهُۥ وَمَا كَسَبَ

سَيَصْلَىٰ نَارًا ذَاتَ لَهَبٍ

وَٱمْرَأَتُهُۥ حَمَّالَةَ ٱلْحَطَبِ

فِى جِيدِهَا حَبْلٌ مِّن مَّسَدٍۭ

বাংলা অর্থ: ধ্বংস হোক আবু লাহাবের হস্তদ্বয় এবং ধ্বংস হোক সে নিজেও। তার ধন-সম্পদ আর সে যা অর্জন করেছে তা তার কোন কাজে আসল না। অচিরেই সে শিখা বিশিষ্ট জাহান্নামের আগুনে প্রবেশ করবে, আর তার স্ত্রীও- যে কাঠবহনকারিণী (যে কাঁটার সাহায্যে নবী-কে কষ্ট দিত এবং একজনের কথা অন্যজনকে ব’লে পারস্পরিক বিবাদের আগুন জ্বালাত)। আর (দুনিয়াতে তার বহনকৃত কাঠ-খড়ির পরিবর্তে জাহান্নামে) তার গলায় শক্ত পাকানো রশি বাঁধা থাকবে।

৬. সূরা নাসর

ইযা-জা-আ নাসরুল্লাহি ওয়াল ফাতহু, ওয়ারা আইতান্নাসা ইয়াদখুলুনা ফীদীনিল্লাহি আফওয়াজা। ফাসাব্বিহ বিহামদি রব্বিকা ওয়াস তাগফিরহু। ইন্নাহু কানা তাউয়্যাবা।

‘بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ

إِذَا جَاءَ نَصْرُ اللَّهِ وَالْفَتْحُ 

وَرَأَيْتَ النَّاسَ يَدْخُلُونَ فِي دِينِ اللَّهِ أَفْوَاجًا

 فَسَبِّحْ بِحَمْدِ رَبِّكَ وَاسْتَغْفِرْهُ

 إِنَّهُ كَانَ تَوَّابًا

 বাংলা অর্থ: যখন আসবে আল্লাহর সাহায্য ও বিজয় এবং আপনি মানুষকে দলে দলে আল্লাহর দ্বীনে প্রবেশ করতে দেখবেন। তখন আপনি আপনার পালনকর্তার পবিত্রতা বর্ণনা করুন এবং তার কাছে ক্ষমা প্রার্থনা করুন; নিশ্চয় তিনি তাওবা কবুলকারী।

৭. সূরা কাফিরুন

কুল ইয়া আইয়্যুহাল কাফিরুন। লা-আবুদু মা তা বুদুন। ওয়ালা আংতুম আবিদুনা মা আবুদ। ওলা লা আনা আবিদুম মা -আবাত্যুম আবিদুনা মা -আ বুদ। লাকুম দীনুকুম অলিয়া দ্বীন।

‘بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ

قُلْ يَٰٓأَيُّهَا ٱلْكَٰفِرُونَ

لَآ أَعْبُدُ مَا تَعْبُدُونَ

وَلَآ أَنتُمْ عَٰبِدُونَ مَآ أَعْبُدُ

وَلَآ أَنَا۠ عَابِدٌ مَّا عَبَدتُّمْ

وَلَآ أَنتُمْ عَٰبِدُونَ مَآ أَعْبُدُ

لَكُمْ دِينُكُمْ وَلِىَ دِينِ

বাংলা অর্থ: বলুন, ‘হে কাফিররা! আমি তার ‘ইবাদাত করি না যার ‘ইবাদাত তোমরা কর। এবং তোমরাও তাঁর ‘ইবাদাতকারী নও যাঁর ইবাদাত আমি করি। এবং আমি ‘ইবাদাতকারী নই তার যার ‘ইবাদাত তোমরা করে আসছ। তোমরা এবাদতকারী নও, যার এবাদত আমি করি। তোমাদের কর্ম ও কর্মফল তোমাদের জন্যে এবং আমার কর্ম ও কর্মফল আমার জন্যে।

 ৮. সূরা আল-কাওসার

ইন্না আ তাইনা কালকাওছার। ফাছাল্লি লি রাব্বিকা ওয়ানাহার। ইন্না শা-নিয়াকা হুয়াল আবতার।

‘بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ

إِنَّآ أَعْطَيْنَٰكَ ٱلْكَوْثَرَ

فَصَلِّ لِرَبِّكَ وَٱنْحَرْ

إِنَّ شَانِئَكَ هُوَ ٱلْأَبْتَرُ

বাংলা অর্থ: নিশ্চয়ই আমি আপনাকে কাউসার (বা প্রভূত কল্যাণ) দান করেছি। অতএব আপনার প্রতিপালকের উদ্দেশ্যে নামায আদায় করুন এবং কুরবানী করুন। নিশ্চয় আপনার প্রতি বিদ্বেষ পোষণকারীই লেজকাটা, নির্বংশ।

 ৯. সূরা আল-মাউন

আরায়াইতাল্লাজি ইউকাযযিবু বিদ্দীন, ফাযালিকাল্লাযী ইয়াদু’য্যুল ইয়াতীম। ওয়ালা ইয়াহুদ্দু আলা তো য়ামিল মিসকীন, ফাওয়াইলুল্লিল মুছাল্লীন। আল্লাযীনা হুম আনছলাতিহিম্‌ সাহুন। আল্লাযীনা হুম্‌ ইউরা-উনা ওয়া ইয়ামনায়ূনাল মাউন।

‘بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ

أَرَءَيْتَ ٱلَّذِى يُكَذِّبُ بِٱلدِّين

فَذَٰلِكَ ٱلَّذِى يَدُعُّ ٱلْيَتِيمَ

وَلَا يَحُضُّ عَلَىٰ طَعَامِ ٱلْمِسْكِينِ

فَوَيْلٌ لِّلْمُصَلِّينَ

ٱلَّذِينَ هُمْ عَن صَلَاتِهِمْ سَاهُونَ

ٱلَّذِينَ هُمْ يُرَآءُونَ

وَيَمْنَعُونَ ٱلْمَاعُون

বাংলা অর্থ: আপনি কি দেখেছেন তাকে, যে বিচারদিবসকে মিথ্যা বলে? সে সেই ব্যক্তি, যে এতীমকে গলা ধাক্কা দেয় এবং মিসকীনকে অন্ন দিতে উৎসাহিত করে না। অতএব দুর্ভোগ সেসব নামাযীর, যারা তাদের নামায সম্বন্ধে বে-খবর, যারা তা লোক-দেখানোর জন্য করে, এবং নিত্য ব্যবহার্য্য বস্তু অন্যকে দেয় না।

১০. সূরা কুরাইশ

লিঈলাফি ক্বূরাইশিন। ঈলাফিহিম রিহলাতাশ শিতাই ওয়াছ্ছাইফি। .ফালইয়া’বুদু রাব্বাহাযাল বাইত। আল্লাযী আত্ব’আমাহুম মিন জু-ইও ওয়া আমানাহুম মিন খাওফ।

‘بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ

لِإِيلَٰفِ قُرَيْشٍ

إِۦلَٰفِهِمْ رِحْلَةَ ٱلشِّتَآءِ وَٱلصَّيْفِ

فَلْيَعْبُدُوا۟ رَبَّ هَٰذَا ٱلْبَيْتِ

ٱلَّذِىٓ أَطْعَمَهُم مِّن جُوعٍ وَءَامَنَهُم مِّنْ خَوْفٍۭ

বাংলা অর্থ: যেহেতু কুরাইশরা অভ্যস্ত; অভ্যস্ত শীত ও গ্রীষ্মের সফরে, এই ঘরের রবের ইবাদাত তাদের করা উচিত। যিনি তাদের ক্ষুধামুক্তি দিয়েছেন এবং নিরাপদ রেখেছেন।

১১. সূরা ফীল

আলাম তারা কাইফা ফা’আলা রাব্বুকা বিআসহাবিল ফী-ল। আলাম ইয়াজ’আল কাইদাহুম ফী তাদ্বলীলিও। ওয়া আরছালা ‘আলাইহিম তাইরান আবাবীল। তারমীহিম বিহিজারাতিম মিন ছিজ্জলিন । ফাজা-আলাহুম কা’আছফিম মা’কুল।

‘بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ

أَلَمْ تَرَ كَيْفَ فَعَلَ رَبُّكَ بِأَصْحَٰبِ ٱلْفِيلِ

أَلَمْ يَجْعَلْ كَيْدَهُمْ فِى تَضْلِيلٍ

وَأَرْسَلَ عَلَيْهِمْ طَيْرًا أَبَابِيلَ

تَرْمِيهِم بِحِجَارَةٍ مِّن سِجِّيلٍ

فَجَعَلَهُمْ كَعَصْفٍ مَّأْكُولٍۭ

 বাংলা অর্থ: 

তুমি কি দেখনি যে, তোমার রব হস্তি অধিপতিদের কিরূপ (পরিণতি) করেছিলেন? তিনি কি তাদের চক্রান্ত ব্যর্থ করে দেননি? তাদের বিরুদ্ধে তিনি ঝাঁকে ঝাঁকে পক্ষীকূল প্রেরণ করেছিলেন – যারা তাদের উপর প্রস্তর কংকর নিক্ষেপ করেছিল। অতঃপর তিনি তাদেরকে ভক্ষিত তৃণ সদৃশ করে দেন।

১২. সূরা ক্বদর

ইন্না আনযালনাহু ফী লাইলাতিল ক্বাদরি। ওয়ামা আদরাকা মা লাইলাতুল ক্বদরি লাইলাতুল ক্বদরি খাইরুম মিন্’আলফি শাহর তানায যালুল মালাইকাতু ওয়ার রুহ। ফিহা বিইযনি রাব্বিহীম মিনকুল্লি আমরিন। সালাম। হিয়া হাত্তা মাত্বলাইল ফাজ্বর।

‘بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ‎‎

إِنَّآ أَنزَلْنَٰهُ فِى لَيْلَةِ ٱلْقَدْرِ

وَمَآ أَدْرَىٰكَ مَا لَيْلَةُ ٱلْقَدْرِ

لَيْلَةُ ٱلْقَدْرِ خَيْرٌ مِّنْ أَلْفِ شَهْرٍ

تَنَزَّلُ ٱلْمَلَٰٓئِكَةُ وَٱلرُّوحُ فِيهَا بِإِذْنِ رَبِّهِم مِّن كُلِّ أَمْرٍ

سَلَٰمٌ هِىَ حَتَّىٰ مَطْلَعِ ٱلْفَجْرِ

বাংলা অর্থ: নিঃসন্দেহ আমি এটি অবতারণ করেছি মহিমান্বিত রজনীতে। শবে-কদর (মহিমান্বিত রাত) সমন্ধে আপনি কি জানেন? শবে-কদর হল এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ। এতে প্রত্যেক কাজের জন্যে ফেরেশতাগণ ও রূহ অবতীর্ণ হয় তাদের পালনকর্তার নির্দেশক্রমে। এটা নিরাপত্তা, যা ফজরের উদয় পর্যন্ত অব্যাহত থাকে।

PDF Free Downlead

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x