Class 7 - ইসলাম ও নৈতিক শিক্ষা

(৫ম অধ্যায়) সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন উত্তর (PDF)

1 min read

সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ৫ম অধ্যায় : মানুষ সৃষ্টির সেরা জীব। মহান আল্লাহর আদেশ-নিষেধ অনুসরণ করলেই মানুষ সেরা হতে পারে। যে জীবন অনুসরণ ও অনুকরণ করলে মানুষের জীবন সুন্দর ও সফল হয়,তাকে আদর্শ জীবন বলে।

আল্লাহ তায়ালা যুগে যুগে যেসব নবিও রাসুল প্রেরণ করেছেন;তাদের জীবনই আমাদের জন্য আদর্শ। এমনিভাবে যেসব মনীষী, নবি ও রাসুলগণের পথ অনুসরণ করেছেন তারাও আদর্শ মানুষ । তাদের জীবনের ভালো দিকগুলো আমাদের আদর্শ।

সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ৫ম অধ্যায়

১. পলাশপুর মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পরিষদের নির্বাচনে পাশাপাশি অবস্থিত দুই গ্রামের অধিবাসীদের মধ্যে একটি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বিবাদের সৃষ্টি হয়। বিবাদের চরম পর্যায়ে পার্শ্ববর্তী গ্রামের সেলিম মিয়ার মধ্যস্থতায় উভয় গ্রামের কয়েকজন প্রতিনিধিকে নিয়ে আলাপ-আলোচনার মাধ্যমে কয়েকটি শর্ত সাপেক্ষে একটি সমঝোতা চুক্তি করা হয়। এতে উভয় গ্রামের মানুষ নিশ্চিত সংঘর্ষ থেকে মুক্তি পায়। শেষে সেলিম মিয়া সবার উদ্দেশ্যে বলেন, শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠায় সবার মহানবি (স.) প্রবর্তিত সনদের অনুসরণ আবশ্যক।

ক. হিজরত শব্দের অর্থ কী?
খ. মহানবি (স.) মদিনায় হিজরত করলেন কেন?
গ. উদ্দীপকে সমঝোতা চুক্তিটি মহানবি (স.)-এর কোন চুক্তির সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. স্থানীয় সেলিম মিয়ার শেষ উক্তিটি দ্বারা রাসুল (স.) প্রবর্তিত যে সনদের প্রতি ইঙ্গিত করা হয়েছে তার বিশ্লেষণ কর।

২. প্রাচুর্য আর ধন-সম্পদ ধনাঢ্য জাহিদ সাহেবকে অহংকারী করে নি, বরং তিনি খাঁটি মুমিন। মুমিন হওয়ার কারণে গ্রামের অন্যান্য লোকজন তাকে বিভিন্নভাবে কষ্ট দিত। তারপরও গ্রামে দুর্ভিক্ষ দেখা দিলে তিনি খাদ্য বিতরণ করে সবাইকে সাহায্য করেন। গ্রামে কুরআন তিলাওয়াতকে কেন্দ্র করে অনৈক্য দেখা দিলে সবাইকে ঐক্যবদ্ধ রাখার প্রয়াস চালান।

ক. ইসলামের তৃতীয় খলিফার নাম কী?
খ. ইসলামের তৃতীয় খলিফাকে কেন গণি বলা হতো?
গ. জাহিদ সাহেবের আচরণে তৃতীয় খলিফার যে চারিত্রিক গুণের বৈশিষ্ট্য ফুটে উঠেছে তা ব্যাখ্যা কর।
ঘ. গ্রামবাসীকে ঐক্যবদ্ধ রাখতে জাহিদ সাহেবের প্রচেষ্টা তৃতীয় খলিফার কোন ঘটনার সাথে সম্পর্কিত। বিশ্লেষণ কর।

৩. মানিকনগর গ্রামের হাতেম আলি অত্যন্ত ধৈর্যশীল ব্যক্তি। সমাজের উন্নয়নকল্পে তিনি অনেক সেবামূলক প্রতিষ্ঠান গড়ে তোলেন। এতে এলাকার কিছু লোক তার প্রতি হিংসাবশত অত্যাচার শুরু করে। এমনকি ভাইয়েরাও তার ওপর অনেক জুলুম করে। তা সত্ত্বেও স্বীয় প্রতিভা বলে চেয়ারম্যান নির্বাচিত হন এবং পরবর্তীতে ভাইদের ক্ষমা করে দিয়ে বলেন-‘আজ তোমাদের বিরুদ্ধে কোনো অভিযোগ নেই, আল্লাহ তোমাদের ক্ষমা করুন এবং তিনিই শ্রেষ্ঠ দয়ালু’।

ক. আহসানুল কাসাস অর্থ কী?
খ. হযরত ইউসুফ (আ.) কেন মন্ত্রী পদে নিয়োগ পান?
গ. উদ্দীপকের হাতেম আলির জীবন কোন মনীষীর জীবনের প্রতিচ্ছবি? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের হাতেম আলির উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ কর।

৪. নিজাম ঘুমে অচেতন। হঠাৎ তিনি স্বপ্নে দেখেন মহান আল্লাহ তাকে ডেকে বলছেন- ‘নিজাম তোমার প্রিয় বস্তু আমার নামে উৎসর্গ করো। নিজাম ঘুম থেকে উঠে অনেক চিন্তার পর সিদ্ধান্তে পৌছলেন যে, তার ছেলে কামাল তার নিকট সবচাইতে বেশী প্রিয়। কামালকে স্বপ্নের কথা বললে কামাল বলল বাবা তোমাকে যা আদেশ করা হয়েছে তা বাস্তবায়ন কর। আমাকে ধৈর্যশীল পাবে।’

ক. হযরত ইবরাহিম (আ.)-এর জ্যেষ্ঠ পুত্রের নাম কী?
খ. হযরত ইসমাঈল (আ.) কে আল্লাহ তাআলা ‘ছাদেকুল ওয়াদ’ উপাধি দেন কেন?
গ. উদ্দীপকের নিজামের স্বপ্ন কোন নবির স্বপ্নের প্রতিচ্ছবি- ব্যাখ্যা কর।
ঘ. ‘আমাকে ধৈর্যশীল পাবে’ মন্তব্যটি বিশ্লেষণ কর।

৫. জনাব হারুন সাহেব এ বছর হজ করতে গিয়েছিলেন। হজ শেষে তিনি তার পরিবার ও আত্মীয়দের জন্য খেজুর এবং জমজমের পানি এনেছেন। এই পানি সবাই খুব শ্রদ্ধার সাথে পান করেছে। হযরত ইসমাঈল (আ.)-এর সাথে এই পানির উৎসের সম্পর্ক রয়েছে। তার বড় ছেলে তাকে ইসমাঈল (আ.) সম্পর্কে জিজ্ঞেস করে। তিনি ইসমাঈল (আ.) ও তাঁর মাকে নির্জন ভূমিতে রেখে আসার কাহিনিটি শোনান। তিনি বলেন, ইসমাঈল (আ.) আল্লাহর একজন নবি ছিলেন।

ক. হযরত ইসমাঈল (আ.)-এর মায়ের নাম কী?
খ. আদর্শ জীবন বলতে কী বোঝায়?
গ. জনাব হারুনের বর্ণিত কাহিনির প্রেক্ষিতে হযরত ইবরাহিম (আ.)-এর প্রার্থনা বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের বর্ণিত পানির উৎসের ঘটনা বিশ্লেষণ কর।

৬. জহির সাহেব একজন সৎ ব্যক্তি। তিনি একটি অফিসে কর্মরত আছেন। তার চরিত্র ও সৌন্দর্যের জন্য তিনি সবখানে পরিচিতি। সুন্দর চেহারা দেখলে সবাই তার দিকে আকৃষ্ট হয়। তার সহকর্মীর দুর্নীতির কারণে একবার তাকে মিথ্যাভাবে জেল খাটতে হয়। সহকর্মী নিজের অন্যায় ঢাকতে তাকে ফাঁসিয়ে দেয়। পরবর্তীতে তার সহকর্মী ধরা পড়ে। তার সততার জন্য তিনি একসময় মন্ত্রিত্বের পদ লাভ করেন।

ক. হযরত ইয়াকুব (আ.) কাকে বেশি আদর করতেন?
খ. হিজরত বলতে কী বোঝ?
গ. জহির সাহেবের চরিত্র কোন নবির চরিত্রের প্রতিচ্ছবি? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত নবির মন্ত্রিত্বলাভের ঘটনাটি পাঠ্যপুস্তকের আলোকে বিশ্লেষণ কর।

৭. হাবিবার মা হাবিবাকে প্রতি রাতে নবিদের কাহিনি শোনান। আজ তার মা তাকে বলেন যে, মহানবি (স.)-এর ঘর কাফেররা এক রাতে অবরোধ করে। আল্লাহর নির্দেশে তিনি ঘর থেকে বের হয়ে মদিনায় চলে যান। মদিনায় গিয়ে তিনি একটি ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। ‘মদিনায় ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠায় মহানবি (স.)-এর গৃহীত পদক্ষেপ দূরদর্শিতার পরিচায়ক’।

ক. যাহরা শব্দের অর্থ কী?
খ. জমজম কূপ সৃষ্টির ইতিহাস সংক্ষেপে লেখ?
গ. উদ্দীপকে হাবিবার মা মহানবি (স.)-এর মদিনায় চলে যাওয়া বলতে কোন বিষয়টির প্রতি ইঙ্গিত করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের সূত্রে মহানবি (স.)-এর দূরদর্শিতা বিশ্লেষণ কর।

৮. সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষিকা জোহরা বলেন, মহানবি (স.) ছিলেন মানবতার বন্ধু। তিনি মানুষের মুক্তির কথা বলেন। তিনি ইসলাম প্রচার করেন মানবতার মুক্তির জন্য। তাঁর গোত্রের লোকেরা তার বিরোধিতা করে। তাঁকে প্রতিরোধ করার চেষ্টা করে। শারীরিকভাবেও তাঁকে আঘাত করা হয়। তিনি আল্লাহ তাআলার নির্দেশে হিজরত করেন। তিনি মক্কা ছেড়ে চলে যান। কিন্তু এ সময় মহানবির (স.) তাঁর দেশপ্রেমের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।

ক. হযরত আলি (রা.) কত খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন?
খ. হযরত উসমান (রা.) কীভাবে ইসলামের সেবায় আত্মনিয়োগ করেন?
গ. উদ্দীপকের শিক্ষিকা জোহরা মহানবি (স.)-এর কোথায় হিজরতের কথা বলেছেন? পাঠ্যপুস্তকের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. হিজরতের সময় ‘মহানবির (স.) দেশপ্রেমের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।’ উদ্দীপকের কথাটির যথার্থতা মূল্যায়ন কর।

৯. এক ইসলামি সেমিনারে ড. কুদরত আলি খুলাফায়ে রাশেদুনদের মধ্যে এমন একজন সম্পর্কে আলোচনা করেন যিনি ধনী ব্যবসায়ী ছিলেন। ইসলাম গ্রহণের পর তিনি ইসলামের সেবায় নিজের ধন-সম্পদ অকাতরে ব্যয় করেন। খিলাফত লাভের পর তিনি পবিত্র কুরআন সংকলনের দায়িত্ব গ্রহণ করেন। এজন্য তাকে ‘জামেউল কুরআন’ বলা হয়।

ক. হযরত ইউসুফ (আ.)-এর সহোদরের নাম কী?
খ. হযরত আলি (রা.) -এর জীবনযাপন পদ্ধতি ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে কোন খলিফার প্রতি ইঙ্গিত করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত খলিফার খিলাফত গ্রহণের পরবর্তী কৃতিত্ব মূল্যায়ন কর।

১০. টগবগে যুবক জামিল খুব নির্ভিক ও সাহসী। জ্ঞান অšে¦ষণে যে খুবই আগ্রহী সে বিভিন্ন মহামনীষীদের জীবনী পড়ে জ্ঞানার্জন করতে চায়। স্থানীয় ওয়ার্ডের মেম্বার-এর অকাল মৃত্যুতে গ্রামবাসী জ্ঞানী জামিলকে ওয়ার্ড মেম্বার বানায়। জামিল উক্ত দায়িত্ব পাওয়ার পরও অতি সহজসরলভাবে জীবনযাপন করে।

ক. জামেউল কুরআন বলা হয় কাকে?
খ. হযরত উসমান (রা.) কে ‘যুননুরাইন’ বলার কারণ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের জামিলের সহজসরল জীবনযাপন কোন মনীষীর জীবনের প্রতিচ্ছবি ব্যাখ্যা কর।
ঘ. জামিলের অনুকরণীয় ব্যক্তির জ্ঞানের পরিধি মূল্যায়ন কর।

১২. ইশরাত জাহান বই মেলায় গিয়ে বইয়ের বিভিন্ন স্টল ঘুরে বেড়ান। রাইটারদের বিভিন্ন রকমের বই দেখে তার ভালো লাগে। হঠাৎ তার নজরে একজেন মহীয়সীর জীবনী পড়ে যায়। বইটি সে কিনে বাড়িতে নিয়ে এসে আদ্যোপান্ত পড়ে শেষ করে। বইটি পড়ে সে জানতে পারে মহিয়সী নারীর অনাড়ম্বর জীবনের কথা। যিনি অনেক গুণের অধিকারিণী ছিলেন। জগতে যিনি নারীকূলের জন্য অনুকরণীয় আদর্শ।

ক. হযরত ইসমাঈল (আ.) এর উপাধি কী?
খ. হযরত ফাতিমা (রা.)-এর দানশীলতার বর্ণনা দাও।
গ. ইশরাত জাহান কোন মহীয়সীর জীবনী পড়েছেন? ব্যাখ্যা কর।
ঘ. ‘জগতে যিনি নারীকুলের জন্য অনুকরণীয় আদর্শ’ উক্তিটি বিশ্লেষণ কর।

১৩. মারিয়া অতি লজ্জাশীল ও ধর্মভীরু। ধৈর্যশীলতা ও দানশীলতার সুমহান আদর্শ গড়ে তুলেছে সে। নিজে না খেয়ে অন্যকে দান করা তার স্বভাব। স্বামী-সন্তান নিয়ে অভাবে দিন কাটলেও একদিনের জন্যও তিনি কষ্ট অনুভব করেন নি। বাবার পছন্দ করা ছেলেকে বিয়ে করেছেন তিনি। বাবাকে তিনি খুব ভালোবাসতেন তাই বাবার মৃত্যুতে প্রায় বাকরুদ্ধ হয়ে পড়েন।

ক. আলি (রা.) -এর পিতার নাম কী?
খ. পশু কুরবানির ইতিহাস কী?
গ. উদ্দীপকের চরিত্রটি কোন মহীয়সী নারীর চরিত্রের প্রতিচ্ছবি? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত নারীর চারিত্রিক বৈশিষ্ট্য মূল্যায়ন কর।

ANSWER SHEET

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment