Class 7 - ইতিহাস ও সামাজিক বিজ্ঞান
1 min read

(২য় অধ্যায়) ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন

গ্রাম ও কৃষিপ্রধান এই দেশে গ্রামীণ জীবনের সংস্কৃতির প্রভাবই বেশি। আবার নদীর খেয়ালি আচরণ আর প্রকৃতির ঋতুবৈচিত্র্য বাঙালি মানসকে বিচিত্রভাবে সমৃদ্ধ করেছে। বাঙালির সংস্কৃতি বুঝতে তার এই বৈচিত্র্যময় পটভূমি লক্ষ রাখা দরকার।

৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় | বিভিন্ন নৃগোষ্ঠীর সংমিশ্রণে গড়ে উঠেছে বলে বাংলার জনমানুষের আকারে, অবয়বে, চেহারায় এত বৈচিত্র্য। তেমনি নানা ভাষাজাতির আগমনে বাংলাদেশের সংস্কৃতিতেও বৈচিত্র্য দেখা যায়। তবে গ্রাম ও কৃষিপ্রধান এই দেশে গ্রামীণ জীবনের সংস্কৃতির প্রভাবই বেশি। আবার নদীর খেয়ালি আচরণ আর প্রকৃতির ঋতুবৈচিত্র্য বাঙালি মানসকে বিচিত্রভাবে সমৃদ্ধ করেছে। বাঙালির সংস্কৃতি বুঝতে তার এই বৈচিত্র্যময় পটভূমি লক্ষ রাখা দরকার।


৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায়

সৃজনশীল প্রশ্ন ১ : বাংলা প্রথম মাসের প্রথম দিন। ফারিবা, রাইসা, রুপন্তি, প্রিয়তী সকলে মিলে ঠিক করে তারা রমনা বটমূলে যাবে। সকলে লাল সাদা রঙের শাড়ি পরবে। সেখানে মেলায় গান ও কবিতা শুনবে। প্রতিবছরই এখানে অনেক মানুষের সমাগম হয়। তারা মুখোশ পরে, গান গায়, অনেকে আবার মুখে বিভিন্ন ছবি আঁকে। সারাদিন আনন্দ উচ্ছাসে কাটায়।

ক. বাংলা প্রথম মাসের নাম কী?
খ. বাংলাদেশের কৃষি প্রধানত কীসের ওপর নির্ভরশীল? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে বাংলার কোন মেলার কথা বলা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. বাংলাদেশের সাংস্কৃতিক বৈচিত্র্য বিকাশে উদ্দীপকে বর্ণিত মেলার ভূমিকা মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ২ : শান্তা ময়মনসিংহ অঞ্চলের একটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর পরিবারের সন্তান। অন্তরা শান্তার সাথে ময়মনসিংহে তার বাড়িতে বেড়াতে যায়। সে দেখলো শান্তার বাবা শান্তার মায়ের বাড়িতে বসবাস করে। শান্তা অন্তরাকে জানালো যে, সে পরিবারের ছোট কন্যা হওয়াতে বিয়ের পরও এ বাড়িতে থাকবে এবং সমুদয় সম্পত্তির মালিক হবে। শান্তারা এক সময় গাছপালা, সমুদ্র, পাহাড় ইত্যাদির পূজা করতো। এখন তারা টিভি দেখে। তাদের এলাকার রাস্তাঘাটের উন্নতি হয়েছে। তাদের ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষেরা এখন ব্যাপকভাবে লেখাপড়া শিখছে ফলে তাদের খাওয়া-দাওয়া পোশাক পরিচ্ছদ ইত্যাদিরও পরিবর্তন এসেছে।

ক. ‘গোপী নাচ’ কোন ক্ষুদ্র নৃগোষ্ঠীর উৎসব?
খ. ‘বৈসাবি’ বলতে কী বোঝায়?
গ. শান্তা কোন ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত? উদ্দীপকের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. “শান্তার মতো অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের জীবনযাত্রায় পরিবর্তন এসেছে” –বক্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : আবুল সোনাগাজী গ্রামের একজন কৃষক। তার নিজের জমি নেই। অন্যের জমিতে চাষ করে জীবিকা নির্বাহ করে। আবুলের ছেলে রহমান শহরে একটি পোশাক কারখানায় বউসহ কাজ করে এবং একটি ছোট বাসায় বসবাস করে।

ক. সামাজিকীকরণ কী?
খ. মাঝারি শিল্প বলতে কী বোঝ?
গ. আবুলের সংস্কৃতির ধরন ব্যাখ্যা করো।
ঘ. আবুলের সংস্কৃতি ও রহমানের সংস্কৃতির তুলনামূলক বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : বাংলা প্রথম মাসের প্রথম দিন। মুন, মিলি, মিমি, লায়বা, সাইরী সকলে মিলে ঠিক করে তারা শিমুল তলায় যাবে। সকলে সাদা রঙের লাল পাড়ের শাড়ি পড়বে। সেখানে মেলায় জারি গান ও কবিতা শুনবে। প্রতি বছরই সেখানে বহু মানুষের সমাগম হয়।

ক. ‘গোপী নাচ’ কোন নৃগোষ্ঠীর উৎসব?
খ. ‘বৈসাবি’ বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে কোন মেলার কথা বলা হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. বাংলার সাংস্কৃতিক বৈচিত্র্য বিকাশে উদ্দীপকে বর্ণিত মেলার ভূমিকা মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন ৫ : রুমা ৭ম শ্রেণির একজন ছাত্রী। আজ শিক্ষিকা বাংলাদেশ ও বিশ্বপরিচয় ক্লাসে পড়ালেন মানুষ যুগ যুগ ধরে এই সংস্কৃতিকে লালন করে আসছে। মানুষের মুখে মুখে এই সংস্কৃতি এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মে ছড়িয়ে পড়তে থাকে। সময়ের সাথে সাথে এর অনেক কিছুই পরিবর্তিত হয়েছে।

ক. নাখাম কী?
খ. বৈসাবি বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে কোন সংস্কৃতির কথা বলা হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সংস্কৃতির বিভিন্ন ধারাগুলো বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৬ : বাদশা পানান গ্রামের কৃষক। তিনি একসময় লাঙল গরু দিয়ে জমি চাষ করতেন। এখন লাঙল গরুর পাশাপাশি তিনি ট্রাক্টর বা কলের লাঙল দিয়ে জমি চাষ করেন। বর্তমানে জলসেচ করছেন শ্যালো মেশিন দিয়ে। তিনি জমিতে রিকশায় করে যান।

ক. বাংলাদেশের জনসংখ্যার বেশিরভাগ মানুষ কোন ধর্মের?
খ. লোকসংস্কৃতির অবস্তুগত উপাদান বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে বাংলাদেশের কোন সংস্কৃতি ফুটে উঠেছে? তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে যে সংস্কৃতি ফুটে উঠেছে তার পরিবর্তনশীল রূপ বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : গ্রামের একদল কিশোরী “আল্লাহ মেঘ দে, পানি দে, ছায়া দেরে তুই। আল্লাহ মেঘ দে” বলে বাড়ি বাড়ি গিয়ে ছড়া কাটল। তাদের বিশ্বাস এর মাধ্যমে বৃষ্টির দেখা পাওয়া যাবে। তাদের এ কর্মকাণ্ড নিয়ে গ্রামের কয়েকজন বৃদ্ধ আলোচনা করছিলেন। একজন বললেন, আমাদের সময় এ ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড আরও বড় আকারে পালন করা হতো। অন্য একজন প্রবীণ বলেলেন, শুধু আমাদের সময় না, এটি হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য।

ক. সাধারণত লোকসংস্কৃতির উপাদান কয় ধরনের?
খ. বাচ্চাদের কপালের পাশে কাজলের টিপ পরানো হয় কেন?
গ. উদ্দীপকের সাংস্কৃতিক কর্মকাণ্ডটি ব্যাখ্যা কর।
ঘ. বাংলাদেশের লোকসংস্কৃতি অনুসারে প্রবীণদের মন্তব্যটি মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৮ : রুমা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে। তার বাড়ি সিলেট জেলায়। সে গোপী নাচে দক্ষ। অন্যদিকে তার বান্ধবী রুনার বাড়ি পার্বত্য চট্টগ্রামে। পিনোন নামের এক ধরনের পোশাক পরে। এছাড়া হাতে বালা পরাও তার খুব পছন্দ।

ক. গ্রামীণ সংস্কৃতি কী?
খ. লোকসংস্কৃতির উপাদান বলতে কী বুঝ?
গ. রুমা কোন ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে। ব্যাখ্যা করো।
ঘ. রুনার পোশাক পরিচ্ছদে বৈচিত্র্য রয়েছে— বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৯ : কামাল নবপূর গ্রামের একজন কৃষক। তার নিজের জমি না থাকায় অন্যের জমিতে চাষ করে জীবিকা নির্বাহ করে। কামালের ছেলে রহমান শহরে একটি পোশাক কারখানায় বউসহ কাজ করে এবং একটি ছোট বাসায় বসবাস করে।

ক. সামাজিকীকরণ কী?
খ. মাঝারি শিল্প বলতে কী বুঝ?
গ. কামালের সংস্কৃতির ধরন ব্যাখ্যা করো।
ঘ. কামালের সংস্কৃতি ও রহমানের সংস্কৃতির তুলনামূলক বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ১০ : কলি ৭ম শ্রেণির একজন ছাত্রী। আজ শিক্ষিকা বাংলাদেশ ও বিশ্বপরিচয় ক্লাসে পড়ালেন মানুষ যুগ যুগ ধরে এই সংস্কৃতিকে লালন করে আসছে। মানুষের মুখে মুখে এই সংস্কৃতি এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মে ছড়িয়ে পড়তে থাকে। সময়ের সাথে সাথে এর অনেক কিছুই পরিবর্তিত হয়েছে।

ক. নাখাম কী?
খ. বৈসাবি বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে কোন সংস্কৃতির কথা বলা হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সংস্কৃতির বিভিন্ন ধারাগুলো বিশ্লেষণ করো।


ANSWER SHEET

Rate this post