Modal Ad Example
Class 7 - ইসলাম ও নৈতিক শিক্ষা

(৩য় অধ্যায়) সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন উত্তর (PDF)

1 min read

সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ৩য় অধ্যায় : আল-কুরআন আল্লাহ তায়ালার পবিত্র বাণী। এটি মানবজাতির জন্য একটি বিশেষ নিয়ামত। মানুষকে সত্য ও সুন্দরের পথ দেখানোর জন্য আল্লাহ তায়ালা এটি মহানবি হযরত মুহাম্মদ (স.)-এর উপর নাজিল করেছেন। আর নবি করিম সে.) আমাদের নিকট এ পবিত্র বাণী পৌছে দিয়েছেন। আল্লাহ তায়ালার আদেশ-নিষেধ নিজে আমল করে তিনি আমাদের হাতে-কলমে শিক্ষা দিয়েছেন।

সাথে সাথে তিনি মানুষের নিকট এ বাণীর মর্ম ও তাতপর্যও ব্যাখ্যা করে দিয়েছেন। রাসুলুল্লাহ (স.)-এর এ সমস্ত বাণী ও কর্মকে বলা হয় হাদিস। হাদিস আল কুরআনের ব্যাখ্যারূপ। ইসলামি বিধি-বিধান পূর্ণরূপে পালন করার জন্য আল-কুরআন ও হাদিসের জ্ঞানলাভ করা আবশ্যক।

সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ৩য় অধ্যায়

১. নাবিহা প্রতিদিন কুরআন তিলাওয়াত করে। মেয়ের তিলাওয়াত শোনার জন্য বাবা মাওলানা আহমাদ সাহেব নাবিহার কাছে বসলেন। নাবিহা তিলাওয়াত শুরু করল। এবার তিলাওয়াতের সময়ে م (মিম) চিহ্নে বিরতি দেয় নি, (ফিহা) তিলাওয়াতের সময়ে ف বর্ণ এবং ﮪ বর্ণ দীর্ঘ করে পড়েনি। মেয়েকে উদ্দেশ্য করে নাবিহার বাবা বললেন, কুরআন মজিদ সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ আসমানি গ্রন্থ। এর সংরক্ষণ ও সংকলন নির্ভুল ও সন্দেহাতীত পন্থায় হয়েছে। তাই এর তিলাওয়াতও নির্ভুল হওয়া আবশ্যক।

ক. ‘মাখরাজ’ শব্দের অর্থ কী?
খ. তাজবিদ বলতে কী বোঝায়?
গ. নাবিহা দ্বিতীয় পর্যায়ে কোন বিষয়টি ত্যাগ করেছে? ব্যাখ্যা কর।
ঘ. মাওলানা আহমাদ সাহেব মেয়ে নাবিহাকে যে বিষয়টির প্রতি তাগিদ দিয়েছেন তার গুরুত্ব বিশ্লেষণ কর।

২. আকরাম সাহেব একজন বিশিষ্ট সমাজপতি। একদিন তাঁর অসুস্থ প্রতিবেশী মনির মিয়া চিকিৎসার জন্য কিছু সাহায্য চাইলে তিনি তাকে তাড়িয়ে দেন। অপরদিকে আকরাম সাহেবের বন্ধু আফজাল সাহেব তার অসহায় ফুফার মেয়ের বিবাহের যাবতীয় খরচ বহন করেন।

ক. বিশুদ্ধ হাদিস গ্রন্থ কয়টি?
খ. ‘মানবপ্রেম একটি মহৎগুণ’- ব্যাখ্যা কর।
গ. সাহায্যপ্রার্থী মনির মিয়ার প্রতি আকরাম সাহেবের আচরণে কী লঙ্ঘিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. ‘আফজাল সাহেব তাঁর কাজের জন্য জান্নাত লাভ করতে পারেন’- বিশ্লেষণ কর।

৩. ওআইসি সম্মেলনে ডক্টর আলি জুমা সভাপতির বক্তব্যে বলেন, মানুষের হিদায়াতের মূল সনদ আল্লাহর পাঠানো একটি কিতাব। এটি অপরিবর্তনীয় অবস্থায় রয়েছে। কারণ এটির সংরক্ষণের দায়িত্ব স্বয়ং আল্লাহই নিয়েছেন। শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছুর বর্ণনা এটিতে সন্নিবেশিত হয়েছে। এজন্য এটি সর্বশ্রেষ্ঠ। অতঃপর ডক্টর আলী জুমা তার বক্তব্য শেষ করেন।

ক. কে পবিত্র কুরআনের সংরক্ষক?
খ. হযরত উসমান (রা.) কে ‘জামিউল কুরআন’ বলা হয় কেন?
গ. উদ্দীপকে ডক্টর আলি জুমা কোন কিতাব সম্পর্কে বক্তব্য দিয়েছেন? ব্যাখ্যা কর।
ঘ. পবিত্র কুরআনের শ্রেষ্ঠত্ব সম্পর্কিত ডক্টর আলী জুমার বক্তব্যটিকে তুমি কি সমর্থন কর? মতামত দাও।

৪. শফিক ও করিম দুই বন্ধু। দুজনেই নিয়মিত নামায আদায় ও কুরআন তিলাওয়াত করে। একদিন শফিক করিমের তিলাওয়াত শুনে বলল, তোমার তিলাওয়াত শুদ্ধ নয়। শুদ্ধভাবে তিলাওয়াত করলে প্রতি হরফে দশ নেকি পাওয়া যায়। আল্লাহ তাআলা বলেছেন, “কুরআন আবৃত্তি করুন ধীরে ধীরে ও সুস্পষ্টভাবে।”

ক. তাজবিদ শব্দের অর্থ কী?
খ. কুরআন শরিফ কেন তাজবিদসহ পাঠ করতে হয়?
গ. উদ্দীপকে শফিক কোন বিষয়টির প্রতি ইঙ্গিত করেছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত আয়াতটির তাৎপর্য বিশ্লেষণ কর।

৫. রাজিব ইমাম সাহেবকে কুরআন তিলাওয়াত করে শুনাচ্ছিলেন। তার তিলাওয়াত শুদ্ধ ও সুন্দর না হওয়ায় ইমাম সাহেব তাকে বললেন, কুরআন শরিফ তিলাওয়াতের সময় কখনো কম টেনে আবার কখনো বেশি টেনে পড়তে হয়। নির্দিষ্ট জায়গায় থামতে হয়। এসব নিয়ম মেনে কুরআন তিলাওয়াত করলে তিলাওয়াত শুদ্ধ হয়।

ক. মাদ্দ শব্দের অর্থ কী?
খ. আইয়ামে জাহেলিয়া বলতে কী বোঝায়?
গ. ইমাম সাহেব রাজিবকে কোন বিষয়টির প্রতি ইঙ্গিত করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর ইমাম সাহেব রাজিবকে যে বিষয়টির প্রতি ইঙ্গিত করেছেন তিলাওয়াতের ক্ষেত্রে তার প্রয়োজনীয়তা অপরিসীম? মতামত দাও।

৬. জেসমিনের তিলাওয়াত শোনার জন্য তার বাবা তার কাছে বসলেন। জেসমিন তিলাওয়াত শুরু করল। সে তিলাওয়াতের সময়ে ‘ﻢ’ মিম চিহ্নে বিরতি দেয়নি। এ সময় তার বাবা বললেন, তিলাওয়াতের সময় প্রয়োজন অনুসারে বিরতি দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ক. মাদ্দ প্রধানত কয় প্রকার?
খ. নাযিরা তিলাওয়াত বলতে কী বোঝায়?
গ. জেসমিনের কুরআন তিলাওয়াতে কোনটি লঙ্ঘিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. জেসমিনের তিলাওয়াতের ক্ষেত্রে জেসমিনের পিতার দিক নির্দেশনার গুরুত্ব বিশ্লেষণ কর।

৭. নকিব সপ্তম শ্রেণিতে পড়ে। ধর্মীয় শিক্ষক সোলায়মান সাহেব ক্লাসে কুরআন পাঠ শিখান। নকিব কুরআন মাজিদ শুদ্ধভাবে পড়তে পারে। শিক্ষক বলেন, কুরআন পাঠ হলো উত্তম ইবাদত। তাই নকিব প্রতিদিন সকালে দেখে দেখে কুরআন পাঠ করে।

ক. আল-কুরআন সম্পূর্ণ অবতীর্ণ হতে কত বছর সময় লাগে?
খ. ওয়াক্ফ বলতে কী বোঝায়?
গ. নকিবের এরূপ তিলাওয়াত কীসের অন্তর্ভুক্ত? ব্যাখ্যা কর।
ঘ.নকিবের এরূপ তিলাওয়াতের ফলে অসংখ্য ফযিলত লাভ করবে- মতামত দাও।

৮. আঃ বাকী ও আঃ হাই ক্বারী সাহেবের কাছে কুরআন শিক্ষা করে। ক্বারী সাহেব তাদের অর্থসহ সূরা শেখান। আজ তিনি একটি গুরুত্বপূর্ণ সূরা প্রসঙ্গে বললেন, বর্বর আরব সমাজ আল্লাহর প্রতি বড়ই অকৃতজ্ঞ ছিল। দুনিয়ার ধনসম্পদের প্রতি তারা প্রবলভাবে আসক্ত ছিল। তাদের সতর্ক করে এ সূরায় আল্লাহ বলেন, ‘কবর থেকে সবাইকে উত্থিত হতে হবে।’

ক. ‘শাদীদুন’ শব্দের অর্থ কী?
খ. সকল অন্যায় ত্যাগ করে সৎপথে জীবনযাপন করা উচিত কেন?
গ. উদ্দীপকের ক্বারী সাহেব কোন গুরুত্বপূর্ণ সূরাটির প্রসঙ্গ উল্লেখ করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত আয়াতের আলোকে আখিরাতের পুনরুত্থান বিশ্লেষণ কর।

৯. রতন ও রফিক একই বিদ্যালয়ে পড়ে। একদিন তারা পৃথিবীর সৃষ্টি ও ধ্বংস নিয়ে আলোচনা করছিল। এক পর্যায়ে রতন বলল, পৃথিবী কোনোদিন ধ্বংস হবে না। কিন্তু রফিক তার কথা মেনে নিতে পারল না। অবশেষে তারা উভয়ই ধর্মীয় শিক্ষকের নিকট গিয়ে এ বিষয়ে সঠিক তথ্যটি জানতে চাইলে শিক্ষক বললেন, ‘একদিন আল্লাহ তাআলা সমগ্র পৃথিবী ধ্বংস করে দিবেন। সেদিন শুধুমাত্র আল্লাহই অবশিষ্ট থাকবেন।’ কিন্তু শিক্ষকের বক্তব্যের ওপর রতন বিশ্বাস রাখতে পারেনি।

ক. ‘নারুন’ শব্দের অর্থ কী?
খ. সূরা আল-কারিআহর এরূপ নামকরণ করা হয়েছে কেন?
গ. রতনের মনোভাব পবিত্র কুরআনের কোন সূরার শিক্ষার পরিপন্থী? ব্যাখ্যা কর।
ঘ. ‘সেদিন শুধুমাত্র আল্লাহই অবশিষ্ট থাকবেন’- শিক্ষকের এ উক্তিটির যথার্থতা নিরূপণ কর।

১০. আঃ রশিদ মণ্ডলের তিন ছেলে ধনসম্পদ ও টাকা-পয়সার প্রতি অত্যন্ত লোভী। তারা প্রাচুর্য লাভের জন্য পরস্পর প্রতিযোগিতায় লিপ্ত। তাদের এ কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে ইমাম সাহেব কুরআনের এ আয়াতটি পড়ে শোনান- ‘অতঃপর অবশ্যই সেদিন তোমাদের নিয়ামত সম্পর্কে জিজ্ঞাসা করা হবে’।

ক. ‘আল-মাক্বাবির’ শব্দের অর্থ কী?
খ. আল্লাহ তাআলা সূরা আত-তাকাসুর নাযিল করেন কেন?
গ. আঃ রশিদ মণ্ডলের ছেলেদের কর্মকাণ্ড কোন সূরার শিক্ষার পরিপন্থী? ব্যাখ্যা কর।
ঘ. পাঠ্য পুস্তকের আলোকে উদ্দীপকে উল্লিখিত আয়াতটি বিশ্লেষণ কর।

১১. জিলানী একজন ধর্মপ্রাণ ব্যক্তি। তিনি আল্লাহর একত্ববাদ প্রচার করছেন। এতে অন্য ধর্মের কিছু লোক তার হাতে ইসলাম গ্রহণ করে। একদিন একটি মাঠে জিলানী সমকালীন বিপদ বলে ডাক দিলে তার বংশের সব লোক উপস্থিত হয় তাকে সহযোগিতা করতে। এখন তিনি বলেন তোমরা এক আল্লাহকে স্বীকার কর। এতে তোমাদের মুক্তি হবে। এতে তার চাচা সবুজ তাকে তিরস্কার করে পাথর মারে।

ক. ‘হাবলুন’ শব্দের অর্থ কী?
খ. ‘তার গলায় পাকানো রশি’- দ্বারা কী বুঝানো হয়েছে?
গ. উদ্দীপকের জিলানীর জীবনী কার জীবনের অনুসরণ? ব্যাখ্যা কর।
ঘ. জিলানীর চাচার পরিণতি আবু লাহাবের মতো হবে- মতামত দাও।

১২. মাদরাসা কর্তৃক আয়োজিত ওয়াজ মাহফিলে বক্তা সাহেব আলোচনার একপর্যায়ে বললেন, আল্লাহ এক ও অদ্বিতীয়। তিনি কারো মুখাপেক্ষী নন। তিনি কাউকে জন্ম দেননি। তিনিও কারো থেকে জন্ম নেননি।

ক. ‘আহাদুন’ শব্দের অর্থ কী?
খ. পবিত্র কুরআনের ১১২তম সূরার নাম ইখলাস রাখা হয়েছে কেন?
গ. ইমাম সাহেব কোন সূরার তাফসির করছিলেন? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপক সংশ্লিষ্ট সূরাটির আলোকে আল্লাহর পরিচয় বিশ্লেষণ কর।

১৩. মানিক আসরের সালাত আদায়ের জন্য মসজিদে যায়। ইমাম সাহেব সালাত আদায়ের পর মুসল্লিদের দিকে ফিরে উপর দিকে দুই হাত তুলে মুসল্লিদের নিয়ে কিছু দোয়া পাঠ করলেন। এতে মুসল্লিগণ কেঁদে আকুল হন। এ বিষয়ে ইমাম সাহেবকে জিজ্ঞাসা করলে তিনি বলেনÑ কুরআনে এমনকিছু দোয়া রয়েছে যা পাঠ করলে আল্লাহ বান্দার ওপর সন্তুষ্ট হন। আর এর দ্বারা বান্দার মাগফিরাত ত্বরান্বিত করে।

ক. আমাদের রব কে?
খ. মুনাজাতমূলক আয়াত কেন এত গুরুত্বপূর্ণ?
গ. উদ্দীপকের ইমাম সাহেব দুই হাত তুলে কী পাঠ করেছিলেন- ব্যাখ্যা কর।
ঘ. মুনাজাত বান্দার মাগফিরাত ত্বরান্বিত করেÑ উদ্দীপকের প্রসঙ্গটির তাৎপর্য বিশ্লেষণ কর।

১৪. ইসলাম শিক্ষা বিষয়ের শিক্ষক শ্রেণিতে আলোচনাকালে বললেন, হাদিস ইসলামি জীবনব্যবস্থার দ্বিতীয় উৎস। সিহাহ সিত্তার হাদিস গ্রন্থগুলো সবচেয়ে বিশুদ্ধ। সুতরাং আমাদের উচিত এগুলোর শিক্ষা অনুসারে জীবন পরিচালনা করা। কেননা ইসলামকে সঠিকভাবে অনুধাবনের জন্য কুরআনের সাথে হাদিসের গুরুত্বও অপরিসীম।

ক. হাদিস শব্দের অর্থ কী?
খ. হাদিসকে আল-কুরআনের ব্যাখ্যা বলা হয় কেন?
গ. বিশুদ্ধ বলতে শিক্ষক কোন হাদিসগুলোর প্রতি ইঙ্গিত করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. শিক্ষকের বক্তব্যের আলোকে হাদিসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিশ্লেষণ কর।

১৫. রাশেদ সকালবেলা কুরআন তিলাওয়াত করতে বসল। তার বড় ভাই পাশে গিয়ে বসলেন। দেখলেন রাশেদ না দেখে মুখস্থ আয়াতগুলো তিলাওয়াত করছে। বড় ভাই তাকে বললেন, এভাবে নয় এতে ভুল হওয়ার সম্ভাবনা থাকে। দেখে দেখে শুদ্ধভাবে কুরআন তিলাওয়াত কর। এতে অধিক সাওয়াব পাবে।

ক. হাদিস কী?
খ. ‘আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না’- ব্যাখ্যা কর।
গ. রাশেদের বড় ভাই রাশেদকে যেভাবে কুরআন তিলাওয়াত করতে বললেন ইসলামের পরিভাষায় তাকে কী বলা হয়? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের আলোকে কুরআন তিলাওয়াতের গুরুত্ব বিশ্লেষণ কর।

ANSWER SHEET

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x