Modal Ad Example
Class 7 - বাংলা

সেই ছেলেটি : সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

1 min read

এ নাটিকাটিতে একটি বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর প্রতি সহানুভূতি প্রকাশ পেয়েছে। একই সাথে প্রকাশ পেয়েছে শিশুর প্রতি বড়ােদের দায়িত্ববােধ।

সেই ছেলেটি সৃজনশীল প্রশ্ন ও উত্তর | নাট্যকার মামুনুর রশীদ রচিত ‘সেই ছেলেটি’ একটি নাটিকা। এ নাটিকাটিতে একটি বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর প্রতি সহানুভূতি প্রকাশ পেয়েছে। একই সাথে প্রকাশ পেয়েছে শিশুর প্রতি বড়ােদের দায়িত্ববােধ। আরজু, সােমেন ও সাবু তিন বন্ধু একই স্কুলে একই শ্রেণিতে পড়ে। কিন্তু স্কুলে হেটে আসতে আরজুর খুব কষ্ট হয়।

মাঝে মাঝে তার পা অবশ হয়ে আসে। আরজু ছােটোবেলায় ভীষণ অসুখে পড়েছিল। এতে তার পা সরু হয়ে যায়। শুধু তার মা জানেন আরজুর অসুখের কথা। একদিন স্কুলে যাওয়ার পথে পা অবশ হয়ে গেলে আরজু রাস্তার পাশে বসে থাকে।
এদিকে শিক্ষক লতিফ স্যার আরজুকে ক্লাসে উপস্থিত হতে না দেখে তার খোঁজে রওনা হন। আরজুকে দেখে তিনি বুঝতে পারেন যে তার পা অবশ হয়ে আসা একটা রােগ। তখন লতিফ স্যারের কথায় সােমেনদের মনে সহানুভূতি জাগে। সবাই আরজুকে সহায়তার ব্যাপারে উদ্যোগী হয়।

 


সেই ছেলেটি সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : আবিদ স্যার সপ্তম শ্রেণির ছাত্র রওশনের কাছে তার স্কুলে অনুপস্থিতির কারণ জানতে চাইলে সে কিছু না বলে চুপ থাকে। শ্রেণির অন্য শিক্ষার্থীদের জিজ্ঞেস করলে তারা প্রায় একযােগে বলে স্যার, রওশন প্রায়ই স্কুল কামাই করে। শিক্ষক রওশনকে বলেন আর কামাই করবে? কোনাে উত্তর দেয় না রওশন। পায়ের বৃদ্ধাঙ্গুলি দিয়ে মেঝে খুঁড়তে থাকে। উত্তর না পেয়ে শিক্ষক রওশনকে অনেক বকা দেন। কয়েকদিন পর রওশনের বাবা আবিদ স্যারকে বলেন স্যার, রওশনের স্নায়ু রােগ আছে। নিয়মিত স্কুল করলে ওর অসুখটা বেড়ে যায়। বকাঝকা করলে ওর স্কুলে আসা বন্ধ হয়ে যাবে।

ক. মিঠু আরজুকে কোথায় বসে থাকতে দেখেছে?
খ. আইসক্রিমওয়ালা আরজুকে স্কুল ফাঁকি দিতে নিষেধ করল কেন? বুঝিয়ে লেখাে।
গ. রওশন ও আরজুর মধ্যকার সাদৃশ্য ব্যাখ্যা করাে। ঘ. আবিদ স্যারের বিচার কাজটি লতিফ স্যারের তুলনায় কতটুকু যৌক্তিক হয়েছে, তা মূল্যায়ন করাে।

সৃজনশীল প্রশ্ন ২ : সড়ক দুর্ঘটনায় নওগাঁ কে.ডি সরকারি উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির একজন ছাত্র বিশালকুম্ভ এর বাম হাত থেতলে যায়। তার বাবা মা চিকিৎসার কোন ত্রুটি করে নাই কিন্তু তাকে অবশেষে হাতটি কেটে ফেলতে হয়। লেখাপড়ার প্রতি তার আগ্রহ ছিল সীমাহীন। এভাবে সে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সে মেডিকেলে পড়তে ইন্ডিয়াতে যায়! সে ডাক্তারি পাস করে এসে প্রতিবন্ধী শিশুদের সেবায় আত্মনিয়ােগ করে।

ক. আরজু কার কোলে বসে স্কুলে যেতে চায়?
খ. “মা বোঝে, কিন্তু কাঁদে শুধু” -মা কেন কী বুঝে কাঁদলে তা বুঝিয়ে লেখাে।
গ. উদ্দীপকটির সাথে ‘সেই ছেলেটি’ নাটিকায় বৈসাদৃশ্য ও সাদৃশ্য কী কী আছে তা নিরূপণ করাে।
ঘ. বিশাল কুম্ভর প্রতিবন্ধী শিশুদের সেবায় আত্মনিয়ােগের বিষয়টি ‘সেই ছেলেটি’ নাটিকার বিষয়বস্তুর অনুরূপ বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৩ : জন্মের কিছুদিন পরই আশার মা-বাবা বুঝতে পারলেন তাদের মেয়ে একজন বিশেষ চাহিদাসম্পন্ন শিশু। সে পঞ্চম শ্রেণিতে পড়ে এবং ক্লাসের অন্য বাচ্চাদের সাথে খুব খারাপ ব্যবহার করে । কারও গায়ে থুথু দেয়, পানি ঢেলে দেয়, টিফিন খেয়ে ফেলে। শিক্ষকদের কথাও সে শুনেত চায় না। ক্লাসের ছাত্র-ছাত্রীরা বিরক্ত হয়ে শিক্ষকের কাছে নালিশ করে। তিনি তাদের বুঝিয়ে বললেন, আশা যেহেতু বিশেষ চাহিদাসম্পন্ন শিশু তাই তার এসব আচরণে রাগ না করে তাকে বােঝাতে আর ভালােবাসতে। এরপর থেকে কেউ আর আশার সাথে রাগ না করে তাকে সঠিকটা বােঝানাের চেষ্টা করে। আশাও আর আগের মতাে সবাইকে বিরক্ত করা বন্ধ করে দেয় ।

ক. আইসক্রিমওয়ালা কোন দিকে যাবে?
খ. আরজুর মা ছেলের অসুস্থতার কথা বুঝতে পেরে কাঁদে কেন? বুঝিয়ে লেখাে।
গ. সেই ছেলেটি নাটিকার লতিফ স্যার আর উদ্দীপকের শিক্ষকের মাঝে সাদৃশ্য ব্যাখ্যা করাে।
ঘ. আমাদের চারপাশের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রতি যত্নশীল হতে হবে উদ্দীপক ও ‘সেই ছেলেটি’ নাটিকার আলােকে উক্তিটির বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৪ : নিধা বাক্ ও শ্রবণ প্রতিবন্ধী। এ কারণে তার বাবা-মায়ের চিন্তার শেষ নেই। তারা নিধাকে ইশারায় ভাষা শিখিয়েছেন। ফলে সে তার ঠোট ও হাতের নির্দিষ্ট ভঙ্গির মধ্য দিয়ে মনের ভাব প্রকাশ করে। এক এক ভঙ্গি দিয়ে এক একটি বর্ণ তৈরি করে। বর্ণগুলো দিয়ে ইশারায় শব্দ ও বাক্য বসায়। টেলিভিশনে ইশারায় ভাষার সংবাদ দেখে সে বেশ উপকৃত হয়।

ক. সেই ছেলেটি নাটিকার কয়টি দৃশ্য?
খ. ‘মা বােঝে কিন্তু কাঁদে’ ব্যাখ্যা করাে।
গ. নিধা ও আরজুর সমস্যা ভিন্ন প্রকৃতির ব্যাখ্যা করাে।
ঘ. আরজুর বাবা-মার তুলনায় নিধার বাবা-মা সঠিক সিদ্ধান্ত নিয়েছে- মন্তব্যটি বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৫ : পারমিতা ও মেরি দুই বান্ধবী। একই পাড়ায় থাকে। বয়সে কিশােরী পারমিতার মুখখানা মায়াভরা। একবার তাকালে চোখ ফেরানাে যায় না। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে তার ডান পাটি বা পা থেকে ক্রমশ সরু ও শুকিয়ে যাচ্ছে- ঠিকমতাে হাঁটতে পারে না। মেরির ব্যাপারটি আরও দুঃখের। ওর বয়স বাড়লেও মনের বয়স বাড়েনি। কথা বােঝা ও বলার ক্ষেত্রে সকলের মতাে স্বাভাবিক ক্ষমতা গড়ে ওঠেনি। তার স্মৃতিশক্তির ক্রমশ লােপ পাচ্ছে। এককথায় মেরির রয়েছে বুদ্ধির ঘাটতি।

ক. স্কুলে যাওয়ার পথে কে হঠাৎ থেমে গিয়েছিল?
খ. লতিফ স্যারের কথায় সােমেনদের মনে সহানুভূতি জাগে কেন?
গ. উদ্দীপকের মেরি ও ‘সেই ছেলেটি’ নাটিকার আরজু চরিত্রের বিপরীত -উক্তিটি ব্যাখ্যা করাে।
ঘ. পারমিতার জীবনপ্রবাহ কি ‘সেই ছেলেটি’ নাটিকার অনুরূপ বলে তুমি মনে করাে? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৬ : মানুষ বিভিন্ন কারণে প্রতিবন্ধী হয়। কেউ সাময়িকভাবে আবার কেউ স্থায়ীভাবে প্রতিবন্ধী হয়। বিভিন্ন প্রতিবন্ধীর মধ্যে বুদ্ধি প্রতিবন্ধীদের সমস্যা বেশি। তাদের প্রশিক্ষণ দেওয়ার জন্য বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান ও নানা সংগঠন রয়েছে। বুদ্ধি প্রতিবন্ধীদের পৃথক করে রাখা উচিত নয়। এতে তারা সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

ক. মামুনুর রশীদ কোন জেলায় জন্মগ্রহণ করেন?
খ. আমবাগানে আরজু একা বসে কাঁদছে কেন?
গ. সেই ছেলেটি নাটিকার কোন দিকটি উদ্দীপকে প্রতিফলিত হয়েছে? উপস্থাপন করাে।
ঘ. বাবা-মায়ের অবহেলাই আরজুর করুণ পরিণতির জন্য দায়ী কথাটি কতটুকু যুক্তিযুক্ত? বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৭ : বিখ্যাত পদার্থবিদ স্টিফেন হকিং কেবল বিগ ব্যাং তত্ত্ব দিয়েই ক্ষান্ত হননি। সম্পূর্ণ অবশ শরীরটি নিয়ে তিনি আজও তার গুরুত্বপূর্ণ মন্তব্য দিয়ে যাচ্ছেন। শারীরিক প্রতিবন্ধকতার কাছে তিনি হার মানেননি। আমাদের উচিত যেকোনাে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তির প্রতি সহানুভূতির হাত বাড়িয়ে দেওয়া। কারণ যে কারাে মধ্যে লুকিয়ে থাকতে পারে স্টিফেন হকিং -এর মতাে অমিত সম্ভাবনা।

ক. মামুনুর রশীদের লেখা একটি নাটকের নাম লেখাে।
খ. বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তি বলতে কী বােঝায়?
গ. উদ্দীপকটি তােমার পঠিত নাটিকার কোন দিকটি নির্দেশ করছে?
ঘ. উদ্দীপকের আলােকে তােমার পঠিত নাটিকার মূলভাব বিশ্লেষণ।

সৃজনশীল প্রশ্ন ৮ : রওশন অনিয়মিত স্কুলে যায়। এজন্য রওশনের বাবা তাকে অনেক বকাঝকা করলে রওশনের মা ছেলের অসুস্থতার কথা উল্লেখ করেন। তখন রওশনের বাবা তাকে চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে আসেন। চিকিৎসায় রওশন সুস্থ হয়ে ওঠে। এখন সে মনের আনন্দে স্কুলে যায়। জামালপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

ক. কে হাঁটতে পারছিল না?
খ. হাওয়াই মিঠাইওয়ালা কেন আরজুর কথা শুনতে চাইল না?
গ. উদ্দীপকের রওশনের সাথে আরজু চরিত্রের বৈসাদৃশ্য তুলে ধরাে।
ঘ. উদ্দীপকের মূলভাব সেই ছেলেটি’ নাটিকাকে আংশিক হলেও প্রভাবিত করেছে কথাটি মূল্যায়ন করাে।

সৃজনশীল প্রশ্ন ৯ :
“সন্ধ্যাবেলায় খেলার মাঠেতে চেয়ে দেখি বিস্ময়ে,
মােদের মেসের ইমদাদ হক আগে ছুটে বল লয়ে!
বাম পায়ে বল ড্রিবলিং করে ডান পায়ে মারে ঠেলা,
ভাঙা কয় খানা হাতে পায়ে তার বজ্র করিছে খেলা।
চালাও চালাও আরাে আগে যাও বাতাসের মতাে ধাও,
মারাে জোরে মারাে-গােলের ভিতরে বলেরে ছুড়িয়া দাও।”

ক. আরজু কার কোলে বসে স্কুলে যেতে চায়?
খ. ‘সেই ছেলেটি’ নামক নাটিকাটি তােমার পাঠ্যবইয়ের অন্যান্য লেখার চেয়ে আলাদা কীভাবে?
গ. উদ্দীপকের ইমদাদ হক ‘সেই ছেলেটি নাটিকার কোন চরিত্রের প্রতিনিধিত্ব করেছে?- ব্যাখ্যা করাে।
ঘ. ‘সেই ছেলেটি’ নাটিকার আরজু এবং উদ্দীপকের ইমদাদ হকের মাঝে নিজেদের কাজের প্রতি সমান আগ্রহ থাকলেও সাফল্যের থেকে তারা অসমান। – মন্তব্যটি বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ১০ : লখা জন্মবােবা। সে কথা বলতে পারে না। রাতের অন্ধকারে ফুটপাতের গান ছেড়ে সে দূরের গাছ থেকে ফুল পেড়ে আনে। পরদিন প্রভাতফেরিতে অংশ নিয়ে শহিদ মিনারে ফুল দিতে যায়। মাতৃভাষা ও ভাষাশহিদদের প্রতি লখার মমত্ববােধ সত্যিই অতুলনীয়।

ক. ‘স্কুল ফাঁকি দেয়া কিন্তু খুব খারাপ’ -কথাটি কে বলেছিল?
খ. আরজু পাখির সঙ্গে কথা বলছিল কেন?
গ. লখার সাথে সেই ছেলেটি নাটিকার কোন চরিত্রের মিল খুঁজে পাওয়া যায়? ব্যাখ্যা করাে।
ঘ. লখার প্রতি আমাদের সমাজের অনেক দায়িত্ব রয়েছে। উক্তিটির আলােকে ‘সেই ছেলেটি’ নাটিকার লতিফ স্যারের চরিত্র বিশ্লেষণ করাে।


ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে ৭ম শ্রেণির সেই ছেলেটি সৃজনশীল প্রশ্ন ও উত্তর ডাউনলোড করে নাও।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x