Class 7 - বাংলা

বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা : সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

1 min read

বাংলাদেশের ক্ষুদ্র জাতিগােষ্ঠীর সংস্কৃতি ও জীবনাচার আমাদের জাতীয় সংস্কৃতিকে সমৃদ্ধ, বর্ণিল ও বৈচিত্র্যময় করেছে। বস্তুত একথা আজ অনস্বীকার্য, ক্ষুদ্র জাতিগােষ্ঠী এখন বাঙালি জাতিগােষ্ঠীর মূলধারারই অংশ।

বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা সৃজনশীল প্রশ্ন ও উত্তর | বাংলাদেশে মূল জনগােষ্ঠী হচ্ছে বাঙালি জাতি। বাঙালি ছাড়াও এদেশে আরও অনেক জাতিগােষ্ঠীর মানুষ বসবাস করে। ক্ষুদ্র জনগাষ্ঠীর প্রত্যেকাটিরই রয়েছে স্বতন্ত্র পরিচয়, নিজের সংস্কৃতি ও জীবনাচার। ক্ষুদ্র জাতিগােষ্ঠীর মধ্যে চাকমা, গারাে, মারমা, মণিপুরি, ত্রিপুরা ও সাঁওতালদের সম্পর্কে এই প্রবন্ধে সংক্ষেপে আলােচনা করা হয়েছে।

বাংলাদেশের ক্ষুদ্র জাতিগােষ্ঠীর সংস্কৃতি ও জীবনাচার আমাদের জাতীয় সংস্কৃতিকে সমৃদ্ধ, বর্ণিল ও বৈচিত্র্যময় করেছে। বস্তুত একথা আজ অনস্বীকার্য, ক্ষুদ্র জাতিগােষ্ঠী এখন বাঙালি জাতিগােষ্ঠীর মূলধারারই অংশ।


বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : বাহার তার বন্ধু সঞ্জীবের সাথে একটি পার্বত্য অঞ্চলে বেড়াতে যায়। সেখানে গিয়ে সে জানতে পারে স্থানীয় লােকজন সবাই বৌদ্ধ ধর্মাবলম্বী, পিতৃতান্ত্রিক। তারা দেব-দেবীর পূজা করে এবং নববর্ষ এলে সাংগ্রাই উৎসব পালন করে। সেখানে কয়েকদিন থাকার পর তারা অন্যত্র বেড়াতে যায়। সেখানকার সমাজের প্রধান হলেন রাজা। গ্রামের প্রধান হলেন কারবারি। সেখানে পুরুষেরা ধুতি ও মহিলারা পিনন পরিধান করে থাকে। পুরুষেরা নিজেদের তৈরি “সিলুম” পরে। মেয়েরা ‘খাদি’ কে ওড়না হিসেবে ব্যবহার করে।

ক. চাকমারা পহেলা বৈশাখকে কী বলে আখ্যায়িত করে?
খ. পঞ্চায়েতের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ -কেন?
গ. উদ্দীপকের প্রথম স্থানটি ‘বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা’ রচনার কোন জাতিসত্তাকে নির্দেশ করে? ব্যাখ্যা করাে।
ঘ. শেষ স্থানটি বাংলাদেশের একটি ক্ষুদ্র জাতিসত্তার বৈশিষ্ট্যকে ধারণ করে। উদ্দীপক ও রচনার আলােকে বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ২ : আমাদের দেশে বসবাসরত সকল ক্ষুদ্র নৃগােষ্ঠীর লােকই এ দেশের নাগরিক। তাদের সংস্কৃতি আমাদের দেশকে আরাে বৈচিত্র্যময় করেছে। আমাদের দায়িত্ব তাদের জীবনাচরণ ও সাংস্কৃতিকে সম্মান জানানো। বাংলাদেশের উন্নয়নে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

ক. চাকমারা পহেলা বৈশাখকে কী বলে আখ্যায়িত করে?
খ. ক্ষুদ্র জাতিগােষ্ঠী এখন মূলধারার অংশ কেন?
গ. ‘বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা’ প্রবন্ধ প্রকাশিত মনােভাবের সঙ্গে উদ্দীপকে প্রকাশিত মনােভাবের তুলনা করাে।
ঘ. ক্ষুদ্র নৃগােষ্ঠীর সংস্কৃতি বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে -উদ্দীপক ও প্রবন্ধের আলােকে বিচার করাে।

সৃজনশীল প্রশ্ন ৩ : বাংলাদেশে বসবাসকারী সকল ক্ষুদ্র নৃগােষ্ঠীর মানুষ এদেশের নাগরিক। তারা এদেশকে বৈচিত্র্যপূর্ণ করে তুলেছে। আমাদের দায়িত্ব তাদের জীবনাচার ও সংস্কৃতিকে সম্মান জানানাে। বাংলাদেশের উন্নয়নে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

ক. জুম কী?
খ. ক্ষুদ্র জাতিগােষ্ঠী এখন মূলধারার অংশ কেন?
গ. ‘বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা’ প্রবন্ধে প্রকাশিত মনােভাবের সঙ্গে উদ্দীপকে প্রকাশিত মনোভাবের তুলনা করো।
ঘ. ক্ষুদ্র নৃগােষ্ঠীর সংস্কৃতি বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করছে -উদ্দীপক ও প্রবন্ধের আলােকে বিচার করাে।

সৃজনশীল প্রশ্ন ৪ : বাংলাদেশের সংখ্যা গরিষ্ঠ মানুষ বাঙালি হলেও তাদের ছাড়া আরও লােকজন আছে -চাকমা, গারো, সাঁওতাল, ত্রিপুরা, মুরং, তংচঙ্গা ইত্যাদি। এদের ভাষা এদের নিজেদের। দৈনন্দিন জীবন যাপন, আনন্দ উৎসব তাদের নিজেদের। একই দেশ অথচ কত বৈচিত্র। এটাই বাংলাদেশের গৌরব। আমরা যারা এই দেশে বাস করি তাদের সবার গৌরব। কোনাে দেশে যদি নানান জাতির মানুষ থাকে, তখন সে দেশের সুখ্যাতি হয়। আমরা নানা জাতের মানুষ এই যে মিলেমিশে বন্ধুর মতাে বাস করি, এতেই আমাদের আনন্দ।

ক. ‘কাবাং’ নামক পানীয় কারা পান করে?
খ. বাংলাদেশের বিভিন্ন নৃ-গােষ্ঠীর মধ্যে ঐক্যের কারণ ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপক ও ‘বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা’ প্রবন্ধের মিলগুলাে আলােচনা করাে।
ঘ. ‘জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বাংলাদেশের সকল শান্তিপূর্ণভাবে বসবাস করে’ -মন্তব্যটি উদ্দীপক ও ‘বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা’ প্রবন্ধ অনুসারে বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৫ : মল্লিকা সপ্তম শ্রেণিতে নতুন একটি বিদ্যালয়ে ভর্তি হয়। শিক্ষক জাহিদা খানম তাকে ছাত্র-ছাত্রীদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। ওর বাবা কৃষক। পাহাড়ে জুম চাষ করে জীবিকা নির্বাহ করে। দারিদ্রতার মধ্যেও তিনি মল্লিকাকে স্কুলে পড়তে দিয়েছেন। ক্ষুদ্র জাতিগােষ্ঠী বলে এখন আর তারা পিছিয়ে নেই। সকল ক্ষেত্রেই রয়েছে তাদের সফল পদচারণা। বিশেষ করে গারােদের গীতবাদ্য ও নৃত্য আমাদের সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। উপজাতি বা ভিন্ন জাতিসত্তা বলে তােমরা মল্লিকাকে অবহেলা করবে না।

ক. গারােদের প্রধান দেবতা কে?
খ. মাতৃতান্ত্রিক পরিবার বলতে কী বােঝ?
গ. ‘বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা’ প্রবন্ধের কোন দিকটি উদ্দীপকে ফুটে উঠেছে?
ঘ. উদ্দীপকের জাহিদা খানম ‘বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা’ প্রবন্ধের প্রাবন্ধিকের আংশিক প্রতিনিধিত্ব করে -বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৬ : মল্লিকা সপ্তম শ্রেণিতে নতুন একটি বিদ্যালয়ে ভর্তি হয়। শিক্ষক জাহিদা খানম তাকে ছাত্র-ছাত্রীদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। ওর বাবা কৃষক। পাহাড়ে জুম চাষ করে জীবিকা নির্বাহ করে। দারিদ্রতার মধ্যেও তিনি মল্লিকাকে স্কুলে পড়তে দিয়েছেন। ক্ষুদ্র জাতিগােষ্ঠী বলে এখন আর তারা পিছিয়ে নেই। সকল ক্ষেত্রেই রয়েছে তাদের সফল পদচারণা। বিশেষ করে গারােদের গীতবাদ্য ও নৃত্য আমাদের সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। উপজাতি বা ভিন্ন জাতিসত্তা বলে তােমরা মল্লিকাকে অবহেলা করবে না।

ক. গারােদের প্রধান দেবতা কে?
খ. মাতৃতান্ত্রিক পরিবার বলতে কী বােঝ?
গ. বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা প্রবন্ধের কোন দিকটি উদ্দীপকে ফুটে উঠেছে?
ঘ. উদ্দীপকের জাহিদা খানম ‘বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা’ প্রবন্ধের প্রাবন্ধিকের আংশিক প্রতিনিধিত্ব করে বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৭ : প্রশ্ন ৭ নাইপু তার বন্ধু মিজানকে নিয়ে একদিন রাঙামাটিতে তাদের গ্রামের বাড়িতে যায়। মিজান পাহাড় ও পাহাড়ের জুম চাষ দেখে। নাইপু তার মায়ের তৈরি বেদাই আংগি তাকে উপহার দেয়। তারপর নাইট মিজানকে তাদের সমাজের রাজার কাছে নিয়ে যায়। রাজার কথায় মিজান মুগ্ধ হয়। তাদের সমাজে ছেলেমেয়ে সম্পত্তির সমান অধিকার ভােগ করে জেনে সে খুব আশ্চর্য হয়।

ক. গারােদের প্রধান জনপ্রিয় উৎসবের নাম কী?
খ. ক্ষুদ্র জাতিসত্তা বলতে কী বােঝাে?
গ. উদ্দীপকে কোন জাতিসত্তার বৈশিষ্ট্য ধরা পড়েছে? ব্যাখ্যা করাে।
ঘ. ক্ষুদ্র জাতিসত্তার আচার-বৈশিষ্ট্য মিজানকে মুগ্ধ করার কারণ ‘বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা’ প্রবন্ধের আলােকে বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৮ : বাঙালি সমাজ পিতৃসূত্রীয় ও পুরুষতান্ত্রিক। সমাজ ও পরিবার পরিচালনায় বজায় থাকে পুরুষের একাধিপত্য। বিয়ের পর কনে স্বামীর বাড়িতে বাস করে। সন্তানরা পিতার পদবি ধারণ করে। বাঙালির রয়েছে নিজস্ব পারিবারিক সংস্কৃতি।

ক. পার্বত্য চট্টগ্রামের জাতীয় উৎসব কোনটি?
খ. ‘তারা আজ জাতীয় মূলধারারই অংশ’ -ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপকের সাথে গারাে সমাজব্যবস্থার অমিল বর্ণনা করাে।
ঘ. “উদ্দীপকটি বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা রচনার মূলভাবকে ধারণ করে না।” —মন্তব্যটির পক্ষে যৌক্তিক আলােচনা করাে।

সৃজনশীল প্রশ্ন ৯ : সেনাবাহিনীর সাথে দো-ভাষী হিসেবে আইভরি কোস্ট গিয়েছিল সুমন। সেখানে ছােট-বড় জাতিগােষ্ঠীর সাথে তার পরিচয় হয়। প্রত্যেকটা জাতির রয়েছে নিজস্ব ভাষা ও সংস্কৃতি। সুমন তাদের আলাদা পােশাক, খাদ্যাভ্যাস, জীবন প্রণালী দেখে অবাক হয়। তার কাছে নানান জাতের ক্ষুদ্র জাতিগােষ্ঠীগুলােকে ভালাে লাগে। সে তাদের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যকে সম্মান করে। দেশে ফিরে সে আমাদের দেশের ক্ষুদ্র জাতিসত্তাগুলােকে অভিন্ন চোখে দেখে।

ক. মণিপুরিরা কোন জনগােষ্ঠীর অন্তর্গত?
খ. মারমা সমাজের শাসন ব্যবস্থা কীরূপ?
গ. উদ্দীপকের ক্ষুদ্র জাতিগােষ্ঠীগুলাের সাথে প্রবন্ধে উল্লিখিত বাংলাদেশের ক্ষুদ্র জাতিগােষ্ঠীর সাদৃশ্য দেখাও।
ঘ. ক্ষুদ্র জাতিগােষ্ঠীগুলাের প্রতি উদ্দীপকের সুমনের যে মানবিকতা দেখা যায়, প্রবন্ধের লেখকও তাই চেয়েছেন মন্তব্যটি যাচাই করাে।

সৃজনশীল প্রশ্ন ১০ : গ্রীষ্মের ছুটিতে শিফা তার মামার বাড়ি দিনাজপুর বেড়াতে গিয়ে নিকটবর্তী এক সম্প্রদায়ের অনুষ্ঠান দেখতে যায়। সে সম্প্রদায়ের লােকেরা খুবই পরিষ্কার-পরিচ্ছন্ন এবং তাদের বাড়িঘরও পরিষ্কার- পরিচ্ছন্ন। উৎসবে তারা নারী-পুরুষ দলবদ্ধ হয়ে নাচেন। পরে শিফা মামার কাছে জানতে পারে, ব্রিটিশ-বিরােধী আন্দোলনে তাদের সংগ্রামী ভূমিকার কথা।

ক. ‘জুম’ কী?
খ. সাংগ্রাই উৎসব সম্পর্কে লেখাে।
গ. উদ্দীপকে যে সংস্কৃতির পরিচয় পাওয়া যায় তা বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা প্রবন্ধের আলােকে ব্যাখ্যা করাে।
ঘ. ‘ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক বৈচিত্র্য সমৃদ্ধ করেছে এদেশকে’ -মন্তব্যটি উদ্দীপক ও “বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা” প্রবন্ধের আলােকে বর্ণনা করাে।


ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে ৭ম শ্রেণির বাংলাদেশের ক্ষুদ্র জাতিসত্তা সৃজনশীল প্রশ্ন ও উত্তর ডাউনলোড করে নাও।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment