Class 7 - বাংলা
1 min read

রোকেয়া সাখাওয়াত হোসেন : সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

শিক্ষিত পরিবারের সদস্য হয়েও যে প্রতিকূলতার ভেতর দিয়ে তাঁকে শিক্ষাগ্রহণ করতে হয়েছে তা ভাবলে অবাক হতে হয়। ফলে নারীশিক্ষার চ্যালেঞ্জ সম্পর্কে তিনি ভালােভাবেই অবগত ছিলেন।

রোকেয়া সাখাওয়াত হোসেন সৃজনশীল প্রশ্ন ও উত্তর | রোকেয়া সাখাওয়াত হােসেন বাংলাদেশের নারী-আন্দোলনের অগ্রদূত। বিশ শতকের শুরুর দিকে যখন এদেশের নারীরা শিক্ষাদীক্ষা ও সকল আধিকার থেকে বিখ্যাত ছিলেন তখন তিনি প্রায় একক প্রচেষ্টায় মেয়েদের শিক্ষার জন্য আন্দোলন গড়ে তােলেন। তাঁর এই আন্দোলনের হাতিয়ার ছিল কলম।

শিক্ষিত পরিবারের সদস্য হয়েও যে প্রতিকূলতার ভেতর দিয়ে তাঁকে শিক্ষাগ্রহণ করতে হয়েছে তা ভাবলে অবাক হতে হয়। ফলে নারীশিক্ষার চ্যালেঞ্জ সম্পর্কে তিনি ভালােভাবেই অবগত ছিলেন। এ পটভূমিতেই তিনি তাঁর লেখালেখির জগৎকে যৌক্তিক ও শানিত করে তােলেন। নারীমুক্তির আন্দোলনে তাঁর অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 


রোকেয়া সাখাওয়াত হোসেন সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : শরীফা ও নীলা দুজনেই মানবসেবায় নিয়ােজিত। শরীফা খুঁজে খুঁজে অসহায় মেয়েদের স্কুলে ভর্তি করিয়ে দেন। শত বাধা এলেও এ বষয়ে তিনি আপস করেননি। অন্যদিকে নীলা উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত অর্থ দিয়ে কয়েকটি সেবা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। সেখানে নারী পুরুষ নির্বিশেষে সকল মানুষকে রােগ, দুঃখ ও দারিদ্র্য থেকে মুক্তি দেওয়ার জন্য কাজ করেন।

ক. বেগম রােকেয়া কার অনুপ্রেরণায় সাহিত্য রচনায় আগ্রহী হয়ে ওঠেন?
খ. বেগম রােকেয়ার সময়ে নারীর অবস্থা কেমন ছিল? বুঝিয়ে লেখাে।
গ. শরীফার কাজে বেগম রােকেয়ার কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করাে।
ঘ. মানবসেবার ক্ষেত্রে নীলা ও বেগম রােকেয়ার ভূমিকার তুলনামূলক আলােচনা করাে।

সৃজনশীল প্রশ্ন ২ : হিজলতীলের গ্রামের মেয়ে জুলেখা। পিতৃমাতৃহীন, স্বামী পরিত্যক্তা এই মেয়েটিই যে দুর্দশা দূর করে গ্রামের চেহারা পাল্টে দিবে, এটা কেউ কল্পনাও করেনি। আত্মকর্মসংস্থান শুধু তার আয়েরই পথ করে দেয়নি, স্বাবলম্বী করে তুলেছে পুরাে গ্রামকে।

ক. সাহিত্যিক হিসেবে বেগম রােকেয়ার আত্মপ্রকাশ ঘটে কোন রচনার মাধ্যমে?
খ. নারী মুক্তিতে বেগম রােকেয়া এত আগ্রহী ছিলেন কেন?
গ. জুলেখার মধ্যে বেগম রােকেয়ার কোন দিকটি প্রকাশিত হয় -ব্যাখ্যা করাে।
ঘ. ইচ্ছাশক্তি মানুষের মুক্তির পথ খুলে দেয় -যুক্তিটির যথার্থতা যাচাই করাে।

সৃজনশীল প্রশ্ন ৩ : ২০০৭ সালে মাওলানা ফয়জুল্লাহর নেতৃত্বে পাকিস্তানি তালেবানের একটি শাখা দেশের উত্তর-পশ্চিমের সােয়াত উপত্যকা দখল করে। কট্টর ইসলামি শরিয়াহ আইনের বলে টেলিভিশন দেখা বন্ধ করে, গান-বাজনা নিষিদ্ধ করে। আর পরের বছর মেয়েদের লেখাপড়া নিষিদ্ধ করে। একই সঙ্গে তারা প্রায় ১৫০টি স্কুল বােমা মেরে ধ্বংস করে দেয়। প্রকাশ্যে তালেবানের বিরুদ্ধে কথা বলতে ভয় পেলেও মালালা নারী শিক্ষা নিয়ে প্রচার শুরু করেন। বাধা ও প্রতিকূলতার মধ্যেও নারী শিক্ষা বিস্তারে সক্রিয় অবদান রেখে আসছেন তিনি। ২০১২ সালের ৯ অক্টোবর স্কুল থেকে ফেরার পথে হামলার শিকার হন কিশােরী মালালা। তিনি মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে নােবেল পান। [সুত্র: প্রথম আলাে]

ক. রােকেয়া তাঁর রচিত ‘মতিচুর’ দ্বিতীয় খণ্ড কাকে উৎসর্গ করেন?
খ. রােকেয়ার প্রতিষ্ঠিত ‘আঞ্জুমানে খাওয়াতিনে ইসলাম’ –এর কাজ কি, আলােচনা করাে।
গ. ‘রােকেয়া সাখাওয়াত হােসেন’ প্রবন্ধের রােকেয়ার নারী শিক্ষার প্রসারের সাথে উদ্দীপকের মালালার শিক্ষা বিস্তারের সাদৃশ্য আলােচনা করাে।
ঘ. উদ্দীপকে ‘রােকেয়া সাখাওয়াত হােসেন’ প্রবন্ধের সম্পূর্ণ ভাব প্রতিফলিত হয়নি -তােমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৪ : পাপড়ি একজন অবসরপ্রাপ্ত পরিবার পরিকল্পনাকর্মী। শিক্ষা ও চাকরি নারীর জন্য যে কত কঠিন ছিল, তা সে চাকরি গ্রহণ করার সময় অনুধাবন করেছে। সে সমালােচিত হয়েছে কিন্তু অবদমিত হয়নি। তার দৃঢ়তা অনুকরণ করে অনেক নারীই আলাের মুখ দেখেছে। সময় ও সমাজকে জয় করতে পেরে পাপড়ি হয়ে উঠেছে হাজারাে নারীর আদর্শ।

ক. বেগম রােকেয়ার প্রকাশিত বইয়ের সংখ্যা কত?
খ. সমাজের উন্নতির জন্য নারীদের উন্নতি কেন প্রয়ােজন?
গ. পাপড়ির সাথে বেগম রােকেয়ার কী সাদৃশ্য রয়েছে -ব্যাখ্যা করাে।
ঘ. সময় ও সমাজকে জয় করতে পেরে পাপড়ি হয়ে উঠেছে হাজারাে নারীর আদর্শ -উদ্দীপকের এ উক্তির যথার্থতা বেগম রােকেয়ার জীবনী থেকে বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৫ : রােকেয়া নারীদেরকে মানসিক দাসত্ব থেকে মুক্তির আহ্বান জানিয়েছেন। তার এ চাওয়ার প্রতিফলন ঘটেছে তার লেখা নানা গল্প ও প্রবন্ধে। তিনি সবসময় চেয়েছেন আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে নারীরা আত্মনির্ভরশীল হয়ে উঠুক।

ক. রােকেয়া সাখাওয়াত হােসেন কবে জন্মগ্রহণ করেন?
খ. বেগম রােকেয়াকে নারীমুক্তির অগ্রদূত বলা হয়েছে কেন? ব্যাখ্যা করাে।
গ. নারী সমাজের অগ্রগতির জন্য রােকেয়া কী ধরনের পদক্ষেপের পক্ষে মতামত ব্যক্ত করেছেন? আলােচনা করাে।
ঘ. উদ্দীপকের ধারণাটি তােমার পাঠ্য প্রবন্ধের আলােকে বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৬ : যুগযুগ ধরে প্রতিটি ক্ষেত্রে নারীরা হয়েছে লাঞ্ছিত। মায়েরা হয়েছে অপদস্থ। নেপােলিয়ান বলেছিলেন- “তােমরা আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তােমাদের একটি শিক্ষিত জাতি দিব।” শিক্ষিত মা- ই পারে শিক্ষিত জাতি দিতে। শিক্ষিত মা- থেকেই শিক্ষিত পরিবার, আর সেখান থেকেই শিক্ষিত জাতির উদ্ভব। এই সমাজ যদি হয় দুই চাকার গাড়ি তবে, এক চাকা তার নর, অন্য চাকা নারী।

ক. বেগম রােকেয়ার প্রথম রচনার নাম কী?
খ. বেগম রােকেয়াকে কেন উপমহাদেশের প্রথম নারীবাদী বলে। আখ্যায়িত করা হয়?
গ. উদ্দীপকটির সাথে ‘রােকেয়া সাখাওয়াত হােসেন’ প্রবন্ধের সাদৃশ্য আলােচনা করাে।
ঘ. ‘নারীদের মুক্তির পথ দেখানােই ছিল বেগম রােকেয়ার মূল লক্ষ্য’ -উদ্দীপক ও প্রবন্ধের আলােকে আলােচ্য উক্তিটি বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৭ : নওয়াব ফয়জুন্নেসা চৌধুরাণি। জাতির দুর্দিনে আলােক বর্তিকা নিয়ে আবির্ভূত হন। তিনি সমাজ উন্নয়ন ও দীন-দরিদ্রের কল্যাণে আত্মনিয়ােগ করেন। নারীশিক্ষা প্রসারের জন্য কুমিল্লায় ফয়জুন্নেসা বালিকা বিদ্যালয়, মেয়েদের চিকিৎসার জন্য ফয়জুন্নেসা হাসপাতাল স্থাপন করেন।

ক. রােকেয়ার পিতার নাম কী?
খ. বেগম রােকেয়ার সময়ে বাঙালি মুসলমান সমাজের অবস্থা কেমন ছিল?
গ. নওয়াব ফয়জুন্নেসার কাজের সঙ্গে রােকেয়ার কাজের যে সাদৃশ্য রয়েছে, তা ব্যাখ্যা করাে।
ঘ. “উদ্দীপকের নওয়াব ফয়জুন্নেসা এবং ‘রােকেয়া সাখাওয়াত হােসেন’ প্রবন্ধের রােকেয়া উভয় মহীয়সী নারীই তাদের কর্মের দ্বারা মানুষের মাঝে বেঁচে আছেন।” -মন্তব্যটি বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৮ : রাকিবের দাদুর শখ ছিল যে, সে মৃত্যুর আগে নাত বউ দেখবে। রাকিবের দাদু যখন মৃত্যুশয্যায় ছিল, তখন বাধ্য হয়ে রাকিবকে তার দাদুর শেষ ইচ্ছে মতো বিয়ে করতে হয়। রাকিবের বিয়ে হয় কলেজ পড়ুয়া রুনার সঙ্গে। রুনার পড়াশােনায় প্রবল আগ্রহ বুঝতে পেরে পারিবারিক চাপ উপেক্ষা করেই রাকিব রুনাকে পড়াশােনার সুযােগ করে দেয়। রুনা এখন অনার্স, মাস্টার্স শেষ করে ভালাে বেতনে চাকরি করছে। দু’জনেই এখন বেশ সুখে-শান্তিতে বসবাস করছে।

ক. সেলিনা হােসেন কোথায় জন্মগ্রহণ করেন?
খ. লেখিকা বেগম রােকেয়াকে নিরলস পরিশ্রমী কর্মী বলেছেন কেন?
গ. উদ্দীপকে রাকিবের সাথে ‘রোকেয়া সাখাওয়াত হােসেন’ প্রবন্ধের সৈয়দ সাখাওয়াত হােসেনের বৈসাদৃশ্য ব্যাখ্যা করাে।
ঘ. ‘বেগম রোকেয়া যেমন নারীমুক্তি চেয়েছিলেন, রুনা ঠিক তেমনভাবেই আজ মুক্ত হয়েছে’ -প্রবন্ধ ও উদ্দীপকের আলােকে মন্তব্যটি বিশ্লেষণ করাে।

 


ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে ৭ম শ্রেণির রোকেয়া সাখাওয়াত হোসেন সৃজনশীল প্রশ্ন ও উত্তর ডাউনলোড করে নাও।

Rate this post