Class 6 - Bangla
1 min read

রাখালের বুদ্ধি গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

রাখালের বুদ্ধি গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর : এক দেশের এক মন্ত্রী বড় রকমের অপরাধ করেছিলেন। তাই রাজা তাঁর উপর ক্ষুব্ধ হয়েছিলেন। মন্ত্রী রাজার কাছে ক্ষমা চাইলে তিনি তিনটি প্রশ্নের ঠিক ঠিক উত্তর দেওয়ার শর্তে ক্ষমা করার প্রতিশ্রুতি দেন। কিন্তু নানা দেশের বড় বড় জ্ঞানীলোকের সঙ্গে পরামর্শ করেও কিছু হলো না। অবশেষে এক রাখালের সঙ্গে মন্ত্রীর দেখা হলো। রাখাল ছদ্মবেশে রাজ দরবারে গিয়ে রাজার সব প্রশ্নের সঠিক উত্তর দিয়ে মন্ত্রীর প্রাণ রক্ষা করল। রাজা রাখালের ওপর খুশি হয়ে তাকে অনেক ধনরত্ন উপহার দিলেন।

রাখালের বুদ্ধি গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : খলিফা হারুন-অর-রশীদের শাসনকাল। আলী কোজাই নামের এক ব্যক্তি তার বন্ধু নাজিমের কাছে একটি কলসির ভিতর জলপাইয়ের আড়ালে স্বর্ণমুদ্রা গচ্ছিত রেখে যায়। দু বছর পরে ফিরে এসে মুদ্রাগুলোর পরিবর্তে পেল টাটকা জলপাই। কাজীও বিচারটি করতে পারলেন না। খলিফা এক রাতে রাজ্যের মধ্যে ঘুরে বেড়ানোর সময় লক্ষ করলেন, এক কিশোর কাজী সেজে প্রমাণ করল, দু বছর জলপাই টাটকা থাকতে পারে না। খলিফার আদেশে নাজিম জলপাইয়ের পরিবর্তে আলী কোজাইকে স্বর্ণমুদ্রা ফেরত দিয়েছিল।

ক. কে মন্ত্রীর অপরাধ ক্ষমা করেন?
খ. মন্ত্রীর মাথায় বাজ ভেঙে পড়ার কারণটি বুঝিয়ে লেখো।
গ. উদ্দীপকের নাজিমের সাথে ‘রাখালের বুদ্ধি’ গল্পের মন্ত্রীর চরিত্রের যে বৈশিষ্ট্যের মিল রয়েছে তা বর্ণনা করো।
ঘ. “উদ্দীপকের কিশোর এবং ‘রাখালের বুদ্ধি’ গল্পের রাখালের বুদ্ধির জোরেই আলী কোজাই ও মন্ত্রী বেঁচে গিয়েছিল”– উক্তিটি সম্পর্কে তোমার মত ব্যক্ত করো।

প্রশ্নের উত্তর

ক. রাজা মন্ত্রীর অপরাধ ক্ষমা করেন।

খ. রাজার অদ্ভুত প্রশ্ন ও শর্তের কথা শুনে মন্ত্রীর মাথায় বাজ ভেঙে পড়ল। রাজা মন্ত্রীকে শাস্তি দেওয়ার জন্য তিনটি প্রশ্ন করেন। সেই সাথে শর্ত দেন তিন মাসের মধ্যে সঠিক জবাব দিতে হবে। মন্ত্রীর পক্ষে প্রশ্নগুলোর সমাধান করা অসম্ভব ছিল। আর তাই অদ্ভুত প্রশ্নগুলো শুনে মন্ত্রীর মাথায় যেন বাজ ভেঙে পড়ল ।

গ. অপরাধমূলক কাজ করার দিক থেকে ‘রাখালের বুদ্ধি’ গল্পের মন্ত্রী এবং উদ্দীপকের নাজিম সাদৃশ্যপূর্ণ। ‘রাখালের বুদ্ধি’ গল্পে এক অপরাধী মন্ত্রীর উল্লেখ রয়েছে। তিনি তাঁর অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য অনুতপ্ত হয়ে রাজার কাছে ক্ষমা প্রার্থনা করেন। রাজা মন্ত্রীকে শর্ত দেন এবং সেই শর্ত পূরণ করতে পারলেই মন্ত্রী ক্ষমা পাবেন বলে প্রতিশ্রুতি দেন।

উদ্দীপকের নাজিমও একজন অপরাধী চরিত্র। যে আলী কোজাইয়ের স্বর্ণ আত্মসাৎ করে তার সাথে বিশ্বাসঘাতকতা করে। নৈতিকতা বিরোধী কর্মকাণ্ডের সাথে যুক্ত থাকার দিক থেকেই নাজিম এবং গল্পের মন্ত্রীর মাঝে মিল রয়েছে।

ঘ. উদ্দীপকের কিশোর এবং ‘রাখালের বুদ্ধি’ গল্পের রাখালের বুদ্ধির জোরেই আলী কোজাই ও মন্ত্রী বেঁচে গিয়েছিল।  ‘রাখালের বুদ্ধি’ গল্পে বর্ণিত মন্ত্রীর জীবন সংকটাপন্ন। জ্ঞানী-গুণী ব্যক্তিদের কাছে গিয়েও মন্ত্রী কোনো সমাধান পান না। অবশেষে এক রাখালের সাথে দেখা হলে রাখালের বুদ্ধির জোরে তিনি সংকট থেকে মুক্তি পান।

উদ্দীপকের আলী কোজাই জলপাইয়ের আড়ালে স্বর্ণভর্তি কলসি তার বন্ধু নাজিমের কাছে রেখে যায়। পরবর্তীতে স্বর্ণভর্তি কলসিটি ফিরে না পেয়ে কাজীর কাছে বিচার চাইলেও প্রমাণের অভাবে সুবিচার পায় না সে। পরবর্তীতে এক কিশোর কাজী সেজে আলী এবং নাজিমের বিচার কার্যটি সম্পন্ন করে। এতে আলী কোজাইকে নাজিম স্বর্ণমুদ্রাগুলো ফেরত দেয় এবং আলী কোজাইও ন্যায়বিচার পেয়ে খুশি হয়।

‘রাখালের বুদ্ধি’ গল্পে রাখালের বুদ্ধির জোরে মন্ত্রী রাজার প্রশ্নের উত্তর দিতে সক্ষম হন এবং রাজার কাছ থেকে ক্ষমা পান। উদ্দীপকেও আমরা দেখি এক কিশোরের বুদ্ধিমত্তার কারণে আলী কোজাই ফিরে পায় হারানো সম্পদ। গল্প এবং উদ্দীপক উভয় স্থানেই দেখা যায় মন্ত্রী এবং আলী কোজাই রাখালের এবং কিশোর কাজীর বুদ্ধির জোরেই বেঁচে যায়। তাই বলা যায়, আলোচ্য উক্তিটি যথার্থ।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দির গৌরীপুর বাসস্ট্যান্ডের পার্শ্ববর্তী ডোবায় পড়ে যায় ঢাকা থেকে অর্ধশতাধিক যাত্রী নিয়ে মতলব যাওয়া ‘মতলব এক্সপ্রেস’ বাসটি। শুক্রবার (৭ জুলাই) দুপুরে এই দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থলে উপস্থিত লোকজন যখন দাঁড়িয়ে দুর্ঘটনাটি ক্যামেরাবন্দি করতে ব্যস্ত, ঠিক তখন দাউদকান্দি হাইওয়ে থানার কনস্টেবল পারভেজ মিয়া জীবনের ঝুঁকি নিয়ে ময়লা পানিতে লাফিয়ে পড়েন। প্রথমে তিনি দ্রুত গাড়ির জানালার গ্লাসগুলো ভেঙে দেন, যাতে সহজে গাড়ির ভেতরে থাকা যাত্রীরা বেরিয়ে আসতে পারেন। কনস্টেবল পারভেজের উপস্থিত বুদ্ধিতে বাসে আটকে পরা ২৫-২৬ জন যাত্রীর জীবন বাঁচে। স্থানীয়রা জানান, দুর্ঘটনার সঙ্গে সঙ্গে যেভাবে কনস্টেবল পারভেজ ঝাঁপিয়ে পড়ে যাত্রীদের উদ্ধার করেছেন, তা অবিশ্বাস্য। জীবনের ঝুঁকি নিয়ে ময়লা পানিতে নেমে তাৎক্ষণিক যাত্রীদের উদ্ধারের ফলে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। তার সাহসিকতায় কুমিল্লা রিজিয়ন হাইওয়ে পুলিশ সুপার পরিতোষ ঘোষ ১০ হাজার টাকা এবং স্থানীয় পেন্নাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পাঁচ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেছেন।

ক. রাজার প্রথম প্রশ্নটির উত্তর কী ছিল?
খ. রাজা রাখালকে অনেক ধনরত্ন উপহার দিলেন কেন?
গ. উদ্দীপকের পারভেজের সাথে ‘রাখালের বুদ্ধি’ গল্পের রাখালের সাদৃশ্য ব্যাখ্যা করো।
ঘ. “উদ্দীপক ও ‘রাখালের বুদ্ধি’ গল্পের বিষয়বস্তু একসূত্রে গাঁথা”— মন্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : দুর্গম এলাকায় কিছু মানুষ ভ্রমণে গিয়ে ক্ষুধার্ত হয়। তখন তারা খাবারের জন্য একটি দোকানে যায়। কিন্তু পরিমাপ করার যন্ত্র নষ্ট দোকানদার খাবার দিতে পারছিল না। তখন হয়ে যাওয়ায় দোকানদার খাবার দোকানদারের ছোট মেয়ে একটি পাত্রে ছোট পাথর রেখে সেটি পানিতে ভাসায়। পানিতে পাত্রটি যে পর্যন্ত ডুবে গেল সেখানে সে দাগ কেটে খাবার মেপে দেয়ার ব্যবস্থা করল।

ক. ‘ক্রুদ্ধ’ শব্দের অর্থ কী?
খ. মন্ত্রীকে দেখে রাজা হাসলেন কেন?
গ. উদ্দীপকের ছোট মেয়ের মধ্যে ‘রাখালের বুদ্ধি’ গল্পের রাখালের কোন দিকটি প্রকাশিত হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. “বুদ্ধির বলে কঠিন কাজকে সহজ করা যায়” – উক্তিটি উদ্দীপক ও ‘রাখালের বুদ্ধি’ গল্প অবলম্বনে মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : সৃষ্টিকর্তা স্বর্গদূতকে শাস্তিস্বরূপ তিনটি প্রশ্নের উত্তর খোঁজার জন্য পৃথিবীতে পাঠালেন । স্বর্গদূত তিনটি প্রশ্নের উত্তর খুঁজে পেলেন। সৃষ্টিকর্তা তাঁকে ক্ষমা করলেন। পুনরায় স্বর্গে স্থান দিলেন।

ক. মন্ত্রীকে রাজা উত্তর দানের জন্য কতদিন সময় দিলেন?
খ. কীভাবে মন্ত্রীর প্রাণ রক্ষা হলো?
গ. উদ্দীপকের স্বর্গদূতের সাথে মন্ত্রীর সাদৃশ্য নির্ণয় করো।
ঘ. উদ্দীপকটি ‘রাখালের বুদ্ধি’ গল্পের সামগ্রিকরূপ ফুটিয়ে তুলতে পারেনি। — বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৫ : রূপক তার বাবার কাছে কম্পিউটার চায়। বাবা বলেন, এক শর্তে কিনে দেব, তুমি যদি বার্ষিক পরীক্ষায় প্রথম হও তাহলে। রূপক মহা বিপদে পড়ল, পড়াশোনা করতে তার একটুও ভালো লাগে না। আর পরীক্ষায় ফার্স্ট হওয়া এটা তো খুব কঠিন। কিন্তু কম্পিউটার তার চাই-ই, এজন্য সে তার প্রিয় শিক্ষকের কাছে গেল পরামর্শ চাইতে। স্যারের কথামতো চলে রূপক পরীক্ষায় ফার্স্ট হয়েছে। আর পুরস্কারস্বরূপ তার বাবা তাকে কম্পিউটার কিনে দিয়েছেন।

ক. মন্ত্রী কী করেছিলেন?
খ. রাজা মন্ত্রীকে প্রশ্ন করেছিলেন কেন?
গ. উদ্দীপকের সাথে ‘রাখালের বুদ্ধি’ গল্পের কোন বিষয়ের সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. “উদ্দীপকের রূপকের সাফল্য লাভের জন্য নিরলস চেষ্টা রাখালের বুদ্ধি’ গল্পেও প্রতিফলিত”- মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন ৬ : অ্যান্টনিওকে মারতে শাইলক প্রাপ্য টাকার বদলে তার শরীরের এক পাউন্ড মাংস দাবি করে। কিন্তু বুদ্ধিমতী পর্শিয়া তাতে বাদ সাধে এবং বলে চুক্তিতে রক্তের উল্লেখ নেই। তাই শাইলককে রক্তপাতহীনভাবে এক পাউন্ড মাংস অ্যান্টনিওর শরীর থেকে কেটে নিতে হবে। রক্তপাতহীনভাবে মাংস কাটা সম্ভব নয়। ফলে অ্যান্টনিও বেঁচে যায়।

ক. রাজার প্রথম প্রশেড়বর উত্তর কী ছিলো?
খ. রাখালের মন্ত্রী মশাই সাজার কারণ কী ছিলো?
গ. উদ্দীপকের পোর্শিয়া ‘রাখালের বুদ্ধি’ গল্পের কোন চরিত্রের প্রতিনিধিত্ব করে? – আলোচনা করো।
ঘ. “ঘটনা ভিন্ন হলেও উদ্দীপক ও ‘রাখালের বুদ্ধি’ গল্পে বুদ্ধি ও পরোপকারিতার চিত্র চিত্রিত হয়েছে।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post