Lifestyle

ত্বক ও চুলের যত্নে মেথির উপকারিতা!

1 min read

ত্বকের জন্য মেথির উপকারিতাঃ

ত্বকের পরিচর্যায় মেথি খুবই উপকারি।ঘরে থাকা মেথির বীজকে কিভাবে রূপচর্চার কাজে লাগাবেন জেনে নিন ঝটপট-

১ ) ব্রণ নির্মূলে মেথি

মেথিতে উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল পদার্থ আপনার ব্রণ নির্মূলে সাহায্য করে।মেথির বীজ আর গরম পানি ব্যবহার করেই ব্রণ মুক্ত ত্বক পাওয়া যায়।

যেভাবে কাজ করেঃ

মেথির ভিতরে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল পদার্থ ত্বকের গভীরে ঢুকে ব্রণ নির্মূলে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করবেনঃ

মেথির বীজগুলোকে ১৫ মিনিট গরম পানিতে ফুটিয়ে নিন।ঠান্ডা হওয়ার পরে মেথির বীজ ভেজানো পানি তুলো দিয়ে মুখে লাগিয়ে নিন।

২)বার্ধক্য প্রতিরোধে

যেভাবে কাজ করেঃ

মেথির বীজে থাকা পদার্থ ত্বকের স্থিতিশীলতা রক্ষা করতে সাহায্য করে। মেথির বীজ ত্বকের মৃতকোষ তুলে ফেলে ত্বককে তরুণ ও সতেজ রাখে।

যেভাবে ব্যবহার করবেনঃ

মেথির গুঁড়ো, পানি,দই একসাথে মিশিয়ে প্যাক তৈরী করে ২০ মিনিট মুখে লাগিয়ে রেখে দিন।এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।সপ্তাহে ২ দিন ব্যবহার করে নিজেই ফলাফল দেখতে পারবেন।

৩)ত্বকের শুষ্ক ভাব দূর করতে

যেভাবে কাজ করেঃ

মেথির বীজে উপস্থিত তেল শুষ্ক ত্বকে জেল্লা আনতে কার্যকরী ভূমিকা পালন করে এবং ত্বকের শুষ্কতা দূর করে।তাই যারা শুষ্ক ও খসখসে,প্রাণহীন ত্বকের সমস্যা দূর করতে চান তারা মেথির বীজের মাস্ক ব্যবহার করতে পারেন।

যেভাবে ব্যবহার করবেনঃ

গরম পানিতে সারারাত মেথির বীজ ভিজিয়ে রাখতে হবে।এরপর দুই চামচ দই এবং এক চামচ মধুর সাথে ভেজানো মেথি বেটে নিন।এই প্যাকটা ১৫ মিনিট মুখে রেখে ভালো ভাবে ধুয়ে ফেলুন।সপ্তাহে অন্তত একবার এই প্যাকটি ব্যবহার করুন।

চুলের জন্য মেথির উপকারিতাঃ

মেথির উপকারিতা শুধু ত্বকেই সীমাবদ্ধ নয়।চুলের জন্যও মেথি খুবই উপকরী।মেথি আপনার ঘন কালো লম্বা চুল পাওয়ার সুপ্ত বাসোনাকে পূরন করতে সক্ষম।

১)চুল পরা কমাতে মেথি

যেভাবে কাজ করেঃ

মেথিতে বিদ্যমান ভিটামিন এ এবং ভিটামিন সি টাক পরে যাওয়া থেকে বাঁচায়।মেথিতে উপস্থিত লিসিথিন চুল পরে যাওয়া থেকে সাহায্য করে।মেথি দিয়ে বানানো মাস্ক চুলে ব্যবহার করলে লিসিথিম তৈরী হয় যা চুলকে মজবুত ও ঘন করতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করবেনঃ

১ টেবিল চামচ মেথির গুঁড়ো পানিতে মিশিয়ে পেস্ট তৈরী করে নিন।চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত পেস্টটি লাগিয়ে ২০ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলুন।সপ্তাহে অন্তত একবার ব্যবহার করলেই চুল হয়ে উঠবে ঘন ও উজ্জ্বল।

২)খুশকি দূর করতে মেথি

যেভাবে কাজ করেঃ

মেথির গুঁড়ো আর পানির পেস্টই খুশকি দূর করতে সক্ষম। এটি চুলের গোড়া মজবুত আর খুশকি দূর করে।

যেভাবে ব্যবহার করবেনঃ

হাফ কাপ মেথির গুঁড়ো, লেবুর রস,পানি একসাথে মিশিয়ে নিন।এরপর চুলে ১০ মিনিট লাগিয়ে রেখে দিয়ে ধুয়ে ফেলুন।সপ্তাহে একবার ব্যবহার করলেই খুশকি দূর হয়ে যাবে।

৩)চুলের ওইজ্জ্বল্য বাড়াতে

যেভাবে কাজ করেঃ

মেথিতে উপস্থিত ভিটামিন ই চুল এবং নখের জন্য খুবই উপকারী। মেথিতে প্রাকৃতিক জেলোটিন থাকে যা চুলের জেল্লা এবং চুলের বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে।

যেভাবে ব্যবহার করবেনঃ

২ টেবিল চামচ মেথি পরিমাণমত গরম পানিতে ভালো করে ফুটিয়ে নিন।এরপর ঘন প্যাক বানিয়ে চুলে আধ ঘন্টা রেখে দিন।তারপর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।সপ্তাহে কমপক্ষে দুই বার এই প্যাকটি ব্যবহার করুন।

৪)চুলের অকালপক্বতা দূর করতে

যেভাবে কাজ করেঃ

মেথির বীজে থাকা মেলানিন চুল কালো করতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করবেনঃ

এক টেবিল চামচ মেথির গুঁড়ো এবং আমলকির গুড়ো মিশিয়ে পেস্ট তৈরী করুন।পেস্টটি চুলে আগা থেকে শেষ অবধি লাগিয়ে আধ ঘন্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x