Lifestyle
0 min read

নাশপাতি | নাশপাতির উপকারিতা

নাশপাতি রোজাসিয়ে পরিবারের পাইরাস গণভুক্ত উদ্ভিদ। ঠাণ্ডা অবস্থায় পাকা নাশপাতির সুগন্ধ অনেক চমৎকার। এগুলো রসালো ফল কিন্তু গাছে থাকা অবস্থায় ভালোভাবে পাকে না। এ ফলের ৮৩% ই পানিতে পরিপূর্ণ। এর বাইরের আবরণ সবুজ অথবা লালচে প্রকৃতির হয়ে থাকে। আর কেন্দ্রস্থলটি বেশ নরম। জ্যাম, জেলি অথবা রসালো অবস্থায় নাশপাতি বাজারজাতকরণ করা হয়ে থাকে। নাশপাতির অনেক উপকারিতা রয়েছে। তাহলে আর দেরি না করে চলন নাশপাতির পুষ্টি উপাদান ও উপকারিতা সম্পর্কে জেনে নেই –

নাশপাতির পুষ্টি উপাদান

নাশপাতিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, বি ২,ই, ফলিক এসিড ও নিয়াসিন ইত্যাদি পুষ্টি উপাদান রয়েছে। তাছাড়া নাশপাতিতে ক্যালসিয়াম, পটাশিয়াম, কপার আয়রণ সহ অন্যান্য মিনারেলের উৎস। এছাড়াও অল্প পরিমাণে চর্বি, ক্যালোরি ও এন্টি অক্সিডেন্ট রয়েছে। এর পুষ্টিগুণ সকলের নজর কেড়েছে।

নাশপাতির উপকারিতা

নাশপাতির অনেক উপকারিতা রয়েছে। চলুন কয়েকটি উপকারিতা সম্পর্কে জেনে নেই –

ওজন কামায়

নাশপাতিতে ফাইবার উপাদান থাকার জন্য এ ফল ফল খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে ও ক্ষুধা কম লাগে। ফলে ওজন কমাতে সহায়তা করে।

হজম শক্তি বৃদ্ধি করে

এর ফলে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা হজম শক্তি বৃদ্ধি করে কোষ্ঠকাঠিন্য দূর করে। ভালো ফল পেতে খোসাসহ নাশপাতি খাওয়া প্রয়োজন।

ডায়াবেটিস রোগীদের জন্য

ডায়াবেটিস রোগীদের জন্য নাশপাতি খুবই উপকারী। নাশপাতি লোগ্লাইসেমিক ফল হওয়ার কারণে এটি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

ভিটামিন সি এর চাহিদা পূরণ করে

নাশপাতিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাছাড়া নিয়মিত নাশপাতি খেলে ত্বক, দাঁত এবং হাড়ের স্বাস্থ্য ভালো থাকে।

উচ্চ রক্তচাপ কমায়

নাশপাতিতে ম্যাগনেসিয়াম, কপার থাকার কারণে স্নায়ুর কার্যকারিতা উন্নতি করে। এটা করে মস্তিষ্কের ক্ষমতা ও বৃদ্ধি পায়। এছাড়াও পটাশিয়ামের ভালো উৎস হওয়ায় এটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এতে করে হৃদরোগের ঝুঁকিও কমে।

শক্তির উৎস

নাশপাতি শক্তির ভালো উৎস। একারণে ব্যায়ামের আগে ও পরে নাশপাতি খাওয়া ভালো।

চুল পড়া কমায়

খুশকি বা অন্য কোনো সমস্যার কারণে চুল পড়লে সিকি কাপ নাশপাতির রস 2 সপ্তাহ খেলে চুল পড়া কমে তাছাড়া খুশকিও কমে।

Rate this post