আখিরাত অর্থ পরকাল। মানুষের মৃত্যুর পরবর্তী জীবন কাকে বলা হয়। মানুষজনের দুটি পর্যায়ে রয়েছে। একটি হল দুনিয়ার জীবন অর্থাৎ ইহকাল। অপরটি হলো মৃত্যুর পরের জীবন অর্থাৎ পরকাল।

আখিরাত হল অনন্তকালের জীবন। এ জীবনের শুরু আছে কিন্তু শেষ নেই। এটি হচ্ছে মানুষের চিরস্থায়ী আবাস। আখিরাতে মানুষের দুনিয়ার সকল কাজ কর্মের হিসাব নেওয়া হবে। এরপর ভালো কাজের জন্য পুরস্কার স্বরূপ জান্নাত এবং মন্দ কাজের জন্যে শাস্তিস্বরূপ জাহান্নামে নিক্ষেপ করা হবে।

আখিরাতে বিশ্বাস এর গুরুত্ব

আখিরাত ঈমানের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ইসলামী জীবনদর্শনে আখিরাতে বিশ্বাস করা অপরিহার্য। তাই আখিরাতে বিশ্বাস এর গুরুত্ব অপরিসীম। কেউ আখিরাতে বিশ্বাস না করলে সে কখনো প্রকৃত মুমিন ও মুত্তাকী হতে পারে না। পবিত্র কুরআনে আল্লাহ তা’আলা বলেন, ” আর তারা (মুত্তাকীগণ) আখিরাতে দৃঢ় বিশ্বাস রাখে।” (সূরা আল বাকারা, আয়াত 4)

পরকালীন জীবনের সফলতা অর্জনের জন্য আখিরাতে বিশ্বাস স্থাপন করা অপরিহার্য। আখিরাতে বিশ্বাস না করলে মানুষ সত্য পথ থেকে দূরে সরে যায় এবং পথভ্রষ্ট হয়ে পড়ে। এ বিষয়ে পবিত্র কুরআনে আল্লাহ তা’আলা বলেন, “আর কেউ আল্লাহ তাঁর ফেরেশতাগণ তার কিতাবসমূহ তার রাসূলগণ এবং আখিরাত দিবসের প্রতি অবিশ্বাস করলে সে তো ভীষণ ভাবে পথভ্রষ্ট হয়ে পড়বে।” (সূরা আন নিসা আয়াত 136)

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x