রাষ্ট্রবিজ্ঞান
1 min read

জনমত গঠনের মাধ্যম সমূহ | জনমত গঠনের বাহন কী?

জনমত গঠনের বাহনগুলো বর্ণনা কর। 

রাষ্ট্রবিজ্ঞানে জনমত ধারণাটি অতি প্রাচীন । বর্তমানে জনমতের বিকাশ ঘটলেও সুদূর প্রাচীনকাল থেকে এর উৎপত্তি লক্ষ করা যায় ।

প্রাচীন ও রোমান আইনজ্ঞরা তাদের আলোচনায় জনমতকে প্রযুক্ত করেছেন। তাদের সুস্পষ্ট আলোচনা ও বিজ্ঞানসম্মত ব্যবস্থায় জনমতের সন্ধান মেলে। রুশো সর্বপ্রথম জনমতের রাজনৈতিক প্রয়োগ করেছেন।

→ জনমত গঠনের মাধ্যম : যে সমস্ত বিষয় ও সংগঠনগুলো জনমত গঠনে সহায়তা করে তাদেরকে জনমত গঠনের মাধ্যম বলে । নিম্নে জনমত গঠনের মাধ্যমগুলো আলোচনা করা হলো :

১. সংবাদপত্র : সংবাদপত্র পাঠের মাধ্যমে জনগণ দেশ- বিদেশের যাবতীয় সংবাদ জানতে পারে। বিভিন্ন, অভাব- অভিযোগ ঔ দাবি-দাওয়া সম্পর্কে সরকারের দৃষ্টি আকর্ষণ করে থাকে । সংবাদপত্র সুষ্ঠু পরিবেশনার মাধ্যমে জনমত গঠিত হয়।

২. পরিবার : পরিবার হলো রাজনৈতিক সামাজিকীকরণের অন্যতম মাধ্যম। দেশের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ঘটনা প্রবাহ, সমস্যা ইত্যাদি বিষয় নিয়ে পরিবারে যেসব আলাপ- আলোচনা হয় তা জনমত গঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩. শিক্ষাপ্রতিষ্ঠান : শিক্ষাপ্রতিষ্ঠানগুলো জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, আজ যারা ছাত্রছাত্রী তারা আগামী দিনের রাষ্ট্রনেতা। ছাত্রছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে যা শিখে তা পরবর্তী জীবনে স্থায়ীভাবে প্রভাব ফেলে ।

৪. জাতীয় প্রচার মাধ্যম : জাতীয় প্রচার মাধ্যমও জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও পেশাজীবী সংগঠনগুলো জাতীয় প্রচার মাধ্যমের দ্বারা জনমত গঠন করে থাকে।

৫. রাজনৈতিক দল : রাজনৈতিক দল নিজ নিজ দলীয় নীতি ও কর্মসূচি প্রচার করে জনসমর্থন লাভের চেষ্টা করে। সরকারি দল নিজেদের সফলতাকে প্রকাশ ও প্রচার করতে ও বিরোধী দল সরকরের ত্রুটি-বিচ্যুতি জনগণের সামনে তুলে ধরার চেষ্টা করে।

৬. ধর্মীয় সংঘ : জনমত গঠনে ধর্মীয় সংঘগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেননা ধর্মীয় সংঘগুলোর আলোচনা ও উপদেশ জনগণকে অনেকটা প্রভাবিত করে থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপর্যুক্ত উপাদানসমূহ জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোনো একক উপাদানের মাধ্যমে জনমত গঠন করা সম্ভব নয়। এসকল উপাদান জনগণের মতামত ও ইচ্ছাকে প্রভাবিত করে।

 

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “জনমত গঠনের মাধ্যম সমূহ | জনমত গঠনের বাহন কী?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (32 votes)