রাষ্ট্রবিজ্ঞান
1 min read

জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা | জনমত গঠনের বাহন হিসেবে প্রেসের গুরুত্ব

জনমত গঠনের মাধ্যম হিসেবে প্রেসের প্রয়োজনীয়তা বর্ণনা কর।

রাষ্ট্রবিজ্ঞানে জনমত ধারণাটি অতি প্রাচীন । বর্তমানে জনমতের বিকাশ ঘটলেও সুদৃঢ় প্রাচীনকাল থেকে এর উৎপত্তি লক্ষ করা যায়।

প্রাচীন ও রোমান আইনজ্ঞরা তাদের আলোচনায় জনমতকে প্রযুক্ত করেছেন। তাদের সুস্পষ্ট আলোচনা ও বিজ্ঞানসম্মত ব্যাখ্যায় জনমতের সন্ধান মেলে। জনমত মূলত জনগণের মতামত ।

জনমত গঠনের বাহন হিসেবে প্রেসের গুরুত্ব : জনমত গঠনের বাহন হিসেবে প্রেস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

১. মুদ্রণযন্ত্র : মুদ্রণযন্ত্র জনমত গঠনের বাহন হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মুদ্রণযন্ত্রের মাধ্যমে বিভিন্ন পত্র- পত্রিকা, পুস্তক ও মন্তব্য ছাপা হয় যা জনমত গঠনে ভূমিকা রাখে।

২. সংবাদপত্র : জনমত গঠনের বাহন হিসেবে সংবাদপত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন সংবাদপত্রে জনমত গঠনের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

৩. সাহিত্য, পত্রিকা এবং অন্যান্য পুস্তক-পুস্তিকা : বিভিন্ন সাহিত্য, পত্রিকা এবং পুস্তক-পুস্তিকা দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করে থাকে। ফলে জনমত গঠনে এসব পুস্তিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৪. সভাসমিতি ও প্রেস রিলিজ : সভা-সমিতি ও প্রেস রিলিজও জনমত গঠনে ভূমিকা রাখে। এসব জায়গায় বক্তাগণ অন্য দলের সমালোচনা ও মতামত প্রদান করে থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনমত গঠনে প্রেস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপর্যুক্ত মাধ্যমে আমরা বিভিন্ন তথ্য জানতে পারি এবং মতামত প্রদান করতে পারি ।

জনমত গঠনে রাজনৈতিক দলের ভূমিকা কী কী?

জনমত গঠনের মাধ্যম সমূহ | জনমত গঠনের বাহন কী?

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা আলোচনা কর | জনমত গঠনের বাহন হিসেবে প্রেসের গুরুত্ব” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

 

5/5 - (31 votes)