রাষ্ট্রবিজ্ঞান
1 min read

জনমত গঠনে রাজনৈতিক দলের ভূমিকা কী কী? | রাজনৈতিক দল জনমত গঠনে কি ভূমিকা পালন করে?

জনমত গঠনে রাজনৈতিক দল যেসব ভূমিকা পালন করে তা উল্লেখ কর।  জনমত গঠনে রাজনৈতিক দলের ভূমিকা কি হওয়া উচিত?

জনমত হলো জনগণের মতামত। জনগণের আশার প্রতিফলন ঘটে জনমতের মাধ্যমে। রাজনৈতিক দল জনমত প্রতিফলনে গুরুত্বপূর্ণ বাহন হিসেবে কাজ করে। রাজনৈতিক দল ব্যতীত জনগণ তাদের দাবি-দাওয়া সরকারের কাছে উপস্থাপন করতে পারে না।

→ জনমত গঠনে রাজনৈতিক দলের ভূমিকা : জনমত গঠনে রাজনৈতিক দল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

১. জনসমর্থন : গণতান্ত্রিক রাষ্ট্রে জনমত গঠনে রাজনৈতিক দল অন্যতম বাহন হিসেবে কাজ করে। প্রতিটি রাজনৈতিক দল তার দলীয় কর্মসূচির মাধ্যমে নিজ দলের পক্ষে জনসমর্থন বাড়ানোর চেষ্টা করে।

২. সরকারের সমালোচনা : বিরোধী দল সরকারের ভুল- ত্রুটি জনগণের সামনে তুলে ধরে সরকারের সমালোচনা করে। ফলে জনমত গঠনে বিরোধী দল সুবিধা লাভ করে।

৩. জনগণকে সংগঠিত করা : জনমতকে সংগঠিত করার ক্ষেত্রে রাজনৈতিক দল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশে যখন বিশৃঙ্খলা সৃষ্টি হয় রাজনৈতিক দল তখন তাদের সংগঠিত করে।

৪. রাজনৈতিক সচেতনতা : রাজনৈতিক সচেতনতা বৃদ্ধির মাধ্যমে রাজনৈতিক দল জনমত গঠন, রাজনৈতিক শিক্ষা প্রসারের মাধ্যমে রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি পায় ৷

৫. সমস্যা সমাধান : দেশের অভ্যন্তরে অবস্থিত বিভিন্ন সমস্যা সমাধানে রাজনৈতিক দল জনমত গঠন করে। তাদের মতামতের উপর ভিত্তি করে সমস্যার সমাধান করা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনমত গঠনে রাজনৈতিক দল উপর্যুক্ত ভূমিকা পালন করে। জনমত গঠনের ক্ষেত্রে রাজনৈতিক দল ব্যতীত জনগণের আশার প্রতিফলন ঘটানো সম্ভবপর হয়ে উঠে না।

আরো জানুন রাজনৈতিক দল কী? রাজনৈতিক ব্যবস্থার উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা কর।

জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা

জনমত গঠনের মাধ্যম সমূহ | জনমত গঠনের বাহন কী?

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “জনমত গঠনে রাজনৈতিক দলের ভূমিকা কী কী? | রাজনৈতিক দল জনমত গঠনে কি ভূমিকা পালন করে?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (30 votes)