পড়াশোনা

IELTS কী ও কেন দিবেন

1 min read

IELTS কি 

ইংরেজি ভাষা দক্ষতা প্রমাণের জন্য অগ্রহণযোগ্য এবং আন্তর্জাতিক মানসম্পন্ন পরীক্ষা IELTS. আজকে আমরা এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো। এই পরীক্ষার রেজাল্টকে বলা হয় স্কোর।

এই পরীক্ষায় ভালো স্কোর করতে হলে অবশ্যই পরীক্ষার সম্পর্কে বিস্তারিত জানতে হবে। পরীক্ষায় কারা প্রশ্ন করবে, কি প্রশ্ন করা হবে এই সম্পর্কে জ্ঞান থাকা জরুরি।

কেনো দিবেন

IELTS এর পূর্ণরুপ হচ্ছে International English Language Testing System. পরীক্ষাটি নেয় British Council, IDP, Cambridge English Language Assessment যৌথভাবে।

১৯৮৯ সালে পরীক্ষা পদ্ধতির প্রচলন এরপরেই সারা বিশ্বে সাড়া ফেলে দেয়। I

এই পরীক্ষার মাধ্যমে সারা বিশ্বের শিক্ষার্থী এবং চাকুরীজীবিরা দক্ষতার সনদ পায়।

প্রতিবছর IELTS পরীক্ষায় ৩০ লাখ মানুষ অংশ নেয়। মাইগ্রেশন এবং উচ্চ শিক্ষার ক্ষেত্রে এই সনদের প্রয়োজন হয়। ইংরেজি ভাষার দেশগুলোতে পড়তে বা কাজ করতে যাওয়ার জন্য এটি অত্যাবশ্যক।

তারা এই পরীক্ষার স্কোরকে প্রার্থীর দক্ষতা হিসেবে বিচার করেন।

IELTS পরীক্ষা

এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য আপনার বয়স অবশ্যই 16 বা তার চেয়ে বেশি হতে হবে।

এর জন্য আপনার নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই (যদি না আপনি উচ্চ শিক্ষায় আগ্রহী হন )।

আপনি যেকোনো সময় পরীক্ষা দিতে পারবেন কিন্তু এই পরীক্ষার সার্টিফিকেটের মেয়াদ দুই বছর।

IELTS পরীক্ষার জন্য অবশ্যই রেজিষ্ট্রেশন করতে হবে। আশে পাশের টেস্ট সেন্টারে গিয়ে রেজিষ্ট্রেশন করতে পারেন অথবা তাদের ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে পারেন। এই পরীক্ষায় প্রতিটি পরীক্ষার জন্য ০ থেকে ৯ পর্যন্ত স্কোর দেয়া হয়।

সবগুলো স্কোরের গড়কে ফাইনাল স্কোর হিসেবে গন্য করা হয়। এই পরীক্ষাটি ৪ টি ধাপে হয়ে থাকে।

  • Listening
  •  Writing
  • Reading
  • Speaking

চাকুরীজীবি এবং শিক্ষার্থীদের জন্য আালাদা ভাবে IELTS পরীক্ষা নেয়া হয়। Reading এবং Writing পরীক্ষা আলাদা format এ নেয়া হয়।

আশা করছি আজকের বিষয় টি নিয়ে আপনাদের পরিপূর্ণ ধারনা দিতে পেরেছি। এবং ধারনা করছি আজকের এই আর্টিকেলটি পড়লে আপনারা যারা দেশের বাইরে পাড়ি জমাতে চাচ্ছেন কিন্তু এই IELTS সম্পর্কে জানেন না তারা অধিক বেশি উপকৃ্ত হবেন। কেননা দেশের বাইরে এই পরীক্ষার স্কোর অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা রাখে।

লিখাটি যদি আপনার জন্য উপকারী হয়ে থাকে তবে তা শেয়ার করার মাধ্যমে অন্যকেও উপকৃ্ত করবেন। ধন্যবাদ।

5/5 - (23 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x