General Knowledge

গণমাধ্যম কাকে বলে?

0 min read

গণমাধ্যম কাকে বলে?

  • যে মাধ্যম দেশের পরম সম্পদ জনগণের সঙ্গে যােগাযােগ সম্ভব করে তােলে, তাকে গণমাধ্যম বলে।
  • যেসব মাধ্যমে জনগণের কাছে সংবাদ, মতামত অভিনন্দন পৌঁছানো পরিবেশন করা হয় তাকে গণমাধ্যম বলে। এটি সাধারণ মানুষের সিংহভাগ এ পৌঁছানোর জন্য ব্যবহৃত যোগাযোগের প্রাথমিক মাধ্যম।

সাধারণ জনগণ সাধারণত রাজনৈতিক সমস্যা, সামাজিক সমস্যা, বিনোদন এবং সংস্কৃতি সম্পর্কিত সংবাদ সরবরাহের জন্য গণমাধ্যমের উপর নির্ভর করে থাকেন।

গণমাধ্যমগুলির অন্তর্ভুক্ত রয়েছে তা হলো: সংবাদপত্র. ম্যাগাজিন এবং ইন্টারনেট। সেইসাথে টেলিভিশন. রেডিও. ইউটিউব. ভিডিও. পডকাস্ট এবং চলচ্চিত্র ইত্যাদি। এটি এমন একটি মাধ্যম যা তথ্য সরবরাহ করে। আমরা যখন আমাদের টিভি গুলিতে নিউজ বা আমাদের প্রিয় টিভি শো দেখি এবং রেডিওতে আমাদের প্রিয় আরজের কথা শুনি, এসব কেবল গনমাধ্যমের অস্তিত্বের কারণেই সম্ভব হয়।

গণমাধ্যমের মাধ্যমে নিউজ গুলো সাধারণ মানুষের উপর একটি বড় প্রভাব ফেলে এবং নির্দিষ্ট বিষয়ে জনগণের মতামতের উপর একটি বড় প্রভাব ফেলে। জনসাধারণের কাছে জনপ্রিয় সংস্কৃতিতে কি প্রভাব রয়েছে তা জানতে গণমাধ্যমের উপর নির্ভর করে। তাছাড়া গণমাধ্যম জনসাধারণকে শিক্ষিত করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমানে ইন্টারনেটে থাকা তথ্যের সাহায্যে কোন কম্পিউটার কিভাবে তৈরি করা যায়, বিভিন্ন ধরনের পেশা ভিত্তিক টিটোরিয়াল এবং থেকে কিভাবে সহজ কিছু করা যায় তার উপর অনেক তথ্য রয়েছে।

গণমাধ্যম সামাজিক এবং রাজনৈতিক ইস্যুতে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করে শিক্ষা, বিনোদন এবং সংযোগের একটি মাধ্যম।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x