International

জি২০ (G20) সম্মেলন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য

1 min read

১৫-১৬ নভেম্বর ২০২২ ইন্দোনেশিয়ার বালি দ্বীপে বিশ্বের শীর্ষ ধনী দেশগুলোর অর্থনৈতিক জোট G20-এর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গভীর বিভক্তি সত্ত্বেও বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারে জোটের নেতারা গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেন ৷

ফ্যাক্ট ফাইল
আয়োজন১৭তম
আয়োজকইন্দোনেশিয়া
সময়কাল১৫-১৬ নভেম্বর ২০২২
অংশগ্রহণকারী দেশG20 এর সদস্য দেশসমূহ— আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, কানাডা, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ফ্রান্স, ইতালি, জাপান, দ. কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দ. আফ্রিকা, তুরস্ক, স. আরব আমিরাত, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। সাথে ১০টি আমন্ত্রিত দেশ ও ১০টি আন্তর্জাতিক সংস্থা।

গুরুত্বপূর্ণ ঘটনা ও সিদ্ধান্ত

তহবিল গঠন : G20-এর নেতারা মহামারি প্রতিরোধ ও প্রস্তুতির জন্য একটি তহবিল গঠনে সম্মত হন। G20-এর দাতা ও G20- এর সদস্যের বাইরের দেশগুলোর পাশাপাশি বিভিন্ন দাতা সংস্থা এতে সহযোগিতা করবে ।

জলবায়ু পরিবর্তন : G20 নেতারা বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫° সেলসিয়াসে সীমাবদ্ধ করার প্রচেষ্টা চালিয়ে যেতে সম্মত হন। জো বাইডেন এবং শি চিন পিং জলবায়ু পরিবর্তনের বিষয়ে সহযোগিতা পুনরায় শুরু করতে সম্মত হন ।

খাদ্য নিরাপত্তা : বিশ্ব নেতারা খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেন এবং কৃষ্ণ সাগরের শস্য রপ্তানির উদ্যোগকে সাধুবাদ জানান।

নতুন সম্পর্কে যুক্তরাষ্ট্র-চীন : সম্মেলনের প্রাক্কালে জো বাইডেন ও শি চিন পিং তিন ঘণ্টাব্যাপী দ্বিপক্ষীয় বৈঠক করেন। বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর এ দু’নেতা প্রথম মুখোমুখি বৈঠকে মিলিত হলেন।

রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান : ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কঠোর নিন্দা জানায় G20-এর নেতারা। তাদের এক ঘোষণায় ইউক্রেন থেকে রাশিয়ার নিঃশর্ত সেনা প্রত্যাহারের দাবি জানানো হয়। সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিনিধিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ।

আগামী সম্মেলন ভারতে : ৯-১০ সেপ্টেম্বর ২০২৩ বর্তমান সভাপতি ভারতে বসবে এ জোটের ১৮তম শীর্ষ সম্মেলন। ২০২৩ সালের সম্মেলনের থিম এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ। ভারতের আমন্ত্রণে বাংলাদেশ এ সম্মেলনে অংশ নেবে।

ট্রোইকা (Troika) : G20-এর সভাপতিত্ব প্রতি বছর তার সদস্যদের মধ্যে আবর্তিত হয়। চলমান সভাপতি দেশটি তার পূর্বসূরি এবং উত্তরসূরির সাথে একসাথে কাজ করে, যা ট্রোইকা নামে পরিচিত। বর্তমানে ইন্দোনেশিয়া, ভারত ও ব্রাজিল হলো ট্রোইকা দেশ ।

5/5 - (7 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.