Islamic
1 min read

কোরবানির পশু জবাই করার নিয়ম । কোরবানির পশু জবাই করার দোয়া

কোরবানির পশু জবাই করার নিয়ম । কোরবানির পশু জবাই করার দোয়া

কোরবানির পশু জবাই করার নিয়ম / কোরবানির পশু জবাই করার দোয়া

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব কোরবানির পশু জবাই করার নিয়ম ও কুরবানীর পশু জবাই করার দোয়া সম্পর্কে।আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব কোরবানির পশু জবাই করার নিয়ম ও কুরবানীর পশু জবাই করার দোয়া সম্পর্কে প্রত্যেকটি মুসলমানদের সামর্থ্য অনুযায়ী মানুষের কোরবানি দেওয়া আবশ্যক।

সেজন্যই সকল মুসলিমদেরকে অবশ্যই কোরবানির পশু জবাই করার নিয়ম ও দোয়া জানতে হবে। আজকে আলোচনা করবো  করবো  কোরবানির পশু জবাই  করার নিয়ম ও দোয়া। তাই সকল মুসলিমদেরকে জানা খুবই দরকার কোরবানির পশু জবাই করার নিয়ম ও দোয়া সম্পর্কে।  আজকে   আলোচনা   করব সকল মুসলিমদের ব্যাপারে জিলহজ মাসে কোরবানির পশু জবাই করার নিয়ম ও দোয়া সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

 চলুন তাহলে  জেনে নেই  কোরবানির পশু জবাই করার নিয়ম এবং কুরবানীর পশু জবাই করার দোয়া সম্পর্কে।

সূচিপত্রঃ

  • সূচিপত্রঃ কুরবানীর পশু জবাই করার দোয়া/  কুরবানীর পশু জবাই করার নিয়ম
  • কোরবানির পশু জবাই করার দোয়া
  •   কোরবানি  পশু  জবাই  করা  নিয়ম
  •  শরীয়ত মোতাবেক কোরবানি পশু জবাই করা নিয়ম
  •  শেষ কথাঃ কোরবানির পশু  জবাই করার  দোয়া  ও   কুরবানীর পশু জবাই করা নিয়ম

কোরবানির পশু জবাই করার দোয়া/ কোরবানির পশু জবাইয়ের দোয়া

মুসলিমদের বছরে দুইটি ঈদ ঈদুল ফিতর ও ঈদুল আযহা। ঈদুল আজ হাতে আমাদের কোরবানীর করা হয়। তার নাম দেওয়া হয়েছে কোরবানির ঈদ কোরবানি ঈদের পশু কোরবানি করা হয় পশু কুরবানী করার জন্য অনেক নিয়ম ও দোয়া রয়েছে সে সম্পর্কে আলোচনা করব জেনে নিন। সকল মুসলিমরা পশু কোরবানি দিয়ে মহান আল্লাহ তালা কে খুশি রাখার চেষ্টা করেন সে ক্ষেত্রে কোরবানির পশু জবাই করার নিয়ম ও দোয়া রয়েছে নিয়ম ও দোয়া সঠিকভাবে আদায় করতে হবে কোরবানির পশু জবাই করার দোয়া কোরবানির পশু জবেহ করার দোয়া কোরবানির পশু জবাইয়ের দোয়া কোরবানির পশু জবাই করার।

 

আজকের কোরবানির পশু জবাইয়ের দোয়া কোরবানির পশু জবাই করার নিয়ম আজকের এই পোস্টে আলোচনা করব।

اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ – إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ – لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ – بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر – اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

উচ্চারণ- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

কোরবানির পশু জবেহ করার নিয়ম/ কোরবানির পশু জবাই করার নিয়ম

মুসলমানদের প্রত্যেক বছরে দুইটি ঈদ হয় ঈদুল ফিতর ও ঈদুল আযহা। ঈদুল আযহার কোরবানির ঈদ কোরবানির ঈদে অনেক নিয়ম রয়েছে সেগুলো অবশ্যই আমাদেরকে মেনে চলতে হবে। আপনি  যদি কুরবানী দিতে চান তাহলে অবশ্যই আপনাকে কোরবানি দেওয়ার দোয়া ও নিয়ম জানতে হবে। তবে আপনি যদি আপনার প্রশ্ন আপনার নিজ হাতে কোরবানি দিতে পারেন তাহলে বেশি উত্তম।পশু কোরবানি দেওয়া ঈদের মহিমা। বিশ্বের সকল মুসলিমরা প্রতি বছর কোরবানি দিয়ে থাকেন। মুসলমান জাতির পিতা ইব্রাহিম এর মাধ্যমে তাঁর পুত্র ইসমাইলকে আল্লাহতালা সন্তুষ্টি অর্জনের জন্য কুরবানীর করার স্মৃতিতে এই দিনে মহান আল্লাহতালা এর নামে কুরবানী দিয়ে থাকেন। সেজন্য কুরবানী দোয়া নতুন জানতে হবে।

আপনি যদি আপনার নিজ হাতে কোরবানি  পশু জবাই করতে পারেন তাহলে বেশি উত্তম। কোরবানির পশু জবেহ করার নিয়ম হচ্ছে কোরবানির পশু জবাই করার সময় প্রথমে কি করে শুয়ায়ে তার পর বিসমিল্লাহি আল্লাহু আকবার বলে জবাই করতে হবে। এই সময় যদি কেউ ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহি উচ্চারণ না করে তাহলে সেই জবাইকৃত পশুর হারাম বলে গ্রহণ করা হবে। তবে কেউ যদি ভুলবশত বিসমিল্লাহি উচ্চারণ না করে তাহলে সে  পরশু গোশত খাওয়া হালাল হবে না।

জবাই করার সময় খাদ্যনালী কম্পমান এই উভয় পাশের দুটি অর্থাৎ চারটি মোটর রগ কেটে দিতে হবে। এই চারটা রোগের মধ্যে তিনটা যদি কাটা হয় তাহলে কোরবানী শুদ্ধ হবে না। তবে একটা রোগ  রোগ কাটতে হবে।  কোরবানির পশু জবাই  করার সময়  আপনি যদি দুইটা বা তিনটা রগ কেটে দেন সে ক্ষেত্রে আপনার কোরবানি হালাল হবে না অতএব আপনাকে চারটি গ্রাহক কেটে দিতে হবে যার ফলে আপনার কোরবানি হালাল হবে।কোরবানির পশু জবাই করার সময় আপনাকে অবশ্যই ধারালো ছুরি দিয়ে কোরবানির পশু জবাই করতে হবে। যাতে করে এই পশু কোনভাবেই যেন কষ্ট বা আঘাত না পায়।

 শরীয়ত মোতাবেক কোরবানির পশু জবাই করার নিয়মঃ

পবিত্র কুরআনে বলা হয়েছে যে তোমরা আল্লাহকে ভালোবাসো তবে আমাকে অনুসরণ করে আল্লাহ তোমাকে ভালোবাসে আল ইমরান আয়াত 31

আবার অন্যদিকে রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম বলেছেন এখন তোমরা জবাই করবে তখন উদ্দাসের আসামির সাথে জবাই করো তোমাদের চুলগুলো অবশ্যই ধারালো ছুরি দিয়ে পশু কুরবানী দিতে হবে। জবাইকৃত পশুর চামড়া আরাম দিতে হবে। সহিঃ মুসলিম

মুসলিম সমাজে ঈদের দ্বিতীয় দিন শব্দ আনন্দ-উৎসব যেটা আমাদের সামনে উপস্থিত।  ঈদুল আযহা ও কুরবানির ঈদ পালন করে থাকি হজের একটি অংশ হচ্ছে ঈদুল আযহা। যারা হাজির হয়েছেন তাদের পশু কোরবানি করতে হবে। আর যারা  হজের  দমন করেন নি তারা তাদের উপর ওয়াজিব হয়ে থাকলেও নিজ নিজ স্থানে অথবা তাদের সুবিধার জন্য স্থানে পশু কোরবানি করতে পারবেন।

আমাদের দেশে গরু মহিষ ভেড়া ছাগল  প্রভূতি দিয়ে কোরবানি করা হয়ে থাকে।  কোরবানির পশু জবাই করার নিয়ম ও দোয়া কিভাবে সেগুলো করতে হবে সেগুলো জেনে নিন আজকের আলোচনাটি উপরে উল্লেখিত বিষয়গুলো পেয়ে ইতিমধ্যে জানানো হয়েছে আপনারা সকলে মনোযোগ দিয়ে জেনে নিন।

 শেষ কথাঃ কোরবানির পশু জবাই করার দোয়া ও কুরবানীর পশু জবাই করার নিয়ম

কোরবানির পশু জবাই করার দোয়া ও নিয়ম আপনারা যদি জানতে চান তাহলে আমাদের এই প্রশ্নের সঙ্গে থাকুন তাহলে আপনি জানতে পারবেন কোরবানির পশু জবাই করার সকল বিষয় সম্পর্কে। এই পোস্টের মাধ্যমে জেনে নিন পশু কুরবানী দেওয়ার নিয়ম দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে সকলে আমাদের সঙ্গে থাকুন সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আজকের মত এখানেই বিদায় নিচ্ছি খোদা হাফেজ।

Rate this post