Calendar
1 min read

ঈদুল আযহা ২০২৩ কত তারিখে/ কোরবানির ঈদ ২০২৩

ঈদুল আযহা ২০২৩ কত তারিখে/ কোরবানির ঈদ ২০২৩

ঈদুল আযহা ২০২৩  কত তারিখে/ কোরবানির ঈদ ২০২৩

আসসালামু আলাইকুম আজকের আলোচনা রয়েছে ঈদুল আযহা ২০২৩

কত তারিখে কোরবানির ঈদ ২০২৩ কত তারিখে সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব । 

অনেক মুসলিমরা যারা গুগলের সার্চ করে বিভিন্ন তথ্য জানতে চাই তথ্য গুলোর মধ্যে একটি হচ্ছে ঈদুল আযহা ২০২৩ সালে কত তারিখে হবে সেই বিষয়ে গুগলের সার্চ করে থাকেন আজকে তাদের জন্য আমাদের এই আলোচনা আপনি আমাদের এই পোস্টের সঙ্গে থেকে জেনে নিন ঈদুল আযহা ২০২৩ সালে কত তারিখে।

চলুন তাহলে জেনে নেই ঈদুল আযহা ২০২৩ কত তারিখে কোরবানির ঈদ ২০২৩ কত তারিখে।

  •  সূচিপত্রঃ ঈদুল আযহা  ২০২৩ কত তারিখে/ কোরবানির ঈদ  ২০২৩
  • কোরবানির ঈদ  ২০২৩ কত তারিখে / ১৪৪৪ জিলহজ মাসের ক্যালেন্ডার
  •  ঈদুল আযহা ২০২৩ কত তারিখে
  •  পশু জবাই করার দোয়া
  •  জিলহজ মাসের রোজা ও আরাফাতের রোজা
  •  ঈদুল আযহা ২০২৩ কত তারিখে/ ২০২৩ সালের জুন মাসের ক্যালেন্ডার
  •  শেষ কথাঃ ঈদুল আযহা ২০২৩ কত তারিখে / ২০২৩ কোরবানির ঈদ

 

২০২৩ ঈদুল আযহা কত তারিখেঃ

ঈদুল আযহা সম্পর্কে অনেকেই বিভিন্ন গুগলে সার্চ করে জানতে চান তাদের জন্য আজকের এই আলোচনা আপনারা জেনে নিন আমাদের এই পোষ্টের মাধ্যমে ২০২৩ সালের ঈদুল আযহা কত তারিখে অনুষ্ঠিত হবে।

 

জিলহজ  মাসে ১০ তারিখে জিলহজ হচ্ছে জুন মাসের ২৮ তারিখে অনুযায়ী আরবের বিভিন্ন দেশে জুন মাসের ২৮ তারিখে কোরবানির ঈদ পালন করা হয়।  ঈদ উদযাপন অনুষ্ঠিত হয় সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল করা হয় তারপরেও নির্দিষ্ট একটি তারিখ রয়েছে।

আগে থেকে আরবের বিভিন্ন দেশে যেমন সৌদি আরবে ঈদ পালন হওয়ার পরের দিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায় সেওতো 28 শে জুন চাঁদ দেখা গেলে 29 শে জুন কোরবানির ঈদ 2023 সালে পালন করা হবে। তবে ঈদ উদযাপন অনুষ্ঠিত হয় চাঁদ দেখার উপর নির্ভরশীল করা হয় তারপরে ঈদ পালন করা হয়।

 ঈদুল আযহা ২০২৩ কত তারিখে / ১৪৪৪   জিলহজ মাসের ক্যালেন্ডার

ঈদ সম্পর্কে সকল মুসলিমরা বিভিন্ন গুগলের সার্চ করে জানতে চান 2023 সালের ঈদুল আযহা কত তারিখে অনুষ্ঠিত হবে ১৪৪৪  হিজরী জিলহজ মাসের ক্যালেন্ডার দেখতে চান। আজকে তাদের জন্য আলোচনা করব ২০২৩ সালের কত তারিখে ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।২০২৩ সালে ২৮  জুন বাংলাদেশ কুরবানীর ঈদ অনুষ্ঠিত হবে। ২০২৩ সালে কত তারিখে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে এবং জিলহজ মাসের ক্যালেন্ডার নিচে উল্লেখ করা হলো।

জিলহজ মাসের রোজা ও আরাফাতের রোজা ঃ

জিলহজ মাসের ৯ তারিখ হচ্ছে আরাফাতের দিন। যারা হজ করতে আসেন তারা এই দিন আরাফাতের ময়দানে আসেন আল্লাহতালার কাছে দোয়া করতেন। আল্লাহতালা সেই মুসলিমদের দোয়া কবুল করেন। হাজী মুসলমানরা আরাফাতের ময়দানের দিয়ে সারা দুনিয়ায় মুসলমানদের জন্য দোয়া করে সকল মুসলমান তাদের সাথে শরিক হয় রোজা রেখে।

 

এক লোককে নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে জিজ্ঞাসা করল জিলহজ মাসের ৯ তারিখে আরাফাতের দিন আমরা যে রোজা রাখি তার গুরুত্বপূর্ণ তা কি বলেন যদি কেউ রোজা রাখে আরাফাতের দিন তার দুই বছরের গুনাহ মাফ হয়ে যায় সেখানে একটা বছর আগের বছর এবং আরেকটি বছর হল পরের বছর।

 পশু জবাই করার দোয়াঃ

2023 সালে কত তারিখে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে অনেকে আছেন কোরবানি দেওয়ার দোয়া জানেন না আজকে জানিয়ে দেবো পশু জবাই করার দোয়া সম্পর্কে।

 কোরবানির পশু জবাই করার জন্য যে দোয়া পড়তে হয় জেনে নিন।

 

اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ – إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ – لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ – بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر – اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

 উচ্চারণ- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

২০২৩ সালে কত তারিখে ঈদুল আযহা/ ২০২৩ সালের জুন মাসের ক্যালেন্ডার

২০২৩ সালে কোরবানির ঈদ কত তারিখে ও ২০২৩ সালে ঈদুল আযহা কত তারিখে সকল বিষয়ের জানার জন্য মিছে ২০২৩ সালের মে মাসে ঈদ হবে অর্থাৎ আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী কোরবানির ঈদ ২০২৩ সালের জুন মাসের 29 তারিখ ঈদুল আযহা ও অনুষ্ঠিত হবে এবং চাঁদ দেখার উপর নির্ভরশীল করা হবে ।

২০২৩ সালের জুন মাসের ক্যালেন্ডার দেওয়া হল নিচে দেখে নিন

শেষ কথাঃ ২০২৩ সালে কোরবানি ঈদ/ ২০২৩ সালের ঈদুল আযহা কত তারিখে

ইতিমধ্যে আমরা জানতে পেরেছি ২০২৩ সালের কোরবানির ঈদ কত তারিখে এবং ঈদুল আযহা কত তারিখে ২০২৩ সালে ঈদুল আযহা জুন মাসের ২৯ তারিখে অনুষ্ঠিত হবে এবং চাঁদ দেখার উপর নির্ভরশীল। ২০২৩ সালের ঈদুল আযহা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনারা সকলেই মনোযোগ দিয়ে আমাদের সঙ্গে থাকুন।

Rate this post