Islamic
1 min read

ফি আমানিল্লাহ অর্থ কি ? ফি আমানিল্লাহ এর জবাব | fi amanillah meaning

ফি আমানিল্লাহ অর্থ

ফি আমানিল্লাহ অর্থ

ফি আমানিল্লাহ অর্থ সকল মুসলমান ব্যক্তিদের জানা খুবই দরকার।  তাই আজকে আলোচনায় রয়েছে ফি আমানিল্লাহ অর্থ কি? আমাদের মধ্যে অনেকেই রয়েছেন ফি আমানিল্লাহ অর্থ জানেন না এবং ফি আমানিল্লাহ কেন বলতে হয় এগুলো বিষয় নিয়ে অনেকের মনে অনেক রকমের প্রশ্ন আসে সেজন্য আজকে আলোচনা করব।

ফি আমানিল্লাহ অর্থ কি এবং কেন জানা দরকার। মানুষ বিভিন্ন ক্ষেত্রে ফি আমানিল্লাহ ব্যবহার করে থাকেন। ফি আমানিল্লাহ অর্থ  কি? ফি আমানিল্লাহ  বলা জায়েজ কিনা?  ফি আমানিল্লাহ কেন বলা হয়? ফি আমানিল্লাহ এর জবাব কি? ইত্যাদি সকল বিষয়ে আলোচনা করব।

ফিআমানিল্লাহ এই বিষয় নিয়ে আপনি যদি সমস্ত কিছু জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আমাদের এই পোস্ট মনোযোগ দিয়ে পড়তে হবে সম্পূর্ণ পোস্টটা ভালো করে পড়ে নিন। এর ফলে আপনি আপনার উত্তর খুব সহজেই পেতে পারেন।

 

  •  ফি আমানিল্লাহ অর্থ কি?
  •  ফি আমানিল্লাহ এর জবাব কি?
  •  ফি আমানিল্লাহ কেন বলা হয়?
  •  ফি আমানিল্লাহ বলে  দোয়া  করলে  কি  এ কোন সমস্যা হবে?
  •  ফি আমানিল্লাহ অর্থ কি বিস্তারিত?
  •  ফি আমানিল্লাহ ইংরেজি কি?

 

 ফি আমানিল্লাহ অর্থ কিঃ

ফি আমানিল্লাহ অর্থ বলার আগে আমি আপনাদের সঙ্গে ফি আমানিল্লাহ সম্পর্কে নানান বিষয়ে বিস্তারিত আলোচনা করব। যার ফলে আপনি ফি আমানিল্লাহ সম্পর্কে পরিপূর্ণ ধারণা নিতে পারেন। ফি আমানিল্লাহ এর গুরুত্ব কি তা বুঝে নিতে পারবেন।

 ফি আমানিল্লাহ কেন বলা হয়ঃ

 

ফি আমানিল্লাহ  নিয়ে এখানে কয়েকটি বিষয় আলোচনা করবঃ

  • কাউকে বিদায়  জানানোর সময় ফি আমানিল্লাহ  হয়।
  •  স্বাভাবিক  দোয়ার করার উদ্দেশ্যে  ফি আমানিল্লাহ  বলা হয়।
  •  বিপদ আপদ দোয়ার ক্ষেত্রে ফি আমানিল্লাহ ব্যবহার করা হয়।
  •  কেউ যদি  ভ্রমণের যায় সেখানেও ফি আমানিল্লাহ বলে থাকেন।
  •   অসুস্থতার কারণে ফি আমানিল্লাহ ব্যবহার করে থাকেন।
  • এই রকম আরও বিভিন্ন ধরনের উদ্দেশ্য নিয়ে ফি আমানিল্লাহ বলা হয়।

 

 ফি আমানিল্লাহ ইংরেজি কিঃ

ফি আমানিল্লাহ ইংরেজি কোন শব্দ নেই। আমরা সকাল বেলায় ঘুম থেকে উঠে যে গুড মর্নিং বলি।  প্রকৃতপক্ষে গুড মর্নিং বললে কোন ধরনের লাভ হয় না এবং কোন ধরনের নেকি বা সওয়াবের কাজ হয় না । আবার অনেকেই আছেন আমরা যারা রাত্রে ঘুমানোর আগে গুডনাইট বলে ঘুমিয়ে পড়ি। যার ফলে কোন নেকী বাস্তবায়ন হয়না।

তবে আপনি যদি একটু পরিবর্তন করে সেটাকে ফি আমানিল্লাহ বলতে পারেন তাহলে এতে অনেক নেকি বাস্তবায়ন হবে। তাই আমরা সকালে ঘুম থেকে উঠে গুড মর্নিং না বলে এবং রাত্রে ঘুমানোর আগে গুড নাইট না বলে বরঞ্চ আমরা ফি আমানিল্লাহ বলতে পারি। ফি আমানিল্লাহ বলার পর আপনি অধিক পরিমাণে সোয়াব পাবেন এবং অনেক নেকি পাবেন ইনশাআল্লাহ।  তাই আমরা সবসময় চেষ্টা করব ফি আমানিল্লাহ বলার জন্য।

তাই আমরা সকল মুসলিমগণ সকালে ঘুম থেকে উঠে গুড মর্নিং না বলে ফি আমানিল্লাহ। এবং রাত্রে  ঘুমানোর সময় গুডনাইট না বলে বরং আমরা ফিআমানিল্লাহ বলবো এতে করে আমাদের অনেক নেতিবাচক হবে ইনশাআল্লাহ। তবে আমাদের মধ্যে অনেকেই আছেন এসব নিয়ে কোনো চেষ্টা বা ইচ্ছা করেন না তবে এখন থেকে আমাদের এই পোষ্ট পড়ার পরে আপনি অবশ্যই ফি আমানিল্লাহ বলার অভ্যাস বা চেষ্টা করুন।

আমি আশা করবো আপনি প্রত্যেকবার ফি আমানিল্লাহ বলার সব পাবেন। আল্লাহ তা’আলা এর মধ্যে আপনি যার জন্য দোয়া করেছেন তাকে বিভিন্ন বিপদ আপদ থেকে হেফাজত করবেন। এই কথাতে বোঝা যায় যে আমরা ঘুম থেকে উঠে গুড মর্নিং বা রাত্রে ঘুমানোর পর গুডনাইট বলে থাকি এগুলো হচ্ছে ইংরেজি ভাষা তবে হাদীস শরীফে ফি আমানিল্লাহ বলা হয়েছে। এখানে ইংরেজিতে কোন ভাষা বলা হয়নি। তাই ফি আমানিলঃ নিয়ে ইংরেজি ভাষা নেই।

ফি আমানিল্লাহ বলে দোয়া করলে কি কোন সমস্যা  রয়েছেঃ

ফি আমানিল্লাহ বলে আপনি যদি  দোয়া পড়েন তাহলে কোন সমস্যা নেই। বরঞ্চ এটি একটি সোয়াবের কাজ। কারণ ফি আমানিল্লাহ দোয়া এটার অর্থ হল আমি আপনাকে আল্লাহর নিরাপত্তা দিয়ে দিলাম।  এই অর্থের মধ্যে কোন সমস্যা নেই। তাই আপনি ফি আমানিল্লাহ বলার পরে দোয়া করতে পারেন অবশ্যই।  আমাদের মধ্যে অনেকেই এটাকে  বিদআত বলে। তবে তাদের ধারণা বা বক্তব্য ভ্রান্ত।

আপনার কাছে যদি কেউ দোয়া চায় তাহলে আপনি ফি আমানিল্লাহ বলতে পারেন।  এবং অন্য দোয়া ও করতে পারেন।

ফি আমানিল্লাহ অর্থ কি বিস্তারিত ভাবেঃ

 

 ফি আমানিল্লাহ এর অর্থ 

  • শাব্দিকভাবে তিনটি বিষয় রয়েছেঃ
  1. আল্লাহ
  2. আমানুন অনর্থ নিরাপত্তা
  3. ফি এর অর্থ মধ্য এখানে অর্থ হবে ( য়)

 

  পারিভাষিক অর্থঃ  আল্লাহর  নিরাপত্তা।  আল্লাহতালার নিরাপত্তায় আপনাকে ছেড়ে দিলাম। ফি আমানিল্লাহ বলে আপনি অনেকটা নিরাপদ থাকবেন।

 ফি আমানিল্লাহ এর জবাব কিঃ

ফি আমানিল্লাহ এর কোন জবাব নেই। ফি আমানিল্লাহ এর অর্থ হল আল্লাহর নিরাপত্তা।  তাই এখানে ফি আমানিল্লাহ বলার পর কোন ধরনের জবাব আসবেনা।  তাই ফি আমানিল্লাহ এর জবাব নেই।

সর্বশেষ কথাঃ ফি আমানিল্লাহ অর্থ কি সকল বিষয়ে আলোচনা করা হলো।  উপরে উল্লেখিত বিষয়গুলো সবাই ভাল করে পড়ে নেবেন তারপর বুঝতে পারবেন ফি আমানিল্লাহ অর্থ কি এবং কেন বলতে হয়। সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আপনি যদি কারো জন্য দোয়া করতে চান তাহলে ফিআমানিল্লাহ বলতে পারবেন।  কারণ ফি আমানিল্লাহ এর অর্থ হচ্ছে সুন্দর এবং ভালো।

আজকের আলোচনায় রয়েছে ফি আমানিল্লাহ অর্থ কি ইত্যাদি সম্পর্কে আপনারা  সম্পুর্ন পোস্ট ভাল করে মনোযোগ দিয়ে পড়েন তাহলে বুঝতে পারবেন ফি আমানিল্লাহ অর্থ কি। এবং বিস্তারিত কমেন্টে জানিয়ে রাখবেন এবং শেয়ার করবেন।

সকলকে সুস্বাস্থ্য কামনা করে এখানে বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আবার কোনো নতুন পোষ্ট নিয়ে আপনাদের মাঝে আবার হাজির হব।

Rate this post