Recipe

আমরা সাধারণত রেস্টুরেন্টে গিয়ে সবসময় খেতে পছন্দ করি এমন একটি খাবার হচ্ছে ফালুদা

1 min read

ফালুদা তৈরি করার সহজ রেসিপি

 আমরা সাধারণত রেস্টুরেন্টে গিয়ে সবসময় খেতে পছন্দ করি এমন একটি খাবার হচ্ছে ফালুদা । ফালুদা তৈরিতে আইসক্রিম এবং বিভিন্ন ধরনের ফল এর মিশ্রণ দিয়ে তৈরি করতে হয় ।  ফালুদা মিষ্টি একটি খাবার আমরা কম-বেশি অনেকেই মিষ্টি খাবার খেতে পছন্দ করি ।

কিন্তু ফালুদা যদি ঘরে বসে তৈরি করা যায় ।  তাহলে আপনার কষ্ট করে কোন রেস্টুরেন্টে গিয়ে ফালুদা কিনে খেতে হবে না ।  আপনি ইচ্ছে করলে ঘরে বসেই তৈরি করতে পারেন মজাদার মিষ্টি ফালুদা ।

ফালুদা ডেজার্ট  একটি উন্নত মানের খাবার । ফালুদা ঠান্ডা জাতীয় খাবার ,  তবে আপনি যদি রমজান মাসে সারাদিনে রোজা রেখে ইফতারের সময় ফালুদা তৈরি করে খেতে পারেন তাহলে সারাদিনের ক্লান্তি দূর হয়ে যাবে ।  তাই ফালুদা রমজান মাসের জন্য তৈরি করে খেতে পারেন ।

তাহলে চলুন দেখে নেই কিভাবে ঘরে বসে ফালুদা তৈরি করা যায় ।  আজকে আপনাদের জন্য থাকবে মজাদার একটি খাবার মিষ্টি ফালুদা রেসিপি । তাহলে চলুন শুরু  করা যাক সহজ রেসিপি ফালুদা ।

 প্রয়োজনীয় উপকরণ

 তরল দুধ ——–  1 লিটার ।

সাবুদানা ——–  1 কাপ ।

চিনি ———–  স্বাদমতো ।

প্লেইন নুডুলস —–আধা কাপ  ।

কাজুবাদাম —  পরিমাণমতো ।

পেস্তা বাদাম ——  পরিমান মত।

কাঠবাদাম- ——- পরিমাণমতো।

রাইস নুডুলস কোন রকমের ফ্লেভার ছাড়া নিলে ভালো হবে । 

আপনার পছন্দ অনুযায়ী কিছু ফল কিউব করে কেটে নিন ।ফালুদার জন্য আপনি এর সঙ্গে আইসক্রিম পছন্দ অনুযায়ী নিতে পারেন ।

  তাহলে চলুন দেখে নেই  কিভাবে তৈরি করতে হয় মজাদার ফালুদা রেসিপি । 

 প্রস্তুত প্রণালীঃ

 প্রথম ধাপ

 প্রথমে আমরা জেলি প্রেপারেশন করে নেব ।  চুলায় একটি পাত্রে বসিয়ে , পাত্রের মধ্যে এক কাপ পানি দিয়ে ,  পানি ফুটিয়ে নিন ।  পানি গরম হয়ে যাওয়ার পর  এক প্যাকেট জেলি দিয়ে দিন ।

জলির  মিশ্রন কিছুক্ষণ নাড়তে থাকুন । এরপর একটু ঘন হয়ে গেলে একটি বড় পাত্রে বাপরে গিলে নেব।  জেলির মিশ্রণটা কে একদম ঠান্ডা করে নিতে হবে । ঠান্ডা হওয়ার পর এক ঘন্টার জন্য নরমাল ফ্রিজে রেখে দেবো ।  ঠিক একই রকম ভাবে অন্য জেলি তৈরি করে  নিব ।

দ্বিতীয় ধাপঃ

 চুলায় একটি পাত্রে বসিয়ে এর মধ্যে দিয়ে দেবো 1 লিটার পরিমাণের তরল দুধ । তরল দুধ কিছুক্ষণ জ্বাল করে ঘন করে নেব । দুধ গরম হয়ে যাওয়ার পর এক প্যাকেট ফালুদা মিশ্রণ দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকবো ।  তবে কোনোভাবেই নারা বন্ধ করা যাবে না ।

 আপনি যদি ফালুদা  মিশ্রন দেওয়ার পর   নাড়াচাড়া বন্ধ করে দেন তাহলে ফালুদা নিচ থেকে পড়ে যাবে ।  তাই আপনাকে অনবরত নাড়তে হবে । সাবুদানা ও নুডুলস গুলো সিদ্ধ হয়ে গেলে ।  তখন চোলা বন্ধ করে  দেব ।  থেকে নামিয়ে মিশ্রণটিকে হালকা একটু ঠান্ডা করে নেব । ঠান্ডা হয়ে যাওয়ার পর এক ঘন্টার জন্য ফ্রিজে রেখে দেব ।

 তৃতীয় ধাপঃ

          তৈরি হয়ে গেল মজাদার ফালুদা রেসিপি  এখন আপনাদের পছন্দ অনুযায়ী পরিবেশন করে নিন । পরিবেশনের পালা  প্রথমে একটি বাটিতে নিয়ে ।  তারপর উপরের দুই ধরনের জেলি দিব ।   ফালুদার উপরে দেবো কিউব সাইজ আপেল  , কাজুবাদাম ,  পেস্তা বাদাম , কাঠবাদাম  চেরি ইত্যাদি ।

এসব দেওয়ার পর আবার কিছু পরিমাণে ফালুদা মিশ্রণ দিয়ে দেব । আপনার পছন্দ অনুযায়ী কিছু ফল দিয়ে উপরে আইসক্রিম দিতে পারেন । তবে এখানে একটি কথা রয়েছে পরিবর্তন হচ্ছে নিজেদের কাছে ।  যে যেভাবে পছন্দ করে ঠিক সে ভাবে সাজিয়ে নেবেন ।  তবে যেকোনো খাবার বা যে কোনো জিনিস যদি দেখতে সুন্দর হয় তবে সেটা খেতে বা ব্যবহার করতে খুব ভাল লাগে ।

  তাই আমরা সবসময় চেষ্টা করব সবকিছু সুন্দর করে করার জন্য তাহলে আমাদের কাছে ভালো লাগবে এবং মনে অনেক আনন্দ আসবে । আপনি যদি ইচ্ছা করেন তাহলে খুব সহজভাবে ঘরে বসে তৈরি করতে পারবেন ফালুদা রেসিপি ।

 তৈরি হয়ে গেল মজাদার একটি খাবার হচ্ছে ফালুদা রেসিপি। 

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x