Modal Ad Example
Recipe

ঘরে বসে খুব সহজেই শিখে নিন কেক বানানোর রেসিপি

1 min read
ঘরে বসে খুব সহজেই শিখে নিন কেক বানানোর রেসিপি

আমরা যেকোন বয়সী লোকেরা কেক খেতে পছন্দ করি ।  কিভাবে ঘরে বসে কেক বানানো শেখা যায়  , সে উদ্দেশ্যে আলোচনা করব । যে কোন অনুষ্ঠান ,  যেকোনো  খুশির দিন , ও জন্মদিন ।   বিভিন্ন অনুষ্ঠানের জন্য আপনি ঘরে বসে মজাদার কেক তৈরি  করতে পারেন ।

আমরা সাধারণত বাইরে থেকে কেক অর্ডার করে খাই । আমরা যদি বাহির থেকে কে না খেয়ে বরঞ্চ ঘরে বসে তৈরি করে খেতে পারি ,  তাহলে কেক হবে সুস্বাদু ও মজাদার ।  কোন ঝামেলা ছাড়াই ঘরে বসে তৈরি করে নিন কেক ।

অনেকেই ব্যস্ততার কারণে কেক বা যেকোন ড্রেজার আইটেম তৈরি করতে পছন্দ করেনা ।  তাদের জন্য সহজ উপায়ে কেক তৈরি করার উদ্দেশ্য ।  আপনি চাইলে অল্প সময়ে কেক তৈরি করতে পারবেন ।  তাহলে  চলুন কিভাবে কেক তৈরি করতে হয় তা জেনে  নেই ।

আর একটি কথা আমরা জেনে নেব ।  আপনি চাইলে ওভেনে রাইস কুকারের চুলায় যে যেভাবে পারেন কেক তৈরি করতে পারবেন ।

 প্রয়োজন উপকরণ

প্রথম ধাপঃ

 

  • ১. বাটার  ——– 200 গ্রাম ।
  • ২.  ডিম ——     200 গ্রাম ।
  • ৩. চিনি ——     200 গ্রাম ।
  • ৪. ভ্যানিলা এসেন্স —- চার থেকে পাঁচ ফোটা ।

 

দ্বিতীয় ধাপঃ

 

  • ১.ময়দা —–  180 গ্রাম ।
  • ২. মিল্ক পাউডার —-  20 গ্রাম ।
  • ৩. কনফ্লাওয়ার ——-20  গ্রাম ।
  • ৪. বেকিং পাউডার —  1 চা চামচ ।

 

প্রস্তুত প্রণালী

প্রথমে বাটার 200 গ্রাম ,  চিনি 200 গ্রাম ,   এক  সঙ্গে নিয়ে ভালো করে মিশে নিন । খুব ভালো করে মেশাতে হবে যেন চিনির কোন দানা অংশ না থাকে। এরপর তিন থেকে চার ধাপে 200 গ্রাম ডিম দিয়ে ভালো করে মিশিয়ে নিন । মেশানো হয়ে গেলে এক সাইডে রেখে দিন ।

এরপর শুকনো উপকরণগুলো ভালো করে  ছাকনি দিয়ে চেলে   নিন । যেমন ময়দা , মিল্ক পাউডার  , বেকিং পাউডার ,  কনফ্লাওয়ার ,শুকনো উপকরণগুলো চেলে নিয়ে

,এরপর প্রথম ধাপের উপকরণ এর সঙ্গে  শুকনো উপকরণগুলো মিশিয়ে নেব ।  সবগুলো উপকরণ ভাল করে মিশিয়ে নিয়ে ভ্যানিলা এসেন্স দিয়ে দেব ।

সবগুলো উপকরণ মেশানো হয়ে গেলে ,  এরপর একটি  কেকের  বাটিতে  কেকের মিশ্রণ ঢেলে দিন ।  এরপর ভালোভাবে ঝাঁকিয়ে নিন ,  যেন কোন বাবলস না থাকে

আপনি যদি  ওভেনে করতে চান , তাহলে  একটি বেকিং ট্রে নিয়ে  ট্রেন ভিতরে কেকের বাটি দিয়ে দিন । এরপর  ওপেন 180 ডিগ্রী তাপমাত্রায় 15 থেকে 20 মিনিট  বেকিং করে

নিন।

এবং  আপনি যদি   চুলাতে করতে চান ,  বড় সাইজের একটি পাত্র নিয়ে  , পাত্রের ভিতর পানি বা ইস্টান , অথবা বালি  দিয়ে  , ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ,  তিন থেকে চার মিনিট । এর পর ঢাকনা খুলে কেকের  মিশ্রণ পাত্রের ভিতর দিয়ে দিন ।

এখানে আরেকটি জিনিস খেয়াল রাখতে হবে সেটা হচ্ছে চুলা হিট কমিয়ে রাখতে হবে । আপনি যদি কেক চুলায় তৈরি করতে চান তাহলে একটু সময় বেশি লাগবে ।   35 থেকে 40 মিনিট ।

ওভেন থেকে চলার সময় বেশি লাগে ।  15 থেকে 20 মিনিট ।  35 থেকে 40 মিনিট ।

তারপর অল্প পরিমাণে চিনি নিয়ে এর সঙ্গে একটু পানি মিশিয়ে চিনি গলিয়ে নিন ।  পানি চিনি মিশিয়ে নেওয়া কে সুগার সিরাপ বলে ।  কেক হয়ে যাওয়ার পর গরম অবস্থায় সঙ্গে সঙ্গে কেকের গায়ে সিরাপ লাগিয়ে নিন ।

 

সুগার সিরাপ লাগানোর কারণ হচ্ছে , এতে  কেক অনেকটাই সফট হয়   এবং কেকের ওপরে কালার চলে আসে ।  দেখতে সুন্দর লাগে। 

 

খুব সহজে আমরা জেনে নিলাম কিভাবে কেক তৈরি করতে হয় ।  তাই আমরা যদি একটু চেষ্টা করি তাহলে ঘরে বসে খুব সহজে কেক তৈরি করে নিতে পারবেন ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x