Class 6 - বিজ্ঞান
1 min read

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৭ম অধ্যায়: পদার্থের বৈশিষ্ট্য এবং বাহ্যিক প্রভাব (PDF)

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৭ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর : লোহা, তামা, রবার, কাঠ ইত্যাদি হাজারো রকমের পদার্থ আমাদের প্রাত্যহিক জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। ভিন্ন ভিন্ন পদার্থের বৈশিষ্ট্য ভিন্ন ভিন্ন বলেই এদের একেকটি একেক কাজে ব্যবহৃত হয়।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৭ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : ফজলুল হক সাহেবের মা মাটির চুলায় মাটির পাতিলে রান্না করেন। অপরদিকে তার স্ত্রী গ্যাসের চুলায় এলুমিনিয়ামের পাতিলে রান্না করেন।

ক. পদার্থ কী?
খ. অধাতু বলতে কী বোঝায়?
গ. ফজলুল হক সাহেবের স্ত্রীর ব্যবহৃত পাত্রটির উপাদানের গুরুত্ব ব্যাখ্যা করো।
ঘ. রান্নার ক্ষেত্রে ফজলুল হক সাহেবের মা ও স্ত্রীর মধ্যে কে বেশি সুবিধা পায় বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

ক. যা জায়গা দখল করে, যার ওজন আছে এবং বল প্রয়োগে বাধা প্রদান করে এমন সবই পদার্থ ।

খ. অধাতু বলতে এমন পদার্থকে বোঝায়, যা বিদ্যুৎ ও তাপ অপরিবাহী, ওজনে হালকা এবং অনুজ্জ্বল। অধাতুকে আঘাত করলে ঝনঝন শব্দ হয় না। এছাড়াও এরা ঘাতসহ ও নমনীয় নয়। যেমন— হাইড্রোজেন, অক্সিজেন ইত্যাদি।

গ. ফজলুল হক সাহেবের স্ত্রীর ব্যবহৃত পাত্রটির উপাদান হচ্ছে এলুমিনিয়াম। এলুমিনিয়াম একটি হালকা নীলাভ সাদা ধাতু। নিচে এই উপাদানটির গুরুত্ব ব্যাখ্যা করা হলো—

তাপ সুপরিবাহী হওয়ায় রান্নার কাজে অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করা হয়। কারণ এটি সহজে তাপ পরিবহন করে। ফলে ভাত, মাছ, সবজি ইত্যাদি দ্রুত সিদ্ধ হয়। তাপ পরিবহনের প্রয়োজন হয় এমন যন্ত্রপাতি, যেমন— রেফ্রিজারেটর, শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র ইত্যাদিতে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয়। এটি বিদ্যুৎ পরিবাহী ও সস্তা হওয়ায় বৈদ্যুতিক তার ও বৈদ্যুতিক যন্ত্রপাতি প্রস্তুতিতে ব্যবহৃত হয়।

এর ঘনত্ব বেশি ও শক্ত হওয়ায় গৃহস্থালির বিভিন্ন যন্ত্রপাতি ও কলকারখানায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়। চকচকে হওয়ায় সৌন্দর্য বৃদ্ধির জন্য এটি বাসন-কোসন প্রস্তুতিতে ব্যবহৃত হয়। এছাড়াও এটি খুব হালকা ও ভার বহনের ক্ষমতা থাকায় এর ধাতুর সংকরসমূহ বর্তমানে উড়োজাহাজ, রেলগাড়ি, মোটরগাড়ির বিভিন্ন অংশ নির্মাণে ব্যবহৃত হয়।

ঘ. উদ্দীপক হতে দেখা যায়, ফজলুল হক সাহেবের স্ত্রী অ্যালুমিনিয়ামের পাতিল ব্যবহার করেন। তাই রান্নার ক্ষেত্রে ফজলুল হক সাহেবের মায়ের তুলনায় স্ত্রী বেশি সুবিধা পান। অ্যালুমিনিয়াম ধাতু হওয়ায় তাপ সুপরিবাহী। তাই অ্যালুমিনিয়ামের পাত্র চুলার আগুন থেকে তাপ পরিবহন করে রান্নার মূল উপাদানে (যেমন— চাল বা মাছ) দ্রুত পৌছে দেয় এবং তখন উপাদানগুলো ঐ তাপে দ্রুত সিদ্ধ হয়ে যায়। ফলে রান্না তাড়াতাড়ি হয়। এছাড়াও তার স্ত্রীর গ্যাসের চুলা ব্যবহারের কারণে জ্বালানিও বেশি খরচ হয় না।

অপরদিকে, ফজলুল হক সাহেবের মা মাটির পাতিলে রান্না করেন। মাটির পাতিলের মূল উপাদান সিলিকা অধাতব পদার্থ হওয়ায় এর তাপ পরিবাহিতা কম। ফলে পাতিলের মধ্য দিয়ে তাপ ধীরগতিতে চলাচল করে এবং সহজে পাতিলে থাকা উপকরণ সিদ্ধ হয় না। তাই রান্না করতে দীর্ঘ সময় লাগে। তাছাড়া মাটির চুলায় তিনি জ্বালানি হিসেবে যে কাঠখড়ি ব্যবহার করেন তার প্রায় ৮৫ ভাগ নষ্ট হয়ে যায় এবং মাত্র ১৫ ভাগ কাজে লাগে। তাই বলা যায় যে, ফজলুল হক সাহেবের স্ত্রী তার মায়ের চেয়ে বেশি সুবিধা পান।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : তুষার ষষ্ঠ শ্রেণির একজন ছাত্র। সে হাইড্রোজেন, অক্সিজেন এবং এদের সমন্বয়ে গঠিত যৌগিক পদার্থ পানি ইত্যাদির ধর্ম জেনে বেশ অবাক হলো। আবার সে প্রমাণ করতে পেরেছিল যে, একই পদার্থ বিভিন্ন অবস্থায় বিরাজ করতে পারে।

ক. পানির গলনাঙ্ক কত?
খ. কঠিন, তরল ও বায়বীয় পদার্থ ব্যাখ্যা করো।
গ. উক্ত মৌল দুটি যে অধাতু তা ৩টি যুক্তি দিয়ে ব্যাখ্যা করো।
ঘ. ‘একই পদার্থ বিভিন্ন অবস্থায় বিরাজ করতে পারে – তুষার কীভাবে তা প্রমাণ করবে?

সৃজনশীল প্রশ্ন ৩ : ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা একটি ব্যাটারি একটি বৈদ্যুতিক তামার তার একটি বাল্বের সাহায্যে ধাতুর বিদ্যুৎ পরিবাহীর পরীক্ষা করে। পরে তারা এলুমিনিয়ামের তার দ্বারা পরীক্ষাটি করে।

ক. পানির স্ফুটনাংক কত?
খ. ধাতুর চারটি বৈশিষ্ট্য লেখো।
গ. উদ্দীপকে ব্যবহৃত দ্বিতীয় ধাতব পদার্থটির গুরুত্ব আলোচনা করো।
ঘ. শিক্ষার্থী যে পরীক্ষাটি করে তা চিত্রসহ ব্যাখ্যা করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : ফুয়াদ মোমবাতি জ্বালিয়ে পড়ার সময় খেয়াল করল যে, কিছু মোম গলে গা বেয়ে পড়ে কিছুক্ষণ পর জমে যাচ্ছে। বাহিরে এসে ফুটন্ত পানির উপর হাত ধরে দেখল তার হাতে পানি জমে গেছে।

ক. শীতলীকরণ কী?
খ. শীতলীকরণ ও ঘণীভবনের মধ্যে পার্থক্য কী কী?
গ. প্রমাণ কর যে, উদ্দীপকের প্রথম বস্তুর ক্ষেত্রে গলনাঙ্ক ও হিমাংক পরিমানগত ভাবে একই?
ঘ. উদ্দীপকের প্রথম ও দ্বিতীয় ঘটনার বস্তুর কী ধরনের অবস্থার পরিবর্তন ঘটেছে? ব্যাখ্যা করো।

সৃজনশীল প্রশ্ন ৫ : লোহা, নাইট্রোজেন, অক্সিজেন, তামা।

ক. প্লাস্টিক কোন ধরনের পদার্থ?
খ. এক টুকরা বরফকে ক্রমাগত তাপ দিলে কী ঘটবে?
গ. উপরের মৌলগুলোর মধ্যে শ্রেণিবিভাগ করে পার্থক্য দেখাও।
ঘ. উদ্দীপকের কোন মৌল বিদ্যুৎ ও তাপ পরিবাহী— ব্যাখ্যা করো।

সৃজনশীল প্রশ্ন ৬ : সুমি তার জন্মদিনে মোমবাতি জ্বালিয়ে ও কেক কেটে জন্মদিন পালন করল। মোমবাতি গলে কেকের উপর জমতে থাকল। এই জমা মোম সরিয়ে পানিতে রাখার পর দেখা গেল তা পানিতে ভাসে।

ক. স্ফুটনাঙ্ক কী?
খ. অধাতু বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে উল্লিখিত জমানো হালকা মোম পানিতে ভাসে কেন? বিশ্লেষণ করো?
ঘ. প্রমাণ কর যে, মোমের গলনাঙ্ক ও হিমাঙ্ক একই।

সৃজনশীল প্রশ্ন ৭ : লিমন একটি বস্তুর এক প্রান্তে আগুনে দিয়ে অন্য প্রান্ত ধরে রাখল, কিন্তু কোনো তাপ অনুভব করল না। অতঃপর বস্তুটি ভাঙতে চেষ্টা করলে তা ভেঙে গেল।

ক. মোমের ফ্রিজিং পয়েন্ট কত?
খ. শব্দ পদার্থ নয় কেন?
গ. উদ্দীপকের বস্তুটির বৈশিষ্ট্য বর্ণনা করো।
ঘ. বস্তুটি তামা হতে আলাদা কেন? মতামত দাও।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post