Class 6 - ইসলাম শিক্ষা
1 min read

(৩য় অধ্যায়) ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন (PDF)

ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ৩য় অধ্যায় সৃজনশীল প্রশ্ন : কুরআন মজিদ হলো মহান আল্লাহর পবিত্র বাণী। আর মহানবি হযরত মুহাম্মদ (স.)- এর বাণী, কর্ম ও মৌনসম্মতিকে বলা হয় হাদিস। কুরআন মজিদ ও হাদিস শরিফ হলো ইসলামের প্রধান দুটি উৎস। মহানবি (স.) বলেছেন, আমি তোমাদের নিকট দুটি জিনিস রেখে যাচ্ছি যা আঁকড়ে ধরলে (মেনে চললে) তোমরা কখনো পথভ্রষ্ট হবে না। এ দুটি হলো আল্লাহর কিতাব (আল-কুরআন) ও তাঁর রাসুলের সুন্নত (আল-হাদিস)।

ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ৩য় অধ্যায় সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : আব্দুর রহিম সুললিত কণ্ঠের অধিকারী। তিনি অশুদ্ধভাবে তাড়াতাড়ি কুরআন তিলাওয়াত করেন। অপরপক্ষে তার সহপাঠী আব্দুল করিমের কণ্ঠস্বর সুমধুর নয়। কিন্তু তিনি দেখে ধীরে ধীরে ও সুস্পষ্টভাবে তিলাওয়াত করার আপ্রাণ চেষ্টা করেন।

ক. আল-কুরআনের অবতীর্ণ পূর্ণাঙ্গ প্রথম সূরা কোনটি?
খ. ‘হে আমার প্রতিপালক! আমাকে জ্ঞানে সমৃদ্ধ কর’ আয়াতটি ব্যাখ্যা কর।
গ. আব্দুর রহিমের কুরআন তিলাওয়াতে শরিয়তের কোন বিধানটি পালন হয়নি? ব্যাখ্যা কর।
ঘ. আব্দুল করিমের কুরআন তিলাওয়াতের পদ্ধতিটি
পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।

প্রশ্নের উত্তর

ক. আল-কুরআনের অবতীর্ণ প্রথম পূর্ণাঙ্গ সূরা হচ্ছে সূরা আল-ফাতিহা।

খ. ‘হে আমার প্রতিপালক! আমাকে জ্ঞানে সমৃদ্ধ কর।’— এ আয়াতটি দ্বারা জ্ঞান অর্জনে আল্লাহর সাহায্য চাওয়া হয়েছে।
আলোচ্য আয়াতটি আল-কুরআনের সূরা ত্ব-হার ১১৪ নম্বর আয়াত। এতে জ্ঞান বৃদ্ধির জন্য মুনাজাত করার কথা বলা হয়েছে। মূলত জ্ঞানার্জন করা প্রত্যেক মুসলমানের জন্য ফরজ। কেননা শিক্ষা ও জ্ঞানের মাধ্যমে আমরা আল্লাহ তায়ালাকে চিনতে পারি। জ্ঞানীরাই আল্লাহ তায়ালাকে বেশি ভয় করে। আর জ্ঞানে সমৃদ্ধ হওয়ার জন্য আল্লাহর সাহায্য প্রয়োজন।

গ. আব্দুর রহিমের তিলাওয়াতে তাজবিদের বিধানটি পালন করা হয়নি। তাজবিদ শব্দের অর্থ উত্তম বা সুন্দর করা। আল-কুরআনের আয়াতসমূহকে সুন্দর ও শুদ্ধ করে পড়াকে তাজবিদ বলা হয়। অর্থাৎ আল-কুরআনের প্রতিটি হরফকে মাখরাজ ও সিফাত অনুসারে বিশুদ্ধভাবে তিলাওয়াত করাই হচ্ছে তাজবিদ। তাজবিদ সহকারে কুরআন পড়া ওয়াজিব বা আবশ্যক। যা আব্দুর রহিমের তিলাওয়াতে অনুপস্থিত।

আব্দুর রহিম সুললিত কণ্ঠে কুরআন তিলাওয়াত করলেও তিনি তাজবিদের মাখরাজ এবং সিফাত অনুযায়ী কুরআন তিলাওয়াত করেননি। তিনি অশুদ্ধভাবে তাড়াতাড়ি তিলাওয়াত করেন। তাই তার তিলাওয়াতে তাজবিদের বিধানটি পালিত হয়নি।

ঘ. আব্দুল করিমের কুরআন তিলাওয়াতের পদ্ধতিটি একটি উত্তম ইবাদত। আল-কুরআন দেখে দেখে পড়া হচ্ছে নাযিরা তিলাওয়াত। যা আল্লাহর দরবারে একটি উত্তম ইবাদত হিসেবে পরিগণিত হয়। কুরআন মজিদ দেখে দেখে অথবা মুখস্থ যেভাবেই পাঠ করা হোক তাতে পুণ্য রয়েছে। তবে কুরআন মজিদ দেখে দেখে পাঠ করলে অধিক সওয়াব লাভ করা যায়।

আব্দুল করিমের কণ্ঠস্বর সুমধুর নয়। কিন্তু তিনি দেখে ধীরে ধীরে ও সুস্পষ্টভাবে কুরআন তিলাওয়াত করার আপ্রাণ চেষ্টা করেন। আর সুস্পষ্টভাবে কুরআন তিলাওয়াত করলে কুরআন আল্লাহর নিকট কিয়ামতের দিন তিলাওয়াতকারীর জন্য সুপারিশ করবে।
সুতরাং বলা যায়, আব্দুল করিমের দেখে ধীরে ধীরে ও স্পষ্টভাবে কুরআন মজিদ পাঠ করার গুরুত্ব অপরিসীম। এভাবে কুরআন তিলাওয়াত তার জন্য আখিরাতে কল্যাণ বয়ে আনবে। আমাদের উচিত যথানিয়মে কুরআন তিলাওয়াত করা।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত ২১তম আন্তর্জাতিক পবিত্র কুরআন তিলাওয়াত প্রতিযোগিতায় ১৩ বছর বয়সী বাংলাদেশি কিশোর মোহাম্মদ তারিকুল ইসলাম বিশ্বের ৮৯ জনকে পেছনে ফেলে প্রথম স্থান অধিকার করে। উক্ত প্রতিযোগিতায় চেয়ারম্যান তার বক্তব্যের শেষ দিকে বলেন, ‘পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমেই কেবল আমরা দুনিয়া ও আখিরাতের সফলতা অর্জন করতে পারি’।

ক. মিথ্যার পরিণাম কী?
খ. ‘হাদিস হলো আল-কুরআনের ব্যাখ্যা স্বরূপ’— ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে তারিকুল ইসলাম তিলাওয়াতের কোন বিষয়টির উপর গুরুত্ব দেওয়ায় বিশ্বে প্রথম হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের প্রতিযোগিতায় চেয়ারম্যানের শেষ মন্তব্যটির সাথে তুমি কি একমত? পাঠ্যবইয়ের আলোকে মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : শরীফ একজন শিক্ষিত বেকার। বেকার হওয়ার কারণে সে আল্লাহর ওপর ইমান হারিয়ে ফেলেছে। তাই হতাশা আর অনৈতিক কাজে সে নিজেকে জড়িয়ে ফেলেছে। তার অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে, তার কাছ থেকে উৎসাহ পেয়ে অনেক যুবকই নিজেদের অনৈতিক কাজে জড়িয়ে ফেলছে। মসজিদের ইমাম তার এ অবস্থা দেখে তাকে ডেকে নিয়ে বললেন, তুমি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত।

ক. কুরআন শব্দটির মূল অর্থ কী?
খ. আল-কুরআনের পরিচয় দাও।
গ. শরীফের ক্ষেত্রে তোমার পঠিত কোন সূরার শিক্ষার ব্যত্যয় ঘটেছে? ব্যাখ্যা কর।
ঘ. ইমাম সাহেবের মন্তব্যটিকে তুমি কতটুকু যৌক্তিক বলে মনে কর? পাঠ্যবইয়ের আলোকে মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৪ : মহসিন ও মহিন ঘনিষ্ঠ বন্ধু। একদিন তাদের মাঝে একটি বিষয় নিয়ে বিতর্ক দেখা দেয় ফলে তাদের মাঝে ঝগড়ার সৃষ্টি হয়। তারা প্রথমে কুরআনের মাধ্যমে বিষয়টি মীমাংসা করার চেষ্টা করে। কিন্তু কুরআনের মাধ্যমে সমাধান করা গেল না। ফলে তারা ইসলামের দ্বিতীয় উৎসের অনুসরণ করে এবং বিষয়টি মীমাংসা করে। অবশেষে তাদের দ্বন্দ্বের অবসান ঘটে।

ক. জিহ্বা থেকে কয়টি হরফ উচ্চারিত হয়?
খ. কোন প্রেক্ষাপটে সূরা হুমাযাহ নাজিল হয়।
গ. উদ্দীপকে দুবন্ধু কীসের অনুসরণ করে তাদের ঝগড়া মীমাংসা করল ব্যাখ্যা কর।
ঘ. ইসলামি শরিয়তের উক্ত উৎসের প্রয়োজনীয়তা কতটুকু? কুরআন-হাদিসের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : তানিজলা সবেমাত্র কুরআন শরিফ পড়তে শিখেছে। প্রতিদিন ওস্তাদজির কাছে সে কুরআন শিখতে যায়। আজ উস্তাদজি এমন একটি সূরা শিখালেন যেটাকে দ্বার উন্মোচনকারী বলা হয়। এরপর এই সূরাটির অর্থ ব্যাখ্যা করে বললেন, এটি কুরআনের অত্যন্ত গুরুত্বপূর্ণ সূরা। একে উন্মুল কুরআনও বলা হয়।

ক. সূরা ফাতিহার আয়াত সংখ্যা কত?
খ. সূরা ফাতিহার বিশেষ গুরুত্বপূর্ণ হওয়ার কারণ কী?
গ. উদ্দীপকে নির্দেশিত ইঙ্গিতগুলো কোন সূরাকে নির্দেশ করে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত সূরার শিক্ষার আলোকে কীভাবে তানজিলা সুন্দর জীবন গড়ে তুলতে পারে? বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : সামনে মাসে সুমাইয়ার বার্ষিক পরীক্ষা। তাই সে এখন গভীর রাত পর্যন্ত রাত জেগে লেখাপড়া করে। রাতের অন্ধকারে প্রায়ই সে ভয় পায়। মনে হয় কে যেন তাকে ডাকছে। বিষয়টি সে তার মাকে জানায়, তার মা এক ফকিরের পানি পড়া নিয়ে আসে এবং সুমাইয়াও সে পানি খায়।

ক. কুরআন মজিদের সর্বশেষ সূরা কোনটি?
খ. জিন শয়তান ও মানুষ শয়তান বলতে কী বোঝায়?
গ. ভয় ভীতি থেকে রক্ষা পেতে সুমাইয়া কোন সূরা থেকে শিক্ষা নিতে পারে? ব্যাখ্যা কর।
ঘ. দীনদার হতে সুমাইয়া ও তার মায়ের, বর্তমানেকৃত কাজ পরিহার করা উচিত—বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : প্রফেসর আব্দুস সোবহান একজন ধর্মপরায়ণ ব্যক্তি। তিনি তার প্রতিবেশী কয়েকজনের মধ্যে অন্যের দুর্নাম করার স্বভাব লক্ষ করেন। তাদের বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করে জমা করার খবরও তিনি পেয়েছেন। এ অবস্থায় প্রফেসর আব্দুস সোবহান তাদের ডেকে আনলেন এবং বললেন, তোমরা এসকল অপকর্ম পরিত্যাগ কর। এগুলোর জন্য মারাত্মক ক্ষতিগ্রস্থ হবে। তোমরা তোমাদের কাজকর্মে ধৈর্যশীল হও।

ক. ‘মুজিযা’ শব্দের অর্থ কী?
খ. সূরা ফাতিহা থেকে আমরা কী শিক্ষা পেয়ে থাকি? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে প্রফেসর আব্দুস সোবহান তার প্রতিবেশীদের উপদেশ দেওয়ার মাধ্যমে কোন দায়িত্ব পালন করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. আব্দুস সোবহানের প্রতিবেশীর কর্মকাণ্ডের কীরূপ পরিণতি হতে পারে বলে তুমি মনে কর? তোমার পাঠ্যবইয়ের আলোকে বর্ণনা কর।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post