রাষ্ট্রবিজ্ঞান
1 min read

রাজা কোনো অন্যায় করতে পারে না ব্যাখ্যা কর

রাজা কোনো অন্যায় করতে পারেন না।” উক্তিটি ব্রিটেনের প্রসঙ্গে ব্যাখ্যা কর।

অথবা, “রাজা কোনো অন্যায় করতে পারে না”-ব্যাখ্যা কর।

 

উত্তর : ভূমিকা : ব্রিটেনের প্রচলিত একটি ধারণা হলো, রাজা কোনো অন্যায় করতে পারে না। এ ধারণাকে বিভ্রান্তিকর মনে হলেও যুগ যুগ ধরে তা টিকে আছে।

কারণ এ ধারণা ব্যক্তি রাজা সম্পর্কে নয়, বরং এ ধারণা প্রাতিষ্ঠানিক রাজা বা রাজতন্ত্র সম্পর্কে।

কেননা প্রথাগতভাবে সরকারি কাজের জন্য সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রীকেই জবাবদিহি করতে হয় রাজাকে নয়। ফলে আদালতে রাজার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা যায় না।

→ রাজা কোনো অন্যায় করতে পারেন না : “রাজা কোনো অন্যায় করতে পারেন না”-এ ধারণাটি বিভ্রান্তিকর মনে হতে পারে। কারণ কোনো মানুষই ন্যায় অন্যায়ের ঊর্ধ্বে নয়। মানুষ মাত্রই ভুল বা অন্যায় হতে পারে।

রাজাও যেহেতু রক্ত-মাংসে গড়া মানুষ । সেহেতু তার পক্ষেও যেকোনো সময় অন্যায় আচরণ করা অসম্বব নয় । কিন্তু উক্তিটিই ব্যক্তি রাজার সম্বন্ধে করা হয়নি; করা হয়েছে প্রাতিষ্ঠানিক রাজা বা রাজতন্ত্রের সম্বন্ধে।

রাজার নিজস্ব কোনো ক্ষমতা নেই। নিজ দায়িত্বে তিনি কিছুই করেন না। তাই তিনি কোনো অন্যায় করতে পারেন না। ব্রিটেনে প্রথাগত আইন অনুসারে কোনো সরকারি কাজের জন্য রাজাকে দায়ী করা যায় না।

কিংবা আদালতে তার বিরুদ্ধে অভিযোগ আনয়ন করা যায় না। কারণ যেকোনো সরকারি কাজের জন্য সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রীকেই দায়ী থাকতে হয়।

সেজন্য যেকোনো দলিল বা নির্দেশনায় রাজার স্বাক্ষরের সাথে কোনো না কোনো মন্ত্রীকে অবশ্যই প্রতি স্বাক্ষর করতে হয়। বস্তুত বর্তমানে নিয়মতান্ত্রিক রাজতন্ত্রের প্রতিষ্ঠার ফলে রাজার নামে যাবতীয়. কার্য মন্ত্রিপরিষদ কর্তৃক সম্পাদিত হয়।

এ প্রসঙ্গে ১৯৪৭ সালেররাজকীয় কার্যই আইন উল্লেখযোগ্য। এ আইন অনুসারে রাজার নামে কোনো অবৈধ বা অন্যায় কাজ করা হলে তার জন্য সংশ্লিষ্ট মন্ত্রীকেই দায়ী থাকতে হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজা কোনো অন্যায় কাজ করতে পারেন না। কেননা সরকারি কাজের জন্য সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রীকে জবাবদিহি করতে হয় রাজাকে নয়।

সিডনা লো তাই রাজাকে কাজের সুবিধার জন্য অনুমোদন হিসেবে বর্ণনা করেছেন। তাই বলা যায়, অন্যায় তো রাজা করতেই পারেন না। এমনকি তিনি অন্যায়ের চিন্তাও করতে পারেন না ।

আরো পড়ুন রাজা রাজত্ব করেন কিন্তু শাসন করেন না ব্যাখ্যা করো

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “রাজা কোনো অন্যায় করতে পারেন না।” উক্তিটি ব্রিটেনের প্রসঙ্গে ব্যাখ্যা কর।” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (55 votes)