রাষ্ট্রবিজ্ঞান
1 min read

রাজা রাজত্ব করেন কিন্তু শাসন করেন না ব্যাখ্যা করো

রাজা রাজত্ব করেন, কিন্তু শাসন করেন না। -উক্তিটি ব্রিটেনের প্রসঙ্গে ব্যাখ্যা কর।

অথবা, রাজা রাজত্ব করেন, কিন্তু শাসন করেন না। উক্তিটি যথার্থতা বিশ্লেষণ কর।

 

ব্রিটেনের রাজনৈতিক ব্যবস্থায় রাজা বা রানি এক বিশিষ্ট পদমর্যাদার অধিকারী এবং আনুষ্ঠানিকভাবে তারা দেশের প্রধান।

কিন্তু কার্যগত দিক বিশ্লেষণ করলে দেখা যায় যে, ব্যক্তিগতভাবে রাজা বা রানি এসব ক্ষমতা ভোগ করতে পারে না।

নিয়মতান্ত্রিক প্রধান হিসেবে তারা ব্রিটেনের প্রধানমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীকে নিয়োগদান করে এবং বিভিন্ন দুর্যোগপূর্ণ মুহূর্তে প্রধানমন্ত্রীর সাথে পরামর্শ করে থাকেন।

রাজা রাজত্ব করেন শাসন করেন না : তত্ত্বগত বিচারে রাজতন্ত্র সকল ক্ষমতার উৎস। যাবতীয় সরকারি কাজ হলো রাজার কাজ। রাষ্ট্রীয় কার্যে নিযুক্ত ব্যক্তিরা রাজার কর্মচারী মাত্র।

আইনত রাজাই হলেন সার্বভৌম। কিন্তু প্রকৃতপক্ষে সার্বভৌম ক্ষমতা ব্রিটেনের জনগণের হাতে ন্যস্ত আছে। জনগণ তাদের নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে এ ক্ষমতা প্রয়োগ করে থাকে।

জনপ্রতিনিধিদের নিয়ে গঠিত মন্ত্রিসভার মাধ্যমেই জনগণের ইচ্ছা অনিচ্ছা বাস্তবে রূপায়িত হয়। রাজা শাসন বিভাগীয় প্রধান, পার্লামেন্টের অবিচ্ছেদ্য অঙ্গ এবং ব্যাপক বিচার বিভাগীয় ক্ষমতার অধিকারী।

কিন্তু ব্যক্তি রাজা এ সমস্ত ক্ষমতার অধিকারী নন। ক্ষমতাগুলো রাজপদ যা প্রতিষ্ঠানিক রাজার। বর্তমান পার্লামেন্টের গণতান্ত্রিক শাসনব্যবস্থায় সর্বশক্তিমান রাজা নিয়মতান্ত্রিক শাসকে পরিণত হয়েছেন।

কার্যক্ষেত্রে রাজার নামে কেবিনেট বিশেষত প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে ব্রিটেনের শাসনকার্য পরিচালিত হয়। কেবিনেটের পরামর্শ ও সমর্থন ছাড়া বক্তিগতভাবে রাজার কিছু নেই।

রাজা বা রানি কোনো আইন সাময়িকভাবে স্থগিত রাখতে বা কোনো আইনের প্রয়োগ বাতিল করতে পারেন না। সকল সরকারি কাজ রাজার নামে পরিচালিত হলেও প্রকৃত ক্ষমতা প্রয়োগ করে মন্ত্রিসভা। তাই বলা হয়, রাজা রাজত্ব করেন, তিনি শাসন করেন না।

উপসংহার : পরিশেষে বলা যায়, বর্তমান ব্রিটেনে রাজা প্রকৃত প্রধান নির্বাহী কর্তা নন, বরং উপাধি স্বার্থ ও আনুষ্ঠানিক প্রধান নির্বাহীকর্তা। রাষ্ট্রের ক্ষমতা তত্ত্বগতভাবে রাজাশক্তি বা রাজতন্ত্রের হাতে ন্যস্ত।

এ ক্ষমতা রাজার নামে প্রয়োগ করা হলেও, তিনি নিজে তা প্রয়োগ করেন না, বরং তার মন্ত্রিগণই তা প্রয়োগ করে থাকেন। তাই বলা যায়, ব্রিটেনে রাজা রাজত্ব করেন, কিন্তু শাসন করেন না।

আরো পড়ুন রাজা কোনো অন্যায় করতে পারে না ব্যাখ্যা কর

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “রাজা রাজত্ব করেন কিন্তু শাসন করেন না ব্যাখ্যা করো” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

 

4.8/5 - (33 votes)