Class 6 - বাংলাদেশ ও বিশ্বপরিচয়
1 min read

(২য় অধ্যায়) ৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন (PDF)

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় : বাংলাদেশের প্রাচীন সভ্যতাকে জানতে হলে আমাদেরকে ভারত উপমহাদেশের প্রাচীন সভ্যতাকে জানতে হবে। ভারত উপমহাদেশে সিন্ধু সভ্যতাকে প্রথম নগর সভ্যতা বলে। সিন্ধু সভ্যতা মিশরীয় ও মেসোপটেমীয় সভ্যতার সমসাময়িক। অপরপক্ষে, খ্রিষ্টপূর্ব সপ্তম শতকে শুরু হওয়া গঙ্গা অববাহিকার দ্বিতীয় নগর সভ্যতা ইউরোপের গ্রিক ও রোমান সভ্যতার সমসাময়িক।

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায়

সৃজনশীল প্রশ্ন ১ : জিনিয়া বাবার সাথে ‘ক’ শহরে বেড়াতে যায়। সেখানে সে বড় বড় রাস্তা, দালানকোঠা, পানি পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, রাস্তার দুই ধারে জিকজাক লাইট দেখে সে মুগ্ধ হয়। বাজারে গিয়ে সে দেখল, মানুষ দ্রব্যের ওজন ও পরিমাপে উন্নত পদ্ধতি ব্যবহার করছে।

ক. মহাস্থানগড় কত বছর আগের?
খ. চীন সভ্যতার পরিচয় দাও।
গ. জিনিয়ার দেখা ‘ক’ শহরের সাথে পাঠ্যপুস্তকের কোন নগর সভ্যতার সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত নগর সভ্যতাই কি ভারত উপমহাদেশের প্রথম নগর সভ্যতা? প্রমাণ কর।

প্রশ্নের উত্তর

ক. মহাস্থানগড় প্রায় ২৪০০ বছর আগের।

খ. হোয়াংহো ও ইয়াংসিকিয়াং নদীর তীরে খ্রিষ্টপূর্ব ২০০০ অব্দে চীন সভ্যতা গড়ে উঠেছিল। চীন সভ্যতার বিকাশ ঘটাতে চীনের কয়েকটি রাজবংশ বিশেষ ভূমিকা রেখেছিল। চীনারা একটি শক্তিশালী কৃষিব্যবস্থা গড়ে তুলেছিল। ব্রোঞ্জ দিয়ে নানা ধরনের শিল্পকর্ম ও মূর্তি তৈরি করতে চীনারা দক্ষ ছিল। তবে সবচেয়ে বিস্ময়ের হচ্ছে চীনের মহাপ্রাচীর। চীনকে শত্রুর হাত থেকে রক্ষা করার জন্য কয়েক’শ বছর ধরে এই প্রাচীরটি তৈরি করা হয়।

গ. জিনিয়ার দেখা ‘ক’ শহরের সাথে পাঠ্যপুস্তকের সিন্ধু সভ্যতার সাদৃশ্য রয়েছে। সিন্ধু সভ্যতার নগরগুলোতে উন্নত নগর পরিকল্পনা দেখা যায়। নগরে বড় বড় রাস্তা, রাস্তার পাশে ডাস্টবিন, সড়ক বাতি, পানি নেমে যাওয়ার জন্য ড্রেন সবকিছুই ছিল একেবারে সাজানো। একতলা-দোতলা ঘরবাড়িগুলোও ছিল পরিকল্পিতভাবে তৈরি। এ সভ্যতার অধিবাসীরা দ্রব্যের ওজন পরিমাপ পদ্ধতির উদ্ভাবক ছিল।

উদ্দীপকে দেখা যায়, জিনিয়া বাবার সাথে ‘ক’ শহরে বড়াতে গিয়ে বড় বড় রাস্তা, দালানকোঠা, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, রাস্তার দুই ধারে মনোরম লাইট দেখে মুগ্ধ হয়। এছাড়া সে বাজারে দ্রব্যের ওজন ও পরিমাপে উন্নত পদ্ধতির ব্যবহার দেখতে পায়। ‘ক’ শহরের এসব বিষয় সিন্ধু সভ্যতার অনুরূপ। তাই বলা যায়, জিনিয়ার দেখা ‘ক’ শহরের সাথে পাঠ্যপুস্তকের সিন্ধু সভ্যতার মিল রয়েছে।

ঘ. উক্ত নগর সভ্যতা অর্থাৎ সিন্ধু সভ্যতাই ভারত উপমহাদেশের প্রথম নগর সভ্যতা। উদ্দীপকে সিন্ধু সভ্যতার প্রতি ইঙ্গিত করা হয়েছে। কেননা সিন্ধু সভ্যতার নগরগুলোতে উন্নত নগর পরিকল্পনা দেখা যায়, যা উদ্দীপকে বর্ণিত হয়েছে। ভারত উপমহাদেশে এই সিন্ধু সভ্যতাকেই প্রথম নগর সভ্যতা বলে।

ভারত উপমহাদেশের সবচেয়ে পুরনো সভ্যতা হলো সিন্ধু সভ্যতা। এ সভ্যতা খ্রিষ্টপূর্ব ২৭০০ অব্দে ভারত উপমহাদেশের সিন্ধু, স্বরস্বতী, হাকরা ইত্যাদি নদ-নদীর অববাহিকায় গড়ে ওঠে। এ সভ্যতার বড় দুটি নগরের একটি হরপ্পা আর অন্যটি মহেঞ্জোদারো। সিন্ধু সভ্যতার ধ্বংসাবশেষ আবিষ্কারের ফলে প্রাচীন আর্য সভ্যতার পূর্বেও এদেশে নগর সভ্যতার বিকাশ ঘটেছিল তার প্রমাণ মেলে। অর্থাৎ আর্যদের আগমনেরও পূর্বে এ সভ্যতা গড়ে উঠেছিল।

তাই সিন্ধু সভ্যতাই ভারত উপমহাদেশের প্রথম নগর সভ্যতা এতে কোনো সন্দেহ নেই। উল্লেখিত আলোচনা থেকে একথা সুস্পষ্টভাবে প্রমাণিত হয় যে, সিন্ধু সভ্যতাই ভারত উপমহাদেশের প্রথম নগর সভ্যতা।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : ফয়েজ ষষ্ঠ শ্রেণির একজন নিয়মিত শিক্ষার্থী। প্রতিবছর ওদের স্কুল থেকে শিক্ষাসফরের উদ্দেশ্যে বাংলাদেশের বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থানে যাওয়া হয়। চলতি বছর এমন জায়গায় গিয়েছে যেখানে নগর সভ্যতার
আবিষ্কৃত ধাতব, অলংকার, পাথর ও কাচের পুঁতি, রৌপ্যমুদ্রা এবং নয়নাভিরাম পরিমাপ করার বাটখারা দেখতে পায়।

ক. উয়ারী-বটেশ্বর কোন নদীর তীরে অবস্থিত?
খ. উয়ারী-বটেশ্বরের পরিচয় ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের স্কুলটি যে স্থানে গিয়েছে তা কোন নগর সভ্যতার নিদর্শন? ব্যাখ্যা কর।
ঘ. দ্বিতীয় নগর সভ্যতা হিসেবে উদ্দীপকের স্থানটিকে মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : নিরব একটি নগর সভ্যতা নিদর্শন দেখার জন্য নরসিংদী জেলার বেলাব উপজেলার দুটি গ্রামে যায়। এ দুটি গ্রামে আড়াই হাজার বছর আগে একটি নগর সভ্যতা গড়ে উঠেছিল। এ নগর সভ্যতা সম্পর্কে ১৯৩০ সাল থেকে লেখালেখি শুরু হয় । তবে এখানে প্রত্নতাত্ত্বিক খনন শুরু হয় ২০০০ সাল থেকে।

ক. কারা প্রাচীন বিশ্বে পাথরের মূর্তি তৈরিতে সবচেয়ে খ্যাতি লাভ করেছিল?
খ. গ্রিক সভ্যতায় গ্রিসের রাষ্ট্রগুলোকে কেন নগররাষ্ট্র বলা হতো?
গ. উদ্দীপকে কোন নগর সভ্যতার পরিচয় ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর, উক্ত নগর সভ্যতা থেকে প্রাপ্ত প্রত্নবস্তু একটি সমৃদ্ধ সভ্যতার পরিচয় বহন করে? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৪ : শাকিলের বাড়ি করতোয়া নদী তীরবর্তী জেলায়। এই জেলায় প্রাচীন নগর সভ্যতার ধ্বংসাবশেষ পাওয়া গেছে। মৌর্য শাসক অশোক এই নগর পর্যন্ত তার সাম্রাজ্য বিস্তার করেছিলেন। এই নগরে ঘনবসতি ছিল।

ক. মিশরীয় সভ্যতা গড়ে উঠেছিল কোন নদীর তীরে?
খ. মিশরীয়রা ফারাওদের মৃতদেহ সংরক্ষণ করত কেন?
গ. উদ্দীপকে কোন প্রাচীন নগর সভ্যতাকে নির্দেশ করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত নগর সভ্যতাটিতে ঘনবসতি থাকার কারণ বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : ইমনদের বাড়ি বগুড়া জেলায়। এ জেলার উত্তরে করতোয়া নদীর তীরে প্রাচীন নগর সভ্যতার ধ্বংসাবশেষ পাওয়া গেছে। প্রাচীনকালে এখানেই গড়ে উঠেছিল পুণ্ড্রবর্ধনের রাজধানী পুণ্ড্রনগর। ইমন মাঝে মধ্যেই সেখানে বেড়াতে যায়।

ক. কারা বিভিন্ন দেশ জয় করে বিশাল সাম্রাজ্য গড়ে তুলেছিল?
খ. গ্রিক সভ্যতা কী? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে কোন প্রাচীন নগর সভ্যতাকে নির্দেশ করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত নগর সভ্যতাকে সমৃদ্ধ সভ্যতা বলা যায় না— তুমি কি বক্তব্যটি সমর্থন করো? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৬ : সাদিয়া শীতের ছুটিতে এমন একটি এলাকায় বেড়াতে গিয়েছিল যেখানে তাম্র যুগের গর্ত-বসতির চিহ্ন আবিষ্কৃত হয়েছে। ভারত উপমহাদেশের দ্বিতীয় নগর সভ্যতার নিদর্শন এখানে রয়েছে। নগরটি প্রায় আড়াই হাজার বছরের পুরনো।

ক. চট্টগ্রাম কাদের শাসনাধীন ছিল?
খ. গুপ্ত পরবর্তী যুগ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে সাদিয়ার দেখা এলাকা বা নগরটি কোথায় অবস্থিত? নগরটির পরিচয় ব্যাখ্যা কর।
ঘ. উক্ত নগরটির অনুরূপ বাংলাদেশে যে নগর রয়েছে, সেটি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : ‘ক’ ইউনিয়নে শক্তিশালী কৃষি ব্যবস্থা গড়ে উঠেছে। এ ইউনিয়নের উন্নয়নে স্থানীয় চৌধুরি ও ভুঁইয়া বংশের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ‘ক’ ইউনিয়নের অধিবাসীরা ব্রোঞ্জ দিয়ে বিভিন্ন ধরনের শিল্পকর্ম তৈরিতে অত্যন্ত দক্ষ। অন্যদিকে, ‘খ’ ইউনিয়নের কাজকর্ম সঠিকভাবে পরিচালনার জন্য চেয়ারম্যান এটিকে কয়েকটি ভাগে ভাগ করেন। এছাড়া তিনি সড়ক নির্মাণ, ডাক ব্যবস্থা চালু প্রভৃতি কাজেও হাত দেন।

ক. কারা যোদ্ধা জাতি ছিল?
খ. পারসীয় সভ্যতায় সম্রাট প্রথম দারিয়ুস-এর ভূমিকা কীরূপ ছিল?
গ. ‘ক’ ইউনিয়নে কোন সভ্যতার প্রতিফলন রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. ‘খ’ ইউনিয়নে পারসীয় সভ্যতার প্রভাব লক্ষণীয়— তুমি কি বক্তব্যটির সাথে একমত? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post