Class 6 - Bangla
1 min read

চিন্তাশীল গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

চিন্তাশীল গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর : নাটিকাটির পাঠ পরিচিতি জেনে নাও ‘চিন্তাশীল’ রবীন্দ্রনাথ ঠাকুরের একটি হাস্যরসাত্মক নাটিকা। এ নাটিকায় নরহরি অকারণে বেশি চিন্তা করে বলে এ নাটিকার নাম ‘চিন্তাশীল’। নরহরি সবসময় চিন্তায় মগ্ন থাকে। তাই সে বাস্তব জগৎ থেকে দূরে সরে গেছে। এমনকি তার আশপাশের মানুষদেরকেও বিব্রত করছে। প্রকৃতপক্ষে বেশি চিন্তাও মঙ্গলজনক নয়। অকারণ চিন্তা কখনো ফলপ্রসূ হয় না।

চিন্তাশীল গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : নন্দ বাড়ির হতো না বাহির,
কোথা কী ঘটে কি জানি,
চড়িত না গাড়ি, কি জানি কখন উল্টায় গাড়িখানি।
নৌকা ফি-সন ডুবিছে ভীষণ, রেলে কলিশন হয়,
হাঁটিলে সর্প, কুক্কুর আর গাড়িচাপা পড়া ভয়।
তাই শুয়ে শুয়ে কষ্টে বাঁচিয়া রহিল নন্দলাল,
সকলে বলিল, ‘ভ্যালারে নন্দ বেঁচে থাক চিরকাল।’

ক. ‘চিন্তাশীল’ নাটিকার লেখকের নাম কী?
খ. ‘আমি কাশিবাসী হবো’ । উক্তিটি দ্বারা কী বুঝানো হয়েছে?
গ. যে দিক থেকে উদ্দীপকের নন্দের সাথে ‘চিন্তাশীল’ নাটিকার নরহরির সাদৃশ্য লক্ষ করা যায় তা ব্যাখ্যা করো।
ঘ. শিশুদের সম্পর্কে নরহরির ভাবনা উদ্দীপকে অনুপস্থিত’ কথাটি ব্যাখ্যা করো।

প্রশ্নের উত্তর

ক. ‘চিন্তাশীল’ নাটিকার লেখকের নাম রবীন্দ্রনাথ ঠাকুর ।

খ. নরহরির মা ছেলে নরহরির যন্ত্রণায় অস্থির হয়ে কাশিবাসী হতে চান। নরহরি সারাক্ষণ অহেতুক চিন্তায় মগ্ন থাকে। মায়ের সব কথার ভুল খুঁজে বের করে। নিজের মতো করে সব বিষয়ের ব্যাখ্যা দিতে চায়। সে পরিবারের মানুষকে নানাভাবে বিব্রত ও অতিষ্ঠ করে তোলে। তার চিন্তা বাস্তবে কোনো কাজে লাগে না বরং কাছের মানুষগুলোকে সমস্যায় ফেলে। নরহরির মা ছেলেকে বাস্তবমুখী চিন্তা ও কাজ করার জন্যে বলে। নরহরি মায়ের সব কথায়ই ভাবতে থাকে। এভাবে যন্ত্রণায় অস্থির হয়ে নরহরির মা কাশিবাসী হতে চান। প্রশ্নোক্ত উক্তিটিতে একথাই বুঝানো হয়েছে।

গ. অবাস্তব চিন্তায় সময় নষ্ট করার দিক থেকে উদ্দীপকের নন্দের সাথে ‘চিন্তাশীল’ নাটিকার নরহরির সাদৃশ্য লক্ষ করা যায়।
আমাদের সমাজে কিছু মানুষ আছে যারা অবাস্তব চিন্তা-ভাবনা করে সময় নষ্ট করে। বাস্তবে তারা সমাজের ও নিজের জীবনে কোনো মঙ্গলজনক কাজ করতে পারে না। তারা সমাজের ও আশেপাশের মানুষগুলোকে নানাভাবে বিব্রত করে।

উদ্দীপকের নন্দলাল দেশের মঙ্গলের জন্য কাজ করতে নিজের বেঁচে থাকা দরকার বলে মনে করে। সেজন্য সে বাড়ির বাহির হয় না, গাড়ি চড়ে না, নৌকা চড়ে না, রেলে চড়ে না। হাঁটে না সাপে-কুকুরে কামড়ানোর ভয়ে। এসব অলীক ভাবনার কারণে সে বাস্তবে কোনোরকম কাজই করে না।

তদ্রুপ ‘চিন্তাশীল’ নাটিকার নরহরিও কাজ না করে গভীর চিন্তার মগ্ন থেকে সময় অপচয় করে। এসব দিক বিবেচনায় বলা যায়, উদ্দীপকে, নন্দলালের সাথে ‘চিন্তাশীল’ নাটিকার নরহরির সাদৃশ্য লক্ষ করা যায়।

ঘ. শিশুদের সম্পর্কে নরহরির ভাবনা উদ্দীপকে অনুপস্থিত’— কথাটি যথার্থ। উদ্দীপকের নন্দলাল চিন্তাকাতর মানসিকতার পরিচয় দিলেও শিশুদের বিষয়ে তার কোনোরকম চিন্তা দেখা যায় না। কিন্তু ‘চিন্তাশীল’ নাটিকার নরহরিকে শিশুদের কথা ও কাজের প্রতি গভীর চিন্তাভাবনায় মগ্ন থাকতে দেখা যায়।

‘চিন্তাশীল’ নাটিকাতে দেখা যায়, নরহরির অবাস্তব চিন্তামগ্নতা থেকে মুক্ত করতে তার মা নরহরির শিশু ভাগিনাকে কোলে করে নরহরির কাছে এসে দাঁড়ায়। তাকে কোলে নিয়ে আদর করতে বলে। নরহরি শিশুটিকে কোলে নিয়ে আদর করার জন্যে ভাবে। সে মনে করে ছেলে বেলার আদরের ওপর শিশুদের ভবিষ্যৎ নির্ভর করে। তার মতে, ওদের সাথে এমন কথা বলা উচিত যাতে শিশুদের আমোদ ও শিক্ষা দুই হয়।

কিন্তু উদ্দীপকে নন্দলালের কথাতে শিশুদের সম্পর্কে কিছু বলা হয়নি। উদ্দীপকের নন্দলাল দেশের কথা চিন্তা করে দেশসেবার জন্যে নিজে বেঁচে থাকার অলীকভাবনায় মশগুল থাকে। উদ্দীপকের নন্দলালের চিন্তায় ‘চিন্তাশীল’ গল্পের চিন্তাকাতর নরহরির মতো শিশুদের নিয়ে কোনো চিন্তাভাবনা স্থান পায়নি। এসব দিক বিবেচনায় শিশুদের সম্পর্কে নরহরির ভাবনা উদ্দীপকে অনুপস্থিত’ কথাটি যৌক্তিক বলা যায়।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : অনিক সবকিছু নিয়ে একটু বেশি বেশি চিন্তা করে। এতে তার লেখাপড়ার ক্ষতি হয়। বেশি চিন্তার কারণে সে বাস্তবতার সাথে নিজেকে খাপ খাওয়াতে পারে না। সে অন্যজনকে প্রশ্ন করে বিব্রত করে তোলে। এতে সময় নষ্ট হয়। অনিকের মা তাকে বুঝিয়ে বলেন যে প্রয়োজনে চিন্তা করা দরকার, কিন্তু অপ্রয়োজনে চিন্তা করা ভালো নয়।

ক. ‘চিন্তাশীল’ কোন ধরনের রচনা?
খ. নরহরির মা মাছি তাড়াইতেছেন কেন?
গ. অনিক একটু বেশি চিন্তা করে, এটা ‘চিন্তাশীল’ নাটিকার কার সাথে তুলনা করা যায়? ব্যাখ্যা করো।
ঘ. ‘অপ্রয়োজনে চিন্তা করা ভালো নয়’– মন্তব্যটি ‘চিন্তাশীল’ নাটিকার সাথে কীভাবে সম্পর্কিত তা বর্ণনা করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : যুক্তিবাদী মিজান সব কথা ও কাজে যুক্তি খোঁজে। যুক্তিহীন কোনো কিছু তার পছন্দ হয় না। ‘নীল আকাশে সাদা ঘুড়ি ওড়ে’ কথাটা সে মানতে নারাজ। কারণ সে ভূগোল বইয়ে পড়েছে— আকাশের কোনো রং নেই।

ক. কুরুক্ষেত্র কী?
খ. নরহরির মা কাশীবাসী হতে চায় কেন?
গ. উদ্দীপকের মিজানের সাথে ‘চিন্তাশীল’ নাটিকার নরহরির চরিত্রের কোন দিকটির মিল রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকটি যেন ‘চিন্তাশীল’ নাটিকার নরহরির প্রতিচ্ছবি— উক্তিটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : অমু সারাক্ষণ বই পড়ে, পরীক্ষায় বরাবর কৃতিত্বের সাথে পাস করে আসছে। কিন্তু বি এ পরীক্ষার আগে হঠাৎ তার মনে হলো পড়াশোনা করে কী লাভ হবে। পৃথিবীতে যারা পড়াশুনা করেছে এবং যারা করেনি তাদের কেউই চিরদিন বেঁচে নেই। এসব ভেবে একদিন অমু নিরুদ্দেশের পথে পা বাড়ায়।

ক. ‘চিন্তাশীল’ নাটিকায় চিন্তাশীল কে?
খ. নরুহরি কেমন প্রকৃতির ছেলে? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের অমর সঙ্গে নরহরির কী ধরনের সাদৃশ্য রয়েছে?
ঘ. অমুর পরিণতি আমাদের কী শিক্ষা দেয়? চিন্তাশীল রচনার আলোকে মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন ৫ : আক্কাস আলী একজন চিন্তাশীল ব্যাক্তি। সর্বদা চিন্তায় মগ্ন থাকে। কিন্তু অতিরিক্ত চিন্তা করার ফলে সে বাস্তব জগৎ থেকে দূরে সরেনি। তাকে কেউ কোনো প্রশ্ন করলে সে চুলচেরা বিশ্লেষণ করে উত্তর দেয়। আক্কাস আলী কারো কোনো কথায় বিরক্তবোধ করে না আবার তার কর্মকাণ্ডে কেউ বিরক্ত হলো কি না সে বিষয়েও সে সতর্ক থাকে। আক্কাস আলীর এসব কর্মকাণ্ডে তার চারপাশের কোনো মানুষ বিরক্ত নয়।

ক. ‘কাশী’ কী?
খ. কুরুক্ষেত্রের নাম শুনে নরহরি কেঁদেছে কেন?
গ. উদ্দীপকের আক্কাস আলীর সাথে ‘চিন্তাশীল’ নাটিকার নরহরির বৈসাদৃশ্য নিরূপণ করো।
ঘ. উদ্দীপকটি ‘চিন্তাশীল’ নাটিকার সমগ্র ভাব প্রকাশ করেনি মন্তব্যের পক্ষে যৌক্তিকতা বিশ্লেষণ করো।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post