Class 6 - Bangla
1 min read

জাদুকর গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

জাদুকর গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর : বাবলু হাফ ইয়ারলি পরীক্ষায় অঙ্কে সাড়ে আট পেয়েছে। অঙ্কের স্যার খাতার উপর বড় করে গরু লিখে দিয়েছেন এবং অপমানও করেছেন। তাছাড়া বাবাও কড়া মেজাজের। রাগে, ভয়ে, অভিমানে বাবলু তাই বাড়ি না ফেরার সিদ্ধান্ত নেয়। এমন সময় ভিনগ্রহের প্রাণীর সঙ্গে থাকা কমুনিকেটর যন্ত্রের মাধ্যমে বাবলু বাবা ও স্যারের মনের কথা জানতে পারে। তাঁরা তাকে ভালোবাসেন বুঝতে পেরে বাবলুর মন ভালো হয়ে যায়।

জাদুকর গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : ক্লাস চলছে। অজয় শেষ বেঞে বসে কী সব আঁকছে! শিক্ষক বিষয়টি লক্ষ করলেন। তিনি এগিয়ে গিয়ে অজয়ের আঁকা ছবিটি দেখলেন। খুব সুন্দর হয়েছে ছবিটা। শিক্ষক ছবির প্রশংসা করে বললেন, “প্রতিটি ক্লাসই তোমার জন্য গুরুত্বপূর্ণ। আঁকার কাজটি তুমি ড্রইং ক্লাসে বা অবসর সময়ে করতে পার।” অজয় বিষয়টি বুঝতে পারল।

ক. “বুদ্ধিবৃত্তির উপর সরাসরি কটাক্ষ করা হয়েছে”— উক্তিটি কার?
খ. ধীরেন স্যার ও বাবার বকা খেয়েও বাবলু কেন রাগ করল না?
গ. উদ্দীপকের শিক্ষক এবং ‘জাদুকর’ গল্পের ধীরেন স্যারের মধ্যে বৈসাদৃশ্য কোথায়? ব্যাখ্যা করো।
ঘ. “উদ্দীপকে ‘জাদুকর’ গল্পের আংশিক প্রতিফলন লক্ষ করা যায়”– উক্তিটি যাচাই করো।

প্রশ্নের উত্তর

ক. “বুদ্ধিবৃত্তির ওপর সরাসরি কটাক্ষ করা হয়েছে”– উক্তিটি হইয়েসুন নামের লোকটার ।

খ. ধীরেন স্যার ও বাবার বকা খেয়েও বাবলু রাগ করল না, কারণ বাবলু বুঝতে পেরেছিল তাঁরা মন থেকে বকা দেননি।
গুরুজনেরা অনেক সময়ই ছোটদের বকাবকি করেন। তবে সেটা মন থেকে করেন না বরং তাদের ভালোর জন্যই করেন। কারণ সব বাবা-মা সন্তানকে এবং শিক্ষক তাঁর ছাত্রকে ভালোবাসেন। বাবলু এই বিষয়টি বুঝতে পেরেই ধীরেন স্যার ও বাবার বকা খেয়েও রাগ করল না।

গ. ছাত্রদের প্রতি স্নেহশীল হওয়ার বিষয়ে উদ্দীপকের শিক্ষক এবং গল্পের ধীরেন স্যারের মধ্যে বৈসাদৃশ্য রয়েছে। ‘জাদুকর’ গল্পে বাবলু পরীক্ষায় অঙ্কে সাড়ে আট পেয়েছে বলে শিক্ষক তার খাতায় লাল কালি দিয়ে বড় করে গরু লিখে দিয়েছেন। ক্লাসে সবার সামনে দাঁড় করিয়ে বকা দিয়েছেন। এতে বাবলু ভয় পেয়ে রাতে বাড়ি না গিয়ে নির্জন স্থানে গাছের নিচে বসে থাকে। গল্পের শিক্ষকের এরূপ আচরণ উদ্দীপকের শিক্ষকের আচরণের সাথে বৈসাদৃশ্য সৃষ্টি করেছে।

উদ্দীপকের অজয় ক্লাসের শেষ বেঞে বসে ছবি আঁকলেও শিক্ষক তার ওপর রাগ করেননি। বরং অজয়ের ছবির প্রশংসা করে ক্লাসে ছবি আঁকতে না বলে ড্রইং ক্লাসে বা অবসর সময়ে ছবি আঁকার পরামর্শ দেন। অর্থাৎ শিক্ষার্থীর ভুল ধরিয়ে দিয়ে সঠিক পথটি সম্পর্কে সুন্দরভাবে বুঝিয়ে বলেছেন তিনি। এর বিপরীতে গল্পের বর্ণিত ধীরেন স্যার ছাত্রের সাথে বিরূপ আচরণ করেছেন।

ঘ. উদ্দীপকে ‘জাদুকর’ গল্পে বর্ণিত ছাত্র-শিক্ষকের সম্পর্কের দিকটি উঠে এসেছে। ‘জাদুকর’ গল্পে বাবলু অঙ্কে সাড়ে আট পেলে শিক্ষক তার খাতায় গরু লিখে তাকে বকাঝকা করেন। বাবলু এতে মনে কষ্ট পায়। বাবাও বকা দেবে এই আশঙ্কায় বাড়ি না গিয়ে নির্জন ঝোপে বসে থাকে। বাবলুর মনের অবস্থা বাবা ও শিক্ষক বুঝতে পেরে মনে মনে অনুতপ্ত হন। বাবলুও জাদুকর লোকটির সহযোগিতায় বুঝতে পারে বাবা ও শিক্ষক তাকে অনেক ভালোবাসে।

উদ্দীপকের শিক্ষক অজয়ের ক্লাসে বসে ছবি আঁকা দেখে তাকে বকা দেননি। তার আঁকা ছবির প্রশংসা করে ড্রইংক্লাসে বা অবসরে ছবি আঁকার পরামর্শ দেন। এতে অজয়ের মন খারাপ হলো না। বরং বিষয়টি সে বুঝতে পারল।  সন্তানের প্রতি বাবা-মার এবং ছাত্রের প্রতি শিক্ষকের ভালোবাসা অত্যন্ত গভীর৷ ‘জাদুকর’ গল্পে আমরা এ বিষয়টির প্রতিফলন দেখতে পাই।

উদ্দীপকে কেবল ছাত্র-শিক্ষকের মধ্যকার সুসম্পর্কের একটি উদাহরণ রয়েছে। ‘জাদুকর’ গল্পের মতো উদ্দীপকের কাহিনিতে কোনো নাটকীয় মোড় নেই। তাই বলা যায়, উদ্দীপকে ‘জাদুকর’ গল্পের আংশিক প্রতিফলন লক্ষ করা যায়- উক্তিটি যথার্থ।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : জিহান অষ্টম শ্রেণির ছাত্র। বার্ষিক পরীক্ষায় সে অকৃতকার্য হয়েছে। এ কারণে তার শিক্ষক মোবারক আলী তাকে অপমানিত ও লাঞ্ছিত করেন। জিহান মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে। এ অবস্থায় বাবা-মা তাকে সান্ত্বনা দেন৷ ভালোভাবে পড়াশোনা করার জন্য উৎসাহ দেন। পরের বার জিহান কৃতিত্বের সাথে পরীক্ষায় উত্তীর্ণ হয়।

ক. ‘নিউরন’ কী?
খ. ‘ধীরেন স্যারের মতো মাস্টারও তাঁর কাছে দুগ্ধপোষ্য শিশু বুঝিয়ে লেখো।
গ. উদ্দীপকের স্যারের সঙ্গে ‘জাদুকর’ গল্পের ধীরেন স্যারের সাদৃশ্য ব্যাখ্যা করো।
ঘ. ‘সন্তানদের পড়াশোনার জন্য বকাঝকা না করে উৎসাহ দেওয়া উচিত’— উদ্দীপক ও ‘জাদুকর’ গল্পের আলোকে মন্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : বর্গা চাষি নজরুল বহু কষ্টে তার একমাত্র ছেলে রাতুলকে স্কুলে পড়ায়। কিন্তু রাতুলের কাছে ইংরেজিটা খুব কঠিন মনে হয়। সে ভাবে ইংরেজি পড়ে আমাদের কী হবে? এমনকি লেখাপড়া ছেড়ে দিয়ে টাকা উপার্জনের কথা ভাবে সে। এরই মধ্যে অর্ধ-বার্ষিক পরীক্ষার ফল বের হয়। পরীক্ষায় অন্যান্য বিষয়ে পাস করলেও ইংরেজিতে মাত্র দশ নম্বর পায়। তাই তার বাবা তাকে খুব বকাবকি করে। বাবার ওপর রাতুলের খুব অভিমান হয়। রাতুলের মা তাকে বলে, তোমার বাবা তোমাকে বকাবকি করলেও মনে মনে তিনি তোমাকে খুব ভালোবাসেন।

ক. ধীরেন স্যার বাবলুর খাতায় কী লিখে দিয়েছেন?
খ. বাবলু বাসায় না গিয়ে জামগাছের নিচে বসে ছিল কেন?
গ. উদ্দীপকের রাতুলের সাথে ‘জাদুকর’ গল্পে কার মিল পাওয়া যায়? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে রাতুলের মায়ের কথায় বাবার যে পরিচয় ফুটে উঠেছে তার স্বরূপ ‘জাদুকর’ গল্পের আলোকে বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : ঈশান সব পরীক্ষায় ফেল করে। কোনো বিষয়ই বুঝে উঠতে পারে না। এ নিয়ে স্কুলের শিক্ষকরা তার প্রতি বিরক্ত। পড়া না পারলে নানা রকম শাস্তি দেন। বাড়িতে বাবা মা বকাঝকা করেন। স্কুলের এক নতুন শিক্ষক ঈশানকে বুঝতে পারেন এবং সে যেভাবে পড়া বোঝে সেভাবেই তিনি মজার মজার বিষয়ের মধ্যে দিয়ে তাকে পড়াশোনায় পারদর্শী করে তোলেন। এরপর থেকে ঈশান পরীক্ষায় আর কখনো দ্বিতীয় হয়নি।

ক. হইয়েৎসুন কীভাবে বাংলায় কথা বলেছে?
খ. বাবলু বাকি জীবনটা জামগাছের নিচে কাটিয়ে দিতে চায় কেন?
গ. উদ্দীপকের ঈশানের সাথে বাবলুর সাদৃশ্য কোথায়?
ঘ. উদ্দীপকটি ‘জাদুকর’ গল্পের আংশিক বিষয়ের প্রতিনিধিত্ব করে– বিচার করো।

সৃজনশীল প্রশ্ন ৫ : পৃথিবীতে অন্য গ্রহ থেকে একটা স্পেসশিপে করে কিছু এলিয়েন আসে। নির্দিষ্ট সময়ে সবাই চলে গেলেও একটি এলিয়েন যেতে পারে না। রোহিত এলিয়েনটিকে তার বাড়িতে নিয়ে আসে এবং রোহিতের জীবনটাকেই পাল্টে দেয় এলিয়েন। তাকে ধীরে ধীরে আত্মবিশ্বাসী করে তোলে ৷

ক. ‘জাদুকর’ গল্পের লেখক কে?
খ. টিটানে যাওয়া বাবলুর পক্ষে অসম্ভব ছিল কেন?
গ. উদ্দীপকের সাথে ‘জাদুকর’ গল্পের সাদৃশ্য বিচার করো।
ঘ. উদ্দীপকের রোহিতের আত্মবিশ্বাস ‘জাদুকর’ গল্পের বাবলুর মধ্যেও পরিলক্ষিত হয়’। মূল্যায়ন করো।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

5/5 - (12 votes)