Lifestyle

অতিরিক্ত লবণ খাওয়ার ৩টি ক্ষতিকারক দিক জানেন কি?

1 min read

আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় লবণ একটি গুরুত্বপূর্ণ ও অপরিহার্য উপাদান। এটি দেহের জলীয় অংশের সমতা রক্ষা করে, আবার পেশি সংকোচন, দেহের মধ্যস্থিত সোডিয়াম (sodium) ও পটাশিয়াম (potassium)-এর মধ্যেও সমতা রক্ষা করে। কিন্তু অতিরিক্ত লবণ গ্রহণের ফলে বিভিন্ন রোগ হতে পারে। আপনি প্রতিদিন যে পরিমাণ লবণ খান, তা কিছুটা কমিয়ে দিলে উচ্চরক্তচাপ ও নানা ধরনের হৃদরোগের ঝুঁকি কমাতে পারেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানীর এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। বিশেষজ্ঞদের মতে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনে ৬ গ্রাম বা তারও কম লবণ গ্রহণ করতে পারেন। এর থেকে অতিরিক্ত লবণ শরিরের জন্য ক্ষতিকারক। এর ফলে অনেক রোগ ও হতে পারেন। চলুন আজকে জেনে নেই অতিরিক্ত লবণ খাওয়ার ৩টি ক্ষতিকারক দিক।

অতিরিক্ত লবণ খাওয়ার ৩টি ক্ষতিকারক দিক

০১. উচ্চ রক্তচাপঅধিক পরিমাণে

লবণ উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। লবণের কারণে আমাদের শরীর পানি ধরে রাখে। কিন্তু অতিরিক্ত পানির কারণে আমাদের ব্লাড প্রেশার বেড়ে যায়। অতিরিক্ত লবণ সেবন প্রেশার নিয়ন্ত্রণের ও ঔষধের কার্যকারিতাও কমিয়ে দেয়। উচ্চ রক্তচাপের কারণে শতকরা ৬৪ ভাগের স্ট্রোক (Stroke) হয়ে থাকে। সুতরাং অতিরিক্ত লবণ গ্রহণ স্ট্রোকের জন্য সরাসরি দায়ী।

মজবুত হাড়ের জন্য ক্যালসিয়াম (calcium) অমূল্য উপাদান। কিন্তু অতিরিক্ত লবণ গ্রহণ করলে Urine-এর মাধ্যমে ক্যালসিয়াম শরীর থেকে বের হয়ে যায়। যার ফলে আমাদের হাড়ের ক্যালসিয়াম ক্ষয় হয়ে হাড় পাতলা হয়ে যায়। একে বলা হয় অস্টিওপোরোসিস।

অতিরিক্ত লবণ গ্রহণের কারণে পাকস্থলীর ক্যান্সার (cancer) হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এক গবেষণায় দেখা গিয়েছে যে অধিক লবণ পাকস্থলীর ত্বক নষ্ট করে। তখন পাকস্থলী এক ধরণের ব্যাকটেরিয়ায় (Bacteria) আক্রান্ত হয়। যার ফলে পাকস্থলীর ক্যান্সার হয়।

আমরা অনেকে বুঝতে পারি না কিভাবে অতিরিক্ত লবণ পরিহার করা যায়! এমন কি অনেক সময় দেখা যায় রান্নার সময় লবণ কম দিলেও শরীরে অতিরিক্ত লবণ পাওয়া যায়! একটু ইচ্ছে থাকলেই অতিরিক্ত লবণ গ্রহণের অভিশাপ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

অতিরিক্ত লবণ গ্রহণ থেকে যেভাবে নিজেকে বিরত রাখবেন-

  •  বাড়তি কাঁচা লবণ বা পাতে লবণ খাওয়া পরিহার করুন।
  • আমরা সবাই প্রক্রিয়াজাত খাবার যেমন চিপস, ক্রেকার্স, কেচআপ, লবণ-বাদাম, পনির পছন্দ করি। কিন্তু হয়ত অনেকেই জানি না যে এটাই আমাদের প্রধান শত্রু। প্রসেসড ফুড-এ সোডিয়াম (sodium) মেশানো হয় সংরক্ষণের জন্য।
  • বরই, তেঁতুল, আমলকী, আমড়া, জলপাই এ জাতীয় টক ফল লবণ দিয়ে খাওয়ার অভ্যাস পরিত্যাগ করুন।

এই তো জেনে নিলাম অতিরিক্ত লবণ খাওয়ার ৩টি ক্ষতিকারক দিক। এগুলো ছাড়াও অতিরিক্ত লবণ ত্বকের ও ক্ষতি করে থাকে।  তো নিজেকে অতিরিক্ত লবণ খাওয়া থেকে বিরত রাখুন এবং সুস্থ থাকুন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment