Lifestyle
1 min read

জলপাই এর ৯ টি গুন

টক জাতীয় একটি ছোট ফল হচ্ছে জলপাই। এর খোসাতে প্রচুর পরিমাণে আঁশ রয়েছে। যা নিয়মিত খাবার হজমে সাহায্য করে এর পাশাপাশি পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র, বৃহদন্ত্র কোলনের ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। জলপাই শুধু ফল হিসেবে নয়, এর তেলও খুবই উপকারী। আমরা জলপাইয়ের আচার খায় তবে এর চেয়েও পুষ্টিকর হচ্ছে কাঁচা জলপাই। চলুন তাহলে জলপাইয়ের কিছু গুণ সম্পর্কে জেনে নেই –

জলপাই এর ৯ টি গুন

জলপাইয়ের অনেক গুণ রয়েছে। এর মধ্যে জলপাইয়ের কয়েকটি গুণ হল-

হৃদযন্ত্রের যত্নে

মানুষের রক্তে যখন ফ্রির্যা ডিকেল অক্সিডাইজড কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায় তখন হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি থাকে। জলপাইয়ের তেল হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। জলপাইয়ের থাকা এন্টি-অক্সিডেন্ট রক্তের কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

ক্যান্সার প্রতিরোধে

ক্যান্সার প্রতিরোধেও জলপাইয়ের গুণ রয়েছে। ভিটামিন ই এর বড় উৎস হচ্ছে জলপাই।যা ফ্রির্যাডিকেলকে ধ্বংস করে শরীরের অস্বাভাবিক ওজন নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও জলপাই রয়েছে মনোস্যাটুরেটেড ফ্যাট। তাছাড়া জলপাইয়ের ভিটামিন ই কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। ফলে ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়।

ত্বক ও চুলের যত্নে

কালো জলপাইয়ের তেলে আছে ফ্যাটি এসিড ও অ্যান্টি – অক্সিডেন্ট যা ত্বক ও চুলের যত্নে কাজ করে। এর তেল চুলের গোড়ায় লাগালে চুলের গোড়া মজবুত হয়। এতে চুল পড়া সমস্যা দূর হয়। তাছাড়া জলপাই এ রয়েছে ভিটামিন ই যা ত্বকের মসৃণতা আনে। এছাড়া ত্বকের ক্যান্সারের হাত থেকে রক্ষা করে।

হাড়ের ক্ষয় রোধ করে

জলপাইয়ের মনোস্যাটুরেটেড ফ্যাটে রয়েছে এন্টি ইনফ্লামেটরি। এছাড়াও রয়েছে ভিটামিন ই ও পলিফেনাল। যা অ্যাজমা ও বাত ব্যথা জনিত রোগের হাত থেকে বাঁচায়। বয়স জনিত কারণে অনেকের হাড়ের ক্ষয় হয়।এ হাড়ের ক্ষয় রোধ করে জলপাইয়ের তেল।

পরিপাক ক্রিয়ায় সাহায্য করে

নিয়মিত জলপাই খেলে কোলন ক্যান্সারের ঝুঁকি কমে। তাছাড়া খাবার পরিপাক ক্রিয়ায় সাহায্য করে জলপাই। এছাড়াও গ্যাস্ট্রিক আলসারের হাত থেকে বাঁচায়। জলপাইয়ের তেলে প্রচুর ফাইবার থাকে যা বিপাক ক্রিয়ায় সাহায্য করে।

আয়রনেরর উৎস

আয়রনের বড় উৎস হচ্ছে কালো জলপাই। রক্তের লোহিত কণিকা অক্সিজেন পরিবহন করে। তবে শরীরে আয়রনের অভাব হলে শরীরে অক্সিজেনের অভাব হয়। এ কারণে শরীর দুর্বল হয়ে পড়ে। আয়রন শরীরের এনজাইমকে চাঙ্গা রাখে।

চোখের যত্নে

জলপাইয়ের ভিটামিন এ পাওয়া যায়। ভিটামিন এ চোখের জন্য ভালো। এছাড়াও জীবাণুর সংক্রমণ, চোখ উঠা ইত্যাদি সমস্যা দূর করে।

বিভিন্ন রোগ দূর করে

বিভিন্ন ধরনের সংক্রামক ও ছোঁয়াচে রোগগুলোকে দূরে রাখে জলপাই। নিয়মিত জলপাই খেলে পিত্তথলির পিত্তরসের কাজ করতে সুবিধা হয়। ফলে পিত্তথলিতে পাথর এর প্রবণতা কমে যায়। তাছাড়া ওজন কমাতে সাহায্য করে। যেকোনো কাটাছেঁড়া ভালো করতে অবদান রাখে। এছাড়া জ্বর, হাঁচি কাশি, সর্দি ভালো করার জন্য জলপাই খুব উপকারী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

জলপাই এ থাকে প্রাকৃতিক এন্টি অক্সিডেন্ট। যা দেহের রোগপ্রতিরোধ শক্তিকে বাড়ায়।

Rate this post