Modal Ad Example
পড়াশোনা

১৯৭০ সালের নির্বাচন ও ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল

1 min read

১৯৬৯ সালের ২৮ নভেম্বর পাকিস্তানের প্রেসিডেন্ট ও প্রধান সামরিক আইন প্রশাসক জেনারেল ইয়াহিয়া খান ঘোষণা করেন যে, ১৯৭০ সালের ৫ অক্টোবর জাতীয় পরিষদের নির্বাচন ও প্রাদেশিক পরিষদের নির্বাচন উক্ত বছরের ২২ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হবে।

রাজনৈতিক দলগুলো এ নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত গ্রহণ করে। ১৯৭০ সালের এ নির্বাচন ৫ ও ২২ অক্টোবরের পরিবর্তে ৭ ও ১৯ ডিসেম্বর হয়। পূর্ব পাকিস্তানের জলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড়গ্রস্থ এলাকায় ১৯৭১ সালের ১৭ জানুয়ারি এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

পাকিস্তানের ইতিহাসে এটিই সর্বপ্রথম প্রাপ্ত বয়স্কদের ভোটাধিকারের ভিত্তিতে সাধারণ নির্বাচন। এতে মোট ২৫ টি রাজনৈতিক দল জাতীয় পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করে। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করে বিচারপতি আবদুস সাত্তার।

১৯৭০ সালের নির্বাচনের ফলাফল

এ নির্বাচন পাকিস্তানের রাজনৈতিক ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ বিষয়। অত্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এ নির্বাচন হয়। ১১ টি রাজনৈতিক দল এতে অংশগ্রহণ করে।

এ নির্বাচনে পূর্বপাকিস্তানে ভোটের হার ছিল ৫৫.০৯% আর সমগ্র পাকিস্তানে ভোটের হার ছিল ৫৭.৯৬%।

একনজরে ১৯৭০ সালের পাকিস্তানের নির্বাচনের ফলাফল নিম্নে দেওয়া হলো –

রাজনৈতিক
দলের নাম
সাধারণ
আসন
মহিলা
আসন
মোট
আসন
আওয়ামী লীগ ২৮৮ ১০ ২৯৮
পি.ডি.পি
ন্যাপ(ওয়ালী)
জামায়াত-ই-
ইসলাম
নেজামে ইসলাম
স্বতন্ত্র
পরাজিত
দলসমূহ
৩০০ ১০ সর্বমোট
৩১০

 

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x