পড়াশোনা

অর্থনীতি কাকে বলে?

1 min read

সমাজবিজ্ঞানের অন্যতম একটি শাখা হলো অর্থনীতি। এটি পণ্য, উৎপাদন , সরবরাহ,বিনিয়োগ,বিনিময়, বিতরণ, ভোক্তা ও ভোক্তার আচরণ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করে।

অর্থনীতি শব্দটি ইংরেজি Economics শব্দের প্রতিশব্দ। এটি গ্রীক শব্দ Oikonomia থেকে উদ্ভূত। এর অর্থ গৃহস্থালি পরিচালনা।

অর্থনীতি কাকে বলে?

অর্থনীতি হলো এমন একটি সামাজিক বিজ্ঞান যা মানুষের আয়, ব্যয়,কর্মসংস্থান, কল্যাণ এবং অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে অসীম অভাব ও বিকল্প ব্যবহার উপযোগী সীমিত সম্পদের মাঝে সমন্বয় সাধন করে।

অর্থনীতিবিদ বাবার এর মতে, “Economics can briefly defined as the study of it administration of scarce resources and determinations of employment and income.” অর্থাৎ, স্বল্প উপকরণসমূহের বিতরণ, কর্মসংস্থান, ও আয়ের নির্ধারকসমূহের আলোচনায় হলো অর্থনীতি।

অর্থনীতিবিদ Samuelson & Norfhaus এর মতে, “কীভাবে মানুষ ও সমাজ অর্থ দ্বারা ও অর্থ ব্যতীত দুস্পাপ্য সম্পদকে বিভিন্ন উৎপাদন কাজে নিয়োগের জন্য নির্বাচন করে এবং সমাজ ও জনসাধারণ বর্তমান ও ভবিষ্যতের ভোগের নিমিত্তে বন্টন করে তার আলোচনাই হলো অর্থনীতির বিষয়বস্তু।”

অর্থনীতিবিদ জন স্টুয়ার্ডমিল এর মতে, “Economics is the science which traces the laws of such of the phenomena of society as arise from the combined operations of mankind for the production of wealth, in so far as those phenomena are not modified by the pursuit of any ohter object.”

আধুনিক অর্থনীতিবিদ Prof. A.C. Cairncross বলেন, “অর্থনীতি এমন একটি সামাজিক বিজ্ঞান, যা মানুষ কীভাবে বিনিয়মের মাধ্যমে তাদের অভাবের সাথে দুষ্প্রাপ্যতার সমন্বয় সাধন করার চেষ্টা করে তা আলোচনা করে।”

অ্যাডাম স্মিথ তার Wealth of Nation গ্রন্থে বলেন, “অর্থনীতি হলো এমন একটি বিজ্ঞান যা জাতিসমূহের সম্পদের প্রকৃতি ও কারণ সম্পর্কে অনুসন্ধান করে।”

অধ্যাপক এল রবিন্স বলেন, “অর্থনীতি মানুষের অভাব ও বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের সম্পর্ক বিষয়ক মানব আচরণ নিয়ে আলোচনা করে।”

অধ্যাপক মার্শালের মতে, “Economics is the study of mankind in the ordinary business of life.”

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x