Blog

সিএসএস কি? সিএসএস (CSS) কেন প্রয়োজন?

1 min read

একটি প্রোগ্রামিং ভাষা হচ্ছে সিএসএস। এইচটিএমএল ডকুমেন্টকে আকর্ষণীয় করে তোলার জন্য সিএসএস ব্যবহৃত হয়। একটি এইচটিএমএল এলিমেন্টকে কিভাবে প্রদর্শন করানো হবে তা সিএসএস এর মাধ্যমে নির্ধারণ করে দেওয়া হয়। এটা একটি গুরুত্বপূর্ণ বিষয় চলুন তাহলে জেনে নেই সিএসএস কি? এটি কেন প্রয়োজন?

সিএসএস (CSS) কি?

সিএসএস (CSS) এর পূর্ণ রূপ হলো – Cascading Style Sheet. স্ক্রিন, পেপার বা অন্যান্য মিডিয়াতে HTML এলিমেন্টকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে CSS ব্যবহার করা হয়। CSS এইচটিএমএল এ এক্সটার্নাল ব্যবহার করলে সময় সাশ্রয় হয়। কারণ এটি একই সাথে একাধিক পেইজের লে-আউট নিয়ন্ত্রণ করতে পারে।

এক কথায়, ওয়েব পেইজের বিভিন্ন উপাদানের গঠন, আকার, আকৃতি, রং, গতিশীলতা ইত্যাদি নির্ধারণের সহজ উপায় হচ্ছে CSS. তাছাড়া বাহ্যিকভাবে স্টাইল শিট ব্যবহার করার জন্য CSS ফাইলের নামের শেষে. css এক্সটেনশন দিতে হয়।

সিএসএস (CSS) কেন ব্যবহার করবেন?

যেকোন ওয়েবপেইজ ডিজাইন করা, গঠন তৈরি করা এবং ওয়েব পেইজ বিভিন্নভাবে প্রদর্শন করার জন্য সিএসএস ব্যবহার করা হয়।

সিএসএস এর মাধ্যমে আপনি বিভিন্ন ডিভাইসে একটি ওয়েবপেইজকে সুন্দরভাবে উপস্থাপন করতে পারবেন।

সিএসএস (CSS) কেন প্রয়োজন?

আগের দিনে শুধুমাত্র এইচটিএমএল ব্যবহার করেই ওয়েবসাইটের ডিজাইন করা হতো। তখন ডিজাইন বলতে শুধু ওয়েব পেজের বিভিন্ন ফন্টের কালার, সাইজ,টেবিলের বিভিন্ন সেলের কালার, ব্যাকগ্রাউন্ড কালার, ইমেজ যোগ করা ইত্যাদি করা হতো। প্রত্যেকটা পেইজের প্রতিটা উপাদানের জন্যই আলাদাভাবে কালার, সাইজ নির্ধারণ করতে হতো। যা ছিল জটিল এবং সময় সাপেক্ষ। এইচটিএমএল সম্পর্কে বিস্তারিত জানতে নিচের আর্টিকেলটি পড়ুন –

তবে বর্তমানে একটা ওয়েবসাইটে 1,000 বা তার বেশি একই ধরনের পেইজ থাকে তাহলে একটি মাত্র সিএসএস (CSS) স্ক্রিপ্ট ব্যবহার করে সম্পূর্ণ ডিজাইন করা যায়। সিএসএস এর কারণে বর্তমানে ওয়েবপেইজ ডিজাইন করা অনেক সহজ হয়ে গেছে। এক কথায় বলা যায় সিএসএস এর প্রয়োজনীয়তা অতুলনীয়।

HTML এ সিএসএস যোগ করার ৩ টি পদ্ধতি রয়েছে –

  • External Style Sheet
  • Internal Style Sheet
  • Inline Sheet
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment