Islamic

ঘর থেকে বের হওয়ার দোয়া

1 min read

প্রত্যেক মুমিন মুসলিমই আল্লাহর নিরাপত্তাতে থাকে। নিরাপদ ও সুরক্ষিত থাকার জন্য মহান আল্লাহর কাছে দোয়া করতে হয়। তাই বাড়ি থেকে কখনো বের হয়ে কাছে বা দূরে কোথাও গেলে দোয়া পড়ে বের হওয়া উত্তম।

আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) বাড়ি থেকে বের হওয়ার সময় দোয়া পড়ে বের হওয়ার নির্দেশ দিয়েছেন। এই দোয়া পরে বের হলে বাইরে অবস্থানের পুরো সময়টা আল্লাহর জিম্মাদারিতে থাকা যায় এবং সবরকমের বিপদ-আপদ ও অসুবিধা থেকে মহান আল্লাহ তা’আলা রক্ষা করেন। তাহলে আর দেরি না করে চলুন দোয়াটি সম্পর্কে জেনে নেই। দোয়াটি হলো –

আরবি:

بِسْمِ اللهِ تَوَكَّلْتُ عَلَى اللهِ وَ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ

বাংলা উচ্চারণ : বিসমিল্লাহি তা’ওয়াক্কালতু আলাল্লাহ, লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ।

অর্থ : আল্লাহর নামে, আল্লাহ তাআলার ওপরই নির্ভর করলাম, আল্লাহ তাআলার সাহায্য ছাড়া বিরত থাকা ও মঙ্গল লাভ করার শক্তি কারো নেই।

ফজিলত: নবী (সাঃ) বলেছেন, যে ব্যক্তি এই দোয়া পড়ে ঘর থেকে বের হবে, সকল বিপদ-আপদ থেকে সে নিরাপদে থাকবে এমনকি ইবলিশ শয়তানও তার কোন ক্ষতি করতে পারবে না। (তিরমিজী শরীফ, খন্ড-২ পৃষ্ঠা-১৮০)

আনাস ইবনে মালেক (রা:) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী (সাঃ) বলেছেন, কেউ যদি ঘর থেকে বের হওয়ার সময় বলে, ‘বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ, লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’, তবে তাকে বলা হয় (আল্লাহ তা’আলাই) তোমার জন্য যথেষ্ট, তুমি হেফাজত অবলম্বন করেছ (অনিষ্ট থেকে)। তাতে শয়তান তার থেকে দূরে সরে যায়। (তিরমিজি, হাদিস নং : ৩৪২৬)

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x