পড়াশোনা

তিনঘরা নগদান বই কাকে বলে? অর্থনীতিতে যােগান বলতে কি বুঝায়?

0 min read

যে নগদান বহির ডেবিট ও ক্রেডিট উভয়দিকে তিনটি করে টাকার ঘর থাকে, তাকে তিন ঘরা নগদান বহি বলে। এরূপ নগদান বহিতে নগদ , ব্যাংক ও বাট্টা লেখার জন্য উভয়দিকে তিনটি করে টাকার ঘর থাকে। তিন ঘরা নগদান বইতে তিনটি টাকার ঘর থাকলেও চারটি হিসাব জড়িত থাকলে নগদ , ব্যাংক , বাট্টা প্রাপ্তি ও বাট্টা প্রদান । নগদ প্রাপ্তি, ব্যাংকের মাধ্যমে প্রাপ্তি ও বাট্টা প্রদান নগদান বইরে ডেবিট পাশে বসে। অন্যদিকে নগদ প্রদান, ব্যাংকের মাধ্যমে প্রদান ও বাট্টা প্রাপ্তি নগদান বইয়ের ক্রেডিট পাশে বসে।

অর্থনীতিতে যােগান বলতে কি বুঝায়?

সাধারণ অর্থে যােগান বলতে দ্রব্যের সরবরাহকে বুঝায়। কিন্তু অর্থনীতিতে যােগান শব্দটি বিশেষ অর্থে ব্যবহৃত হয়। একটি নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট দামে বিক্রেতাগণ কোনাে দ্রব্যের যে পরিমাণ বিক্রয় করতে রাজি থাকে, তাকে উক্ত দ্রব্যের যােগান বলে। দ্রব্যের যােগান প্রধানত উৎপাদনের ওপর নির্ভরশীল। তবে দ্রব্যের দাম ও সময় যােগানকে প্রভাবিত করে। তাই চাহিদার ন্যায় যােগানের ক্ষেত্রেও অন্যান্য বিষয়কে স্থির বিবেচনা করে যােগানকে শুধুমাত্র দামের সাথে সম্পর্কিত করা হয়। তাই যােগান বলতে কোনাে নির্দিষ্ট দামে উৎপাদনকারী তার দ্রব্যের যে পরিমাণ বিক্রয় করতে প্রস্তুত থাকে তাকে বুঝানাে হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment