পড়াশোনা
1 min read

অসমতা কি? অসমতার প্রয়োজনীয়তা কি? (Inequality in Bangla)

Updated On :

অসমতা কি? (What is inequality in Bengali/Bangla?)

অসমতা হচ্ছে এমন এক প্রকার গাণিতিক বাক্যের প্রকাশ, যা সংখ্যা, পরিমাণ বা গাণিতিক বাক্যের ক্রমের সম্পর্ক নির্দেশ করে। গাণিতিকভাবে অসমতাকে ‘<’, ‘>’, ‘’, ‘’ ইত্যাদি সম্পর্ক প্রতীক দ্বারা প্রকাশ করা হয়। 2 > 1 অথবা 1 < 2 এর অর্থ হচ্ছে 2, 1 থেকে বড় অথবা 1, 2 থেকে ছোট। আবার, x > 0 অসমতাটি x এর সকল ধনাত্মক মানের জন্য সত্য হলেও x2 > 0 অসমতাটি x = 0 ব্যতীত সকল বাস্তব মানের জন্য সত্য। অসমতা ও সমীকরণের মধ্যে অনেক বৈশিষ্ট্যের মিল বিদ্যমান থাকলেও অসমতার সমাধান নির্দিষ্ট কোনো সংখ্যা বা মানের জন্য স্থির না থেকে সমাধানের ব্যাপ্তি নির্দেশ করে। অর্থাৎ নির্দিষ্ট সেটে বা অঞ্চলে বিদ্যমান সকল মানের জন্য অসমতা সিদ্ধ হয়। অসমতা গণিতে বিশেষ স্থান দখল করে আছে। যোগাশ্রয়ী প্রোগ্রাম গঠন, কোণের সম্পর্ক নির্ণয়, ত্রিভুজ ও চতুর্ভুজ সম্পর্কিত উপপাদ্য তথা গণিতের অনেক মৌলিক তথ্যাবলি অসমতার সাহায্যে ব্যাখ্যা করা হয়।

অসমতার প্রয়োজনীয়তা (Necessity of inequality)
যে সকল গাণিতিক সমস্যাকে সমতার মাধ্যমে প্রকাশ করা যায় না, সে সকল ক্ষেত্রে অসমতা প্রয়োগ করে গাণিতিক সমস্যা সঠিকভাবে উপস্থাপন করা যায়। বাস্তব ক্ষেত্রে অসমতার মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে পার্থক্যসূচক রাশিমালাকে প্রকাশ করা যায়।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “অসমতা কি? অসমতার প্রয়োজনীয়তা কি? ” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (39 votes)