পড়াশোনা
1 min read

নমুনা জরিপ বলতে কী বোঝায়? নমুনা জরিপ এর সুবিধা ও অসুবিধা লিখ।

Updated On :

নমুনা হচ্ছে তথ্যবিশ্ব বা সমগ্রকের প্রতিনিধিত্বকারী একটি অংশ। আর নমুনা জরিপ হচ্ছে নমুনা থেকে তথ্য সংগ্রহ করার একটি পদ্ধতি। অর্থাৎ তথ্যবিশ্বের প্রতিটি মৌল বা উপাদান থেকে তথ্য সংগ্রহ না করে প্রতিনিধিত্বশীল একটি অংশ বিশেষ থেকে তথ্য সংগ্রহের পদ্ধতিই হচ্ছে নমুনা জরিপ। যেমন ঢাকা শহরের রিকশাওয়ালাদের প্রতিদিনের গড় আয় কত জানতে হলে সকল রিকশাওয়ালার নিকট থেকে তথ্য সংগ্রহ না করে সমস্ত রিকশাওয়ালার প্রতিনিধিত্বশীল কিছু সংখ্যক রিকশাওয়ালার নিকট থেকে তাদের আয় সংক্রান্ত তথ্য সংগ্রহ করে সকল রিকশাওয়ালার গড় আয় সম্পর্কে ধারণা করা যায় এবং এই পদ্ধতিই হচ্ছে নমুনা জরিপ। এক্ষেত্রে ঢাকা শহরের সকল রিকশাওয়ালা হচ্ছে তথ্যবিশ্ব বা সমগ্রক একং কিছু সংখ্যক রিকশাওয়ালা হচ্ছে নমুনা।

নমুনা জরিপের সুবিধা ও অসুবিধা
বেশ কিছু সুবিধার কারণে ব্যবহারিক ক্ষেত্রে নমুনা জরিপ করে তথ্য বিশ্লেষণ করা হয়।
সুবিধাঃ
(i) জরুরি প্রয়োজনে অল্প সময়ের মধ্যে তথ্যবিশ্ব সম্পর্কে সিদ্ধান্ত নিতে হলে নমুনা জরিপের আশ্রয় নিতে হয়।
(ii) পূর্ণাঙ্গ পর্যবেক্ষণ বা অনুসন্ধান চালাবার মত জনবল না থাকলে কিংবা অর্থের অভাব থাকলে কম খরচেই নমুনা জরিপ করে তথ্যবিশ্ব সম্পর্কে অনুসন্ধান করা যায়।
(iii) নমুনা জরিপে সময় কম প্রয়োজন বলে অনেক বেশি বিষয়ের ক্ষেত্রে তথ্য সংগ্রহ করা যায়।
(iv) নমুনা জরিপের ক্ষেত্রে প্রশাসনিক অনেক সুবিধা আছে। অল্প সংখ্যক প্রশিক্ষণ প্রাপ্ত লোকজন নিয়েই নমুনা জরিপ করা যায়। তথ্য সংগ্রহ করতে কোন রকম জটিলতা বা বিশ্বাসযোগ্যতার কোন অভাব ঘটলে অতি সহজেই এক্ষেত্রে সমাধান করা যায়।
(v) সমগ্রক বা তথ্যবিশ্ব অসীম হলে এক্ষেত্রে অবশ্যই নমুনা জরিপের মাধ্যমে তথ্য সংগ্রহ করতে হবে।

অসুবিধাঃ
(i) সমগ্রকের প্রতিটি একক সম্পর্কে তথ্য জানার প্রয়োজন হলে নমুনা জরিপের মাধ্যমে এটা পাওয়া সম্ভব নয়।
(ii) তথ্যবিশ্বের কোন একটি উপাদান যদি খুবই ক্ষতিকারক হয় তবে সেক্ষেত্রে নমুনা জরিপ করে ঐ উপাদান সম্পর্কে তথ্য বের করা কঠিন। যেমন কোন ঔষধ কোম্পানিতে উৎপাদিত কোন একটি বিশেষ ধরনের ঔষধ যদি মানুষের জন্য খুবই ক্ষতিকারক ফল দেয় সেক্ষেত্রে নমুনা জরিপের মাধ্যমে এটা বের করা কঠিন।
(iii) সর্বোপরি নমুনা জরিপের মাধ্যমে তথ্যবিশ্ব সম্পর্কে সম্পূর্ণ সঠিক ধারণা করা যায় না তবে এর কাছাকাছি একটা ধারণা করা যায়।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “নমুনা জরিপ বলতে কী বোঝায়? এর সুবিধা ও অসুবিধা লিখ।” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (54 votes)