পড়াশোনা

প্রত্নতত্ত্ববিদ্যা কাকে বলে?

1 min read

জীববিজ্ঞানের যে শাখায় প্রাগৈতিহাসিক জীবের বিবরণ এবং জীবাশ্ম সম্পর্কিত বিজ্ঞানকে প্রত্নতত্ত্ববিদ্যা (Palaeontology) বলে। একে জীবাশ্মবিজ্ঞানও বলা হয়।

জীববিজ্ঞান (Biology) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। হিস্টোলজি কি?
উত্তরঃ হিস্টোলজি ভৌত জীববিজ্ঞানের একটি শাখা। এই শাখাতে টিস্যু সম্পর্কিত তত্ত্বীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়। এ শাখায় জীবদেহের টিস্যুগুলোর বিন্যাস, গঠন এবং কার্যাবলি নিয়ে আলোচনার পাশাপাশি গবেষণা করা হয়।

প্রশ্ন-২। Community Conserved Area (CCA) বলতে কী বোঝায়?
উত্তর : Community Conserved Area হচ্ছে একটি সুরক্ষিত এলাকা যেখানে ব্যক্তি মালিকানাধীন কিংবা কমিউনিটি বা সরকারি খাস জমিতে উদ্ভিদ, বন্য প্রাণী এবং প্রথাগত বা সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণের ব্যবস্থা করা হয়। CCA-এর ধারণাটি জন্মলাভ করে একবিংশ শতাব্দীর শুরুতে।

প্রশ্ন-৩। মৎস্য বিজ্ঞান কাকে বলে?
উত্তরঃ জীববিজ্ঞানের যে শাখায় মাছ এবং অন্যান্য জলজ প্রাণীর আকৃতি, প্রকৃতি, জীবন প্রক্রিয়া, প্রজনন, প্রতিপালন, সংরক্ষণ, পরিবহণ, বিপণন, রোগ ব্যবস্থাপনা ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হয় তাকে মৎস্য বিজ্ঞান বলে।

প্রশ্ন-৪। ট্রান্সজেনিক উদ্ভিদ কাকে বলে?
উত্তরঃ জিন প্রকৌশলের মাধ্যমে জিনের স্থানান্তর ঘটিয়ে যেসব উদ্ভিদ সৃষ্টি করা হয়, সেগুলোকে ট্রান্সজেনিক উদ্ভিদ বলে।

প্রশ্ন-৫। সায়ানোকোবালামিন এর কাজ কি?
উত্তরঃ সায়ানোকোবালামিন লোহিত রক্তকণিকা বৃদ্ধি ও উৎপাদনে সহায়তা করে। শ্বেত রক্তকণিকা ও অনুচক্রিকার সংখ্যা বৃদ্ধিতে সহায়তা করে।

প্রশ্ন-৬। গ্লাইকোজেন কি?
উত্তরঃ গ্লাইকোজেন এক প্রকার জটিল শর্করা যা মানবদেহের অতিরিক্ত গ্লুকোজ থেকে উৎপন্ন হয়ে যকৃত কোষে জমা থাকে এবং প্রয়োজনে আবার গ্লুকোজে পরিবর্তিত হয়ে শক্তি সরবরাহ করে।

প্রশ্ন-৭। কোষবিদ্যা কাকে বলে?
উত্তরঃ জীববিজ্ঞানের যে শাখায় জীবের একক কোষের গঠন, কার্যাবলি ও বিভাজন সম্পর্কে আলোচনা করা হয় তাকে কোষবিদ্যা (Cytology) বলে।

প্রশ্ন-৮। কীটতত্ত্ব কাকে বলে?
উত্তরঃ জীববিজ্ঞানের যে শাখায় কীটপতঙ্গের জীবন, উপকারিতা, অপকারিতা, ক্ষয়ক্ষতি, দমন ইত্যাদি নিয়ে আলোচনা করা হয় তাকে কীটতত্ত্ব (Entomology) বলে।

প্রশ্ন-৯। ক্লোরোসিস (Clorosis) কি?
উত্তরঃ বিভিন্ন অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদানের (যেমন : নাইট্রোজেন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, লৌহ, সালফার প্রভৃতি) অভাবে উদ্ভিদের পাতা হলুদ হয়ে যাওয়ার প্রক্রিয়াই হলো ক্লোরোসিস (Clorosis)।

প্রশ্ন-১০। এককোষী জীব কাকে বলে? এককোষী জীবের উদাহরণ
উত্তরঃ যে সমস্ত জীবের দেহ একটি মাত্র কোষ দিয়ে গঠিত তাদেরকে এককোষী জীব বলে। অ্যামিবা, ব্যাকটেরিয়া ইত্যাদি এককোষী জীবের উদাহরণ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment