পড়াশোনা
1 min read

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশ্ন ও উত্তর (পর্ব-৩)

প্রশ্ন-১। তথ্য প্রযুক্তি বলতে কি বুঝায়?
উত্তরঃ তথ্য প্রযুক্তি বলতে সাধারণত তথ্য রাখা এবং একে ব্যবহার করার প্রযুক্তিকেই বোঝায়। একে ইনফরমেশন টেকনোলজি (Information Technology – IT) বা আইটি নামে অভিহিত করা হয়।

প্রশ্ন-২। ইপিওএস (EPOS) কি?
উত্তরঃ  EPOS এর পূর্ণরূপ হলো– Electronic Point Of Sale (ইলেকট্রনিক পয়েন্ট অব সেল)। এটি এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে বিক্রয়ের সকল তথ্য সংরক্ষণ করা যায়। এতে সার্বক্ষণিক মনিটরিংয়ের সুযোগ থাকে।

প্রশ্ন-৩। ফেয়ার ইউজ কাকে বলে?
উত্তরঃ কপিরাইট আইন অনুযায়ী একাডেমিক বা পড়ালেখার কাজে সৃজনশীল কর্ম কপি করে ব্যবহারের অনুমতিকেই ফেয়ার ইউজ বলে।

প্রশ্ন-৪। ATM কে ২৪ ঘণ্টা ব্যাংকিং বলা হয় কেন?
উত্তরঃ ATM মেশিনের সাহায্যে ব্যাংক কার্ড দিয়ে অনলাইনের মাধ্যমে রাত দিন ২৪ ঘণ্টার যেকোনো সময়ে টাকা তোলা যায়। এই বিশেষ সুবিধার জন্যই ATM কে ২৪ ঘণ্টা ব্যাংকিং বলা হয়।

প্রশ্ন-৫। মোবাইল ফোনের কাজ কি?
উত্তরঃ মোবাইল ফোনের মাধ্যমে দেশের ভেতরে ও বাইরে কথা বলা, ইন্টারনেট চালানো, এসএমএস পাঠানো, বই পড়াসহ প্রভৃতি কাজ করা যায়।

প্রশ্ন-৬। মার্কেটিং ইনফরমেশন সিস্টেম কি?
উত্তরঃ মার্কেটিং ইনফরমেশন সিস্টেম হলো বিপণন কার্যক্রমগুলোর জন্য একটি কেন্দ্রীয় ভান্ডার। বিভিন্ন জরিপ কার্যক্রমের মাধ্যমে বাজার গবেষণা, সিস্টেম বিশ্লেষণ এবং তথ্য জড়ো করা হয় এর মাধ্যমে। আর পুরো কাজেই জড়িত থাকে কম্পিউটার নিয়ন্ত্রিত ব্যবস্থা।

প্রশ্ন-৭। তথ্য অধিকার বলতে কি বুঝায়?
উত্তরঃ তথ্য অধিকার বলতে কোনো দেশের জনগণের জন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি সংস্থা কর্তৃক সৃষ্ট প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য জানার অধিকারকে বুঝায়।

প্রশ্ন-৮। ক্যাশ অন ডেলিভারি বলতে কি বুঝায়?
উত্তরঃ ই-কমার্সে বিল পরিশোধ পদ্ধতি রয়েছে। এটিকে বলা হয় ক্যাশ অন ডেলিভারি (COD)। এই পদ্ধতিতে ক্রেতা বিক্রেতার ওয়েবসাইটে বসে পছন্দের পণ্যটির অর্ডার দেন। বিক্রেতা তখন পণ্যটি ক্রেতার কাছে পাঠিয়ে দেন। ক্রেতা পণ্য পেয়ে বিল পরিশোধ করেন।

প্রশ্ন-৯। 4G মোবাইলের প্রধান বৈশিষ্ট্য কি?
উত্তরঃ 4G মোবাইলের প্রধান বৈশিষ্ট্য হলো প্যাকেট সুইচিং বা সার্কিট স্যুইচিং ডেটা ট্রান্সমিশনের পরিবর্তে ইন্টারনেট প্রটোকল ভিত্তিক নেটওয়ার্কের ব্যবহার।

প্রশ্ন-১০। বিশ্বগ্রাম বলতে কি বুঝায়?
উত্তরঃ বিশ্বগ্রাম বলতে এমন একটি সামাজিক বা সাংস্কৃতিক ব্যবস্থাকে বুঝায়, যেখানে পৃথিবীর সকল প্রান্তের মানুষই একটি একক সমাজে বসবাস করে এবং ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তারা সহজেই তাদের চিন্তা-চেতনা, অভিজ্ঞতা, সংস্কৃতি-কৃষ্টি ইত্যাদি বিনিময় করতে পারে ও একে অপরকে সেবা প্রদান করে থাকে।

প্রশ্ন-১১। ফ্লাইট সিমুলেশন কি?
উত্তরঃ যে পদ্ধতির মাধ্যমে বিমান চালকগণ তাদের বিমান চালানোর যাবতীয় কৌশল রপ্ত করতে পারেন তাকে ফ্লাইট সিমুলেশন বলে।

প্রশ্ন-১২। অ্যাডার কাকে বলে?
উত্তরঃ যে সমবায় সার্কিট বা বর্তনী দ্বারা বাইনারি যোগ করা যায় তাকে অ্যাডার বলে। অ্যাডার দুই প্রকার। যথা– ১. অর্ধযোগের বর্তনী বা হাফ-অ্যাডার, ২. পূর্ণ যোগের বর্তনী বা ফুল-অ্যাডার।

প্রশ্ন-১৩। নিম্ন তাপমাত্রার চিকিৎসা পদ্ধতি কি?
উত্তরঃ নিম্ন তাপমাত্রার চিকিৎসা পদ্ধতি হচ্ছে ক্রায়োসার্জারি।

ক্রায়োসার্জারি হলো এমন এক ধরনের চিকিৎসা পদ্ধতি যার মাধ্যমে অত্যাধিক শীতল তাপমাত্রা প্রয়োগ করে ত্বকের অস্বাভাবিক এবং রোগাক্রান্ত টিস্যুগুলোকে ধ্বংস করা হয়। ক্রায়োসার্জারিতে অস্বাভাবিক টিস্যু ধ্বংস করতে নাইট্রোজেন বা আর্গন গ্যাস ব্যবহার করা হয়।

প্রশ্ন-১৪। গ্লোবাল ভিলেজ এর উপাদান কি কি?
উত্তরঃ গ্লোবাল ভিলেজ এর উপাদানগুলো হলো– ১. কম্পিউটার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি; ২. কম্পিউটিং; ৩. রেডিও, টেলিভিশন, ফ্যাক্স; ৪. অডিও-ভিডিও; ৫. স্যাটেলাইট; ৬. কম্পিউটার নেটওয়ার্ক; ৭. ইন্টারনেট; ৮. টেলিযোগাযোগ ও ৯. মডেম ইত্যাদি।

প্রশ্ন-১৫। রিবন কি?
উত্তর : রিবন হলো মাইক্রোসফট অফিস প্রোগ্রামের সকল কার্য সম্পাদনের মূল চাবিকাঠি। সাধারণত কোনো ডকুমেন্ট তৈরি করার জন্য যে সকল ট্যাব এবং ট্যাবের মধ্যে থাকা বিভিন্ন গ্রুপের অপশনগুলো ব্যবহার করছি সেই সম্পূর্ণ মেনুবারটিকে বলা হয় রিবন।

প্রশ্ন-১৬। ভার্চুয়াল অফিস (Virtual office) কি?
উত্তরঃ সশরীরে অফিসে উপস্থিত না হয়েও অফিসের কাজ সরাসরি করতে পারার সুযোগ পাওয়া যায় যে অফিসে, সেই অফিসই হলো ভার্চুয়াল অফিস (Virtual office)।

প্রশ্ন-১৭। ডিকোডার (Decoder) কাকে বলে?
উত্তরঃ যে ডিজিটাল বর্তনীর সাহায্যে কম্পিউটারে ব্যবহৃত ভাষাকে মানুষের বোধগম্য ভাষায় রূপান্তরিত করা হয় অর্থাৎ কোডেড (Coded) ডেটাকে আনকোডেড (Uncoded) ডেটায় পরিণত করা হয় তাকে ডিকোডার বলে।

প্রশ্ন-১৮। FET বলতে কী বোঝায়?
উত্তরঃ FET-এর পূর্ণ নাম হলো Field effect Transistor. এটি তিন প্রান্তবিশিষ্ট একটি অর্ধপরিবাহী ডিভাইস, যাতে ইলেকট্রন বা হোলের প্রবাহ দ্বারা কারেন্ট প্রবাহ ঘটে। এটি একটি ইউনিপোলার ডিভাইস। এতে ইলেকট্রন ফিল্ড দ্বারা কারেন্ট প্রবাহ নিয়ন্ত্রণ করা হয়।
সাধারণ ট্রানজিস্টরে ইলেকট্রন অথবা হোলের কারণে কারেন্ট প্রবাহিত হয়, কিন্তু ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর ইলেকট্রন অথবা হোল যে কোন একটির জন্য কারেন্ট প্রবাহ এবং অপারেশন নির্ভর করে বলে FET-কে ইউনিপোলার ডিভাইস বলে।

প্রশ্ন-১৯। ই-টেন্ডারিং কি?
উত্তরঃ ই-টেন্ডারিং হচ্ছে ইন্টারনেট নির্ভর টেন্ডার প্রসেসিং। ই-টেন্ডারিং-এ টেন্ডার সংক্রান্ত তথ্য, টেন্ডার আহ্বান এবং টেন্ডারের জন্য আবেদনপত্র গ্রহণসহ যাবতীয় সকল কাজ ওয়েবের মাধ্যমে করা হয়।

প্রশ্ন-২০। অফিস অটোমেশন কাকে বলে?
উত্তরঃ যে প্রযুক্তি প্রয়ােগের মাধ্যমে অফিসের সার্বিক কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন দক্ষতার সাথে সম্পন্ন করা যায়, সেই প্রযুক্তিনির্ভর অফিসিয়াল কার্যক্রমকে অফিস অটোমেশন বলে।

Rate this post