পড়াশোনা
1 min read

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশ্ন ও উত্তর (পর্ব-৭)

প্রশ্ন-১। কম্পিউটার নেটওয়ার্ক কাকে বলে?
উত্তরঃ বিভিন্ন কম্পিউটার কোন যোগাযোগ ব্যবস্থার দ্বারা একসঙ্গে যুক্ত থাকলে তাকে কম্পিউটার নেটওয়ার্ক (Computer Network) বলে।

প্রশ্ন-২। মাল্টিমিডিয়া প্রজেক্টর কি?
উত্তরঃ মাল্টিমিডিয়া প্রজেক্টর একটি আউটপুট ডিভাইস। এর মাধ্যমে মনিটরের দৃশ্য বড় করে বিশাল স্ক্রিনে দেখা যায়। যার ফলে কোনো একটা দৃশ্য একসাথে অনেক মানুষ উপভোগ করতে পারে। যেমন, বিশ্বকাপ খেলা প্রজেক্টরের মাধ্যমে একই সাথে অনেক মানুষ উপভোগ করতে পারেন।

প্রশ্ন-৩। DBMS এর প্রধান কাজ কতটি?
উত্তরঃ DBMS এর প্রধান কাজ তিনটি। যথা- (১) ডেটাবেজ সৃজন, (২) ডেটাবেজ ইন্টারোগেশন, এবং (৩) ডেটাবেজ রক্ষণাবেক্ষণ।

প্রশ্ন-৪। ওয়েব সার্ভার কি?
উত্তরঃ ওয়েবপেইজ বা ওয়েবসাইট যে সার্ভারে সংরক্ষিত থাকে তাকে বলা হয় ওয়েব সার্ভার। আমরা ব্রাউজারের সাহায্যে এসব পেইজ বা সাইট ওয়েব সার্ভার থেকে পর্দায় নিয়ে আসি। ওয়েব সার্ভার HTTP (Hyper Text Transfer Protocol) প্রটোকল ব্যবহার করে গ্রাহকের ওয়েবপেইজ সংক্রান্ত অনুরােধে সাড়া দিয়ে থাকে অর্থাৎ ওয়েবপেইজ সরবরাহ করে।

প্রশ্ন-৫। আই এন এফ কোন ধরনের ফাইল?
উত্তরঃ আই এন এফ হলো কম্পিউটার সিস্টেম ফাইল।

প্রশ্ন-৬। ব্লগ বলতে কী বুঝ?
উত্তরঃ ব্লগ হচ্ছে এক ধরনের অনলাইন জার্নাল বা ওয়েবসাইট।

প্রশ্ন-৭। ফোল্ডার কী?
উত্তরঃ ফোল্ডার হচ্ছে কম্পিউটারের সহায়ক মেমোরিতে নির্দিষ্ট নামের জায়গা, যেখানে ফাইলগুলো সেভ (Save) করে রাখা যায়। আবার অন্যান্য ফোল্ডারও জমা রাখা যায়।

প্রশ্ন-৮। সোস্যাল মিডিয়া মার্কেটিং কি?
উত্তরঃ বর্তমানে বিভিন্ন সোস্যাল মিডিয়া সাইট যেমন, ফেসবুক, টুইটার, লিংকডইন, ইউটিউব ইত্যাদি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। কোটি কোটি মানুষ এসব সাইট প্রতিনিয়ত ব্রাউজ করে থাকে। সোস্যাল মিডিয়া মার্কেটিং বর্তমানে একটি প্ল্যাটফর্ম হয়ে গেছে যেখানে ব্যবহারকারীরা ইন্টারনেটের মাধ্যমে সহজেই প্রবেশ করতে পারে। এখানে একে অন্যদের সাথে ছবি, ভিডিও, পোস্টার এবং তথ্য শেয়ার করতে পারে, আপডেট এবং লিংকে অন্যদের মতামত প্রদান করতে পারে। তাই এ মাধ্যমে কোন পণ্যের বিজ্ঞাপন দিলে কোটি কোটি মানুষ সহজে দেখতে পারে।

প্রশ্ন-৯। ট্রান্সমিশন স্পিড বা ব্যান্ডউথড কাকে বলে?
উত্তরঃ এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ডেটা স্থানান্তরের হারকে ডেটা ট্রান্সমিশন স্পিড বা ব্যান্ডউথড বলে।

প্রশ্ন-১০। চোরাই কপি কাকে বলে?
উত্তরঃ কোনো সৃজনশীল কর্মের কপিরাইট ভঙ্গ করে সেটি পুনরুৎপাদন করা হলে তাকে চোরাই কপি বলে।

প্রশ্ন-১১। সুইচ কি?
উত্তরঃ সুইচ হাবের বিপরীত একটি ডিভাইস, যা নেটওয়ার্কের ডাটাকে বিভক্ত করে নেটওয়ার্কের সব সিস্টেমে না পাঠিয়ে বিভিন্ন গন্তব্যে পাঠিয়ে থাকে।

প্রশ্ন-১২। অধিক কম্পিউটার ব্যবহারের ফলে কী কী শারীরিক সমস্যা দেখা দেয়?
উত্তরঃ অধিক কম্পিউটার ব্যবহারের ফলে যেসব শারীরিক সমস্যা দেখা দেয় সেগুলো নিচে দেওয়া হলো–
১. পিঠে ব্যথা করা;
২. কোমরে ব্যথা করা;
৩. আঙুলে ব্যথা করা;
৪. চোখের সমস্যা (চোখে জ্বালা করা, চোখ দিয়ে পানি পড়া ইত্যাদি);
৫. মাথা ব্যথা করা;
এসব শারীরিক সমস্যা অনেক সময় ব্যক্তির আচরণগত কিছু পার্থক্যও তৈরি করে। ফলে ব্যবহারকারীর উচিত সঠিক নিয়ম মেনে কম্পিউটার ব্যবহার করে উপরের স্বাস্থ্যঝুঁকি থেকে নিরাপদ থাকা।

প্রশ্ন-১৪। সার্চ ইঞ্জিন মার্কেটিং কি?
উত্তরঃ সার্চ ইঞ্জিন মাকেটিং একটি পদ্ধতি যেখানে সাধারণত কতকগুলো পদ্ধতির মাধ্যমে মার্কেট পরিদর্শনের ব্যবস্থা করা হয়ে থাকে এবং যে কোন দ্রব্য, সেবা অথবা ব্র্যান্ডের প্রসার ঘটানো হয়ে থাকে। SEM প্রক্রিয়ার অন্তর্গত থাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO), সোশ্যাল নেটওয়ার্কিং, দর কষাকষি (bid placement), প্রতি ক্লিকে অর্থ প্রদান (pay-per-click PPC ), প্রাসঙ্গিক বিজ্ঞাপন (contextual advertising), paid inclusion, ভৌগলিক ম্যাপিং, এডসেন্স এবং এডওয়ার্ড ইত্যাদি এবং বিভিন্ন ধরণের মিডিয়া ফরম্যাট, যেমন: ইউটিউব এবং জিওস্পেসিফিক মার্কেটিং, যেমন: ফোরস্কয়ার।

প্রশ্ন-১৫। Electronic Mail কি?
উত্তরঃ Electronic Mail কে সংক্ষেপে E-Mail বলা হয়। এটি একটি উন্নত ও দ্রুত বৈদ্যুতিক ডাক ব্যবস্থা। এটি এমন এক নেটওয়ার্ক ব্যবস্থা যার মাধ্যমে স্বল্প ব্যয়ে তাৎক্ষনিকভাবে বিশ্বের যেকোনাে প্রান্তে সংবাদ আদান-প্রদান করা যায়। কয়েকটি Mail Address হচ্ছে gmail, yahoo, hotmail, outlook, Zoho, yandex, proton, icloud, ইত্যাদি।

Electronic Mail আবিস্কারক : 1971 সালে রে টমলিনসন (Ray Tomlinson) Arpanet এর মাধ্যমে E-mail প্রেরন করেন এবং @ চিহ্ন প্রথম ব্যবহার করেন।

প্রশ্ন-১৬। ক্রিপটোকারেন্সি কি?
উত্তরঃ ক্রিপটোকারেন্সি এক ধরনের সাংকেতিক মুদ্রা।

প্রশ্ন-১৭। IEEE 802.15 বলতে কি বুঝ?
উত্তরঃ IEEE এর পুরো অর্থ হলো Institute of Electrical and Elections Engineers। IEEE হলো একটি ওয়ার্কিং গ্রুপ। আর IEEE 802.15 হলো IEEE এর একটি স্ট্যান্ডার্ড যা Wireless PAN নিয়ে কাজ করে। WPAN এর দূরত্ব সাধারণত কয়েক মিটার পর্যন্ত হতে পারে। এর জন্য সংযোগকারী ডিভাইসগুলোতে ব্লুটুথ (Bluetooth), ইনফ্রারেড (Infrared) ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করা হয়।

প্রশ্ন-১৮। ডেটা সিকিউরিটি নিয়ন্ত্রণের উপায়গুলো কী কী?
উত্তরঃ ডেটা সিকিউরিটি নিয়ন্ত্রণের উপায় নিচে দেয়া হলো–
১. অনুমোদন ছাড়া ডেটা অ্যাকসেস না করা।
২. ব্যবহারকারীর ডেটা ব্যবহার করার অধিকার সংরক্ষণ করা।
৩. ডিস্ক ব্যবহার নিয়ন্ত্রণ করা।
৪. সিস্টেম রিসোর্স ব্যবহার নিয়ন্ত্রণ করা।
৫. ইউজার অ্যাকশন অডিট করা।

প্রশ্ন-১৯। সামাজিক ব্লগ বলতে কী বুঝায়?
উত্তরঃ সামাজিক ব্লগ বলতে সামাজিক অনলাইন জার্নাল বা ওয়েবসাইট বুঝায়। যেখানে সমাজের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

প্রশ্ন-২০। ডোমেইন প্রোপাগেশন কি?
উত্তরঃ নেম সার্ভার পরিবর্তনের পর সর্বোচ্চ ৭২ ঘন্টা পর্যন্ত সাইট দেখা না গেলে সেই প্রক্রিয়াটিকে বলে ডোমেইন প্রোপাগেশন।

Rate this post