Modal Ad Example
পড়াশোনা

ওয়াপ (WAP) কি? ওয়াপ (WAP) এর ব্যবহার।

1 min read

WAP-এর পূর্ণরূপ হচ্ছে Wireless Application Protocol. WAP হলো মোবাইল ফোন, পিডিএ ইত্যাদি হ্যান্ডহেল্ড ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করার একটি প্রোটোকল বা কৌশল। এই প্রযুক্তির কারণে বর্তমানে মোবাইল ফোন এবং পিডিএ-তে মেইল আদান-প্রদান, ওয়েব ব্রাউজিং, সোশ্যাল নেটওয়ার্কিং, টিভি দেখা ইত্যাদিসহ বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কাজ খুব সহজেই করা যায়। এসব ডিভাইসে যে মাইক্রোব্রাউজার থাকে, তার সাহায্যেই ব্যবহারকারী খুব সহজে ইন্টারনেট ব্রাউজ করতে পারে।

ফলে একজন ইন্টারনেট ব্যবহারকারী সার্বক্ষণিক নেটওয়ার্ক ব্যবস্থার সাথে যুক্ত থাকতে পারেন। শুধু মোবাইল ফোন নয় যেকোনো মোবাইল ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করা সুযোগ করে দিচ্ছে এ ওয়াপ প্রযুক্তি। WAP বেশিরভাগ ওয়ারলেস নেটওয়ার্ক সাপোর্ট করে। যেমন- CDPD, CDMA, GSM, PDC, PHS, TDMA, FLEX, ReFLEX, iDEN, TETRA, DECT, DataTAC, এবং Mobitex. সকল কোম্পানির মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের জন্য একটি সার্বজনীন স্ট্যান্ডার্ড তৈরি করার লক্ষ্যে ১৯৯৭ সালে ফোন ডট কম, এরিকসন, নোকিয়া, মোটোরোলা মিলে গড়ে তুলে WAP ফোরাম।

ওয়াপ এর ব্যবহার

(i) মোবাইল ফোনে
(ii) পেজার এ
(iii) টু-ওয়ে রেডিওতে
(iv) স্মার্ট ফোনে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x