পড়াশোনা
1 min read

অর্থনীতি বিষয়ক প্রশ্ন ও উত্তর (পর্ব-৪)

প্রশ্ন-১। মিশ্র অর্থনীতি বলতে কী বুঝায়?
উত্তরঃ মিশ্র অর্থনীতি বলতে ধনতন্ত্র এবং সমাজতন্ত্রের দোষসমূহ বর্জন এবং গুণসমূহ গ্রহণ করে এক নতুন সমাজ ব্যবস্থার বিবর্তন বুঝায়। মিশ্র অর্থব্যবস্থায় মৌলিক এবং প্রতিরক্ষা শিল্প ব্যতীত অন্য সকল প্রকার শিল্পের উন্নয়নের দায়িত্ব বেসরকারি উদ্যোগের ওপর ছেড়ে দেওয়া হয়।

প্রশ্ন-২। মূসক কাকে বলে?
উত্তরঃ মূসক হলাে মূল্য সংযােজন কর বা Value Added Tax. আমদানিকৃত, রপ্তানিকৃত, উৎপাদিত ও সরবরাহকৃত পণ্য এবং প্রদত্ত ও আমদানিকৃত সেবার উপর আরােপিত করকে মূসক বলে।

প্রশ্ন-৩। অনলাইন ব্যাংক (Online Bank) কাকে বলে?
উত্তরঃ যে ব্যাংক অনলাইনের মাধ্যমে নিয়ন্ত্রিত হয় সেই ব্যাংককে অনলাইন ব্যাংক (Online Bank) বলে।

প্রশ্ন-৪। স্থায়ী আমানত কাকে বলে?
উত্তরঃ যে আমানত একটি নির্দিষ্ট সময় অতিক্রান্ত হবার পর তোলা যায় তাকে স্থায়ী আমানত বলে। স্থায়ী আমানতের জন্য ব্যাংক উচ্চ হারে সুদ প্রদান করে।

প্রশ্ন-৫। মুদ্রাস্ফীতি বলতে কী বােঝায়?
উত্তরঃ মুদ্রাস্ফীতি বলতে সাধারণত দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিকে বুঝায়। উৎপাদন বৃদ্ধি না পেয়ে অর্থের জোগান বেড়ে গেলে এমন হয়। উৎপাদন না বাড়লে দ্রব্যসামগ্রীর জোগান কমে যায়। অর্থের জোগান বেশি থাকে। ফলে দ্রব্যমূল্য বেড়ে যায়। অর্থের ক্রয়ক্ষমতা কমে যাওয়ার এ প্রবণতাকেই মুদ্রাস্ফীতি বলা হয়।

প্রশ্ন-৬। ঋণ আমানত হিসাব কাকে বলে?
উত্তরঃ ব্যাংক কোন মক্কেলের নামে ঋণ মঞ্জুর করলে ঋণের অর্থ তাকে নগদে না দিয়ে তার নামে একটি হিসাব (Account) খুলে ঐ হিসাবে আমানত হিসাবে জমা করে। এই হিসাবকে ঋণ আমানত হিসাব বলে।

প্রশ্ন-৭। আগাম পত্র কাকে বলে?
উত্তরঃ আমদানিকৃত পণ্য বন্দরে এসে পৌঁছানোর পর আমদানিকারক পণ্যের বিবরণ, পরিমাণ এবং মূল্য উল্লেখ করে শুল্ক কর্তৃপক্ষের নিকট যে বিবৃতি পাঠায় তাকে আগাম পত্র বলে। চালান থেকে এই পত্র তৈরি করা হয় এবং এই পত্র দেখে শুল্ক কর্তৃপক্ষ শুল্ক ধার্য করে।

প্রশ্ন-৮। আঞ্চলিক পরিকল্পনা কাকে বলে?
উত্তরঃ কোনো একটি দেশের বিশেষ অঞ্চলের উন্নয়নের জন্য স্থানীয় কর্তৃপক্ষ যে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে, তাকে আঞ্চলিক পরিকল্পনা বলে।

প্রশ্ন-৯। পরোক্ষ কর কাকে বলে?
উত্তরঃ যে করের ভার বা বোঝা অন্যের ওপর চাপানো যায়, তাকে পরোক্ষ কর বলে।

প্রশ্ন-১০। রাষ্ট্রীয় ব্যবসায় কাকে বলে?
উত্তরঃ সাধারণভাবে যে প্রতিষ্ঠানসমূহ সরকার কর্তৃক গঠিত, নিয়ন্ত্রিত ও পরিচালিত হয় তাকেই রাষ্ট্রীয় ব্যবসায় বলা হয়। অন্যভাবে বলা যায় যে, সব ব্যবসায় প্রতিষ্ঠানের মালিক রাষ্ট্র ও সরকার এবং যেগুলাে সম্পূর্ণরূপে রাষ্ট্র বা সরকার কর্তৃক পরিচালিত ও নিয়ন্ত্রিত হয় তাকে রাষ্ট্রীয় ব্যবসায় বলে।

প্রশ্ন-১১। ভােগ্য দ্রব্য শিল্প কাকে বলে?
উত্তরঃ সে সব শিল্পকারখানা সরাসরি মানুষের ভােগ উপযােগী দ্রব্য তৈরি করে তাকে ভােগ্য দ্রব্য শিল্প বলে। যেমন- সাবান শিল্প, চিনি শিল্প, সিগারেট শিল্প ইত্যাদি। বাংলাদেশ একটি অতিরিক্ত জনসংখ্যার দেশ। তাই এখানে ভােগ্য শিল্পের গুরুত্ব অত্যাধিক।

প্রশ্ন-১২। শেয়ার বলতে কী বােঝায়?
উত্তরঃ শেয়ার বলতে কোন কোম্পানির পুঁজির একটা বিশেষ অংশকে বোঝায়। শেয়ার হােল্ডার কোম্পানির লাভের একটা অংশ প্রাপ্ত হয়ে যাবেন। কোম্পানির তারল্য রূপান্তরিত হলে বিভিন্ন প্রাপকদের অংশ পরিশােধের পর অবশিষ্টাংশ থেকে শেয়ার হােল্ডারগণ তাদের অংশ অনুযায়ী প্রাপ্ত হয়ে থাকে।

প্রশ্ন-১৩। FATF কী?
উত্তরঃ ফিনান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স বা FATF হলাে ৩৪ টি উন্নত দেশ ও দুটি আঞ্চলিক সংস্থা নিয়ে গঠিত একটি আন্তঃরাষ্ট্রীয় সংস্থা যা মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ণ প্রতিরােধে আন্তর্জাতিক মানদণ্ড নির্ধারণ ও বাস্তবায়ন নিশ্চিত করে।

প্রশ্ন-১৪। বিক্রয় বিন্দু সেবা (POS) কি?
উত্তরঃ POS বলতে এমন স্থানকে বােঝায় যেখানে খুচরা লেনদেন সম্পাদন হয়। এটা হচ্ছে এমন একটি পয়েন্ট যেখানে পণ্য ও সেবার মূল্য ব্যবসায়ীদেরকে প্রদান করা হয়। আর পণ্য বা সেবার মূল্য নির্ধারণ করার জন্য এখানে স্ক্যানার বা ইলেকট্রনিক মেশিন ব্যবহার করা হয়।

প্রশ্ন-১৫। ব্যাংক হার (Bank Rate) কাকে বলে?
উত্তরঃ যে হারে কেন্দ্রীয় ব্যাংক প্রথম শ্রেণির ঋণপত্র জামিন রেখে বা প্রথম শ্রেণির বিল পুনঃবাট্টা করে বাণিজ্যিক ব্যাংকগুলােকে ঋণ সুবিধা প্রদান করে থাকে তাকে ব্যাংক হার (Bank Rate) বলে। এর হ্রাসবৃদ্ধিতে বাণিজ্যিক ব্যাংকের আমানত ও সুদের হারের হ্রাসবৃদ্ধি ঘটে। বর্তমানে ব্যাংকের রেট ৫%।

প্রশ্ন-১৬। তফসিলভুক্ত ব্যাংক কাকে বলে?
উত্তরঃ যে সকল ব্যাংকের কোন নির্দিষ্ট সীমার অনুমােদিত মূলধন রয়েছে বা নির্দিষ্ট পরিমাণ অর্থ কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখার নিশ্চয়তা প্রদান করেছে সে সকল ব্যাংককে কেন্দ্রীয় ব্যাংকের তফসিলভুক্ত ব্যাংক বলে। বর্তমানে বাংলাদেশে তফসিলভুক্ত ব্যাংক ৫৬টি।

প্রশ্ন-১৭। মিশ্র অর্থনীতি কী?
উত্তরঃ মিশ্র অর্থনীতি হলো এমন একটি অর্থনৈতিক ব্যবস্থা যেখানে ব্যক্তি মালিকানা ও বেসরকারি উদ্যোগের পাশাপাশি সরকারি উদ্যোগ ও নিয়ন্ত্রণ বিরাজ করে। মিশ্র অর্থনীতিতে সরকারি ও বেসরকারি উদ্যোগ পাশাপাশি অবস্থান করে। ধনতন্ত্র এবং সমাজতন্ত্রের একটি সংমিশ্রিত রদপই হলো মিশ্র অর্থনীতি।

প্রশ্ন-১৮। ফরমায়েশ পত্র কাকে বলে?
উত্তরঃ যে পত্রের মাধ্যমে আমদানিকারক পণ্যের নাম, গুণাগুণ, পরিমাণ, মূল্য, মূল্য পরিশােধ পদ্ধতি, পণ্য প্রেরণের তারিখ এবং অন্যান্য প্রয়ােজনীয় নির্দেশ প্রদান করে তাকে ফরমায়েশ পত্র বলে।

প্রশ্ন-১৯। মার্চেন্ট ব্যাংক কাকে বলে?
উত্তরঃ বিনিময় ব্যাংকিং ও বিনিয়ােগ ব্যাংকিং এর সংমিশ্রণে গড়ে ওঠা ব্যাংককেই মার্চেন্ট ব্যাংক বলে। বৈদেশিক বাণিজ্যে এসব ব্যাংক গ্রাহকদের পক্ষে প্রত্যয়পত্র ইস্যু, রপ্তানিকারক কর্তৃক উত্থাপিত বিলে স্বীকৃতি দান ও বিলের অর্থ পরিশােধ করে। মার্চেন্ট ব্যাংক দীর্ঘমেয়াদে ঋণ দেয়, যৌথ উদ্যোগে অর্থ বিনিয়ােগ করে এবং অবলেখকের দায়িত্ব পালন করে থাকে।

প্রশ্ন-২০। আধুনিক ট্রেডমার্কের কাজ কি?
উত্তরঃ আধুনিক ট্রেডমার্কের কাজগুলোঃ
১. এটি পণ্য এবং এর উৎপত্তি চিহ্নিত করে। অর্থাৎ এটা দ্বারা সহজেই উৎপাদনকারী প্রতিষ্ঠান সম্পর্কে জানা যায়।
২. এটি গুণ অপরিবর্তনীয়-এর নিশ্চয়তা দেয়।
৩. এটি পণ্যের বিজ্ঞাপন দেয়।
৪. এটি পণ্যের ভাবমূর্তি তুলে ধরে

Rate this post