পড়াশোনা

মেমোরি অ্যাকসেস কাকে বলে? মেমোরি অ্যাকসেস কত ধরনের? What is Memory Access?

1 min read

CPU (নির্দিষ্ট করে ALU বা Control Unit) কর্তৃক Memory তে কিছু পাঠ করা বা লেখাকে মেমোরি অ্যাকসেস (Memory Access) বলে। মেমোরি অ্যাকসেস চার ধরনের। যথা :

1. Random Access : এক্ষেত্রে মেমোরিতে থাকা বিট বা শব্দকে একবারে অ্যাকসেস করা যায়। অর্থাৎ এক্ষেত্রে সকল বিট (Bit) এর অ্যাকসেস সমান।

2. Serial Access : এ ধরনের অ্যাকসেসের ক্ষেত্রে বিট বা শব্দ একবারে অ্যাকসেস না করে একটির পর একটি অ্যাকসেস করে। এ ধরনের অ্যাকসেসে সময় বেশি লাগে। চৌম্বক টেপ এর একটি উদাহরণ।

3. Direct Access : এ ধরনের অ্যাকসেস এর সময় রিড/রাইট হেডকে নির্দিষ্ট ট্রাকে নিয়ে কেবলমাত্র প্রয়োজনীয় বিট বা শব্দটি পড়া হয়। নির্দিষ্ট ট্রাকের আগের বা পড়ের বিট বা শব্দ পড়তে বা লিখতে হয় না। এ ধরনের একসেসে Random Access এর চেয়ে বেশি। কিন্তু এর চেয়ে কম সময়ের প্রয়োজন হয়।

4. Cyclic Access : এক্ষেত্রে বৃত্তাকারে সাজানো ও ঘূর্ণায়মান বিটগুলো অ্যাকসেস করা হয়। রিড/রাইট হেডের নিচ দিয়ে ঘূর্ণায়মান বিটগুলোর যখন যেটি যায় সেটি পড়া হয়। এটি ধীরগতির প্রক্রিয়া। চৌম্বক ড্রাম এর উদাহরণ।

1.6/5 - (5 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment