প্রশ্ন-১। প্রাথমিক প্রতিবিধান কী? (What is first aid?)
উত্তরঃ প্রাথমিক প্রতিবিধান হলো চিকিৎসা শাস্ত্রের অন্তর্গত একটি প্রাথমিক বিভাগ। এই বিদ্যায় অভিজ্ঞ একজন প্রতিবিধানকারী কেউ দুর্ঘটনায় বা অসুস্থ হলে তাকে সঠিক পদ্ধতিতে ও যত্ন সহকারে প্রাথমিক চিকিৎসা দিতে পারে।

প্রশ্ন-২। যৌগিক হাড়ভাঙ্গা বলতে কি বুঝায়? যৌগিক হাড়ভাঙ্গার লক্ষণ।
উত্তরঃ যৌগিক হাড়ভাঙ্গা উন্মুক্ত হাড়ভাঙ্গা নামেও পরিচিত। সাধারণত খেলাধুলার সময় কিংবা সড়ক দুর্ঘটনায় এ ধরনের হাড়ভাঙ্গা ঘটে, তখন হাড়ের টুকরা চামড়া ভেদ করে বেরিয়ে আসে। এটি বেশ জটিল হাড়ভাঙ্গা কারণ এতে প্রচুর পরিমাণ রক্তপাত হয় এবং দ্রুত সংক্রমণ ঘটে। যৌগিক হাড়ভাঙ্গার ক্ষেত্রেও সাধারণ হাড়ভাঙ্গার মতো প্রাথমিক চিকিৎসা দেওয়া যেতে পারে, তবে তা ক্ষণকালীন। কারণ যৌগিক হাড়ভাঙ্গা এত গুরুতর যা অস্ত্রোপচার ছাড়া বিকল্প চিকিৎসা নেই।

যৌগিক হাড়ভাঙ্গার লক্ষণ : হাড় ভেঙ্গে টিস্যু ও চামড়া ভেদ করে বেরিয়ে আসা, প্রচুর রক্তপাত ও যন্ত্রণাময় ক্ষত সৃষ্টি হওয়া যৌগিক হাড়ভাঙ্গার লক্ষণ।

প্রশ্ন-৩। হাড় ভেঙ্গে গেলে করণীয় কী?
উত্তর : হাড় ভেঙ্গে গেলে করণীয় বিষয়গুলো হলো:
i) সাথে সাথে রোগীর চিকিৎসা শুরু করতে হবে।
ii) আঘাত পাওয়া স্থানকে অনড় করতে হবে যাতে নড়াচড়া করতে না পারে।
iii) স্প্রিল্ট ব্যবহার করে আহত অঙ্গ অনড় করতে হবে।
iv) রোগীকে যত দ্রুত সম্ভব হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করতে হবে।

প্রশ্ন-৪। অস্থিসন্ধির মচকানো বলতে কী বোঝায়?
উত্তর : অস্থি বা হাড় জোড়া লাগানোর স্থানে শক্ত লিগামেন্ট হাড়ের জোড়াকে এক সাথে রাখে। কোনো কারণে যদি ঐ লিগামেন্ট টানটান হয় অথবা ছিড়ে যায়, তাহলে সন্ধিস্থলে প্রচণ্ড ব্যথা হয় ও আহত স্থানের চারপাশ ফুলে যায়। একেই অস্থিসন্ধির মচকানো বলে।

প্রশ্ন-৫। কমপ্লিকেটেড ফ্রাকচার কী?
উত্তর : দুর্ঘটনায় আঘাত পেয়ে হাড় ভেঙ্গে যাওয়ার কারণে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন: কিডনি, লিভার, ফুসফুস বা রক্তনালী যদি ক্ষতিগ্রস্ত হয় তবে তাকে কমপ্লিকেটেড ফ্রাকচার বলে। এ ধরনের ফ্রাকচার শরীরের জন্য অনেক ক্ষতিকারক।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x