পড়াশোনা

জীববিজ্ঞান প্রশ্ন ও উত্তর (পর্ব-৩৬)

1 min read

প্রশ্ন-১। পেস্ট কী?

উত্তর : ক্ষতিকর পোকাদের পেস্ট বলা হয়।

প্রশ্ন-২। উদ্ভিদের পরিবহন কাকে বলে?

উত্তরঃ উদ্ভিদের মূলরোম দ্বারা শোষিত পানি ও খনিজ লবণ মূল থেকে পাতায় পৌঁছানো এবং পাতায় তৈরি খাদ্যবস্তু সারা দেহে ছড়িয়ে পড়াকে উদ্ভিদের পরিবহন বলে।

প্রশ্ন-৩। শিশ্ন বা পুং লিঙ্গ কাকে বলে? এর কাজ কি?

উত্তরঃ যে পেশিবহুল ও নরম অংশের মধ্য দিয়ে ইউরেথ্রা প্রসারিত হয় তাকে শিশ্ন বা পুং লিঙ্গ বলে। শিশ্ন কর্পোরা ক্যাভারনোসা ও কর্পোরা স্পনজিওসাম নামক স্থিতিস্থাপক পেশি দিয়ে গঠিত। শিশ্নের শীর্ষভাগকে গ্লান্স পেনিস বলে। এতে সবচেয়ে বেশি স্নায়ুর প্রান্তদেশ উন্মুক্ত। শিশ্ন দেহ দুই ধরনের উত্থানক্ষম কলা দ্বারা গঠিত। এ কলা দৃঢ় হলে শিশ্ন প্রসারিত হয়।

এর কাজ হচ্ছে- যৌন সঙ্গমে অংশগ্রহণ করে শুক্রাণুকে স্ত্রী জননতন্ত্রের ভিতরে প্রেরণ করানো।

প্রশ্ন-৪। ক্ষেপননালি কাকে বলে?

উত্তরঃ শুক্রনালি এবং সেমিনাল ভেসিকলের নালি একত্রে মিলিত হয়ে ১৯ মিলিমিটার লম্বা ও ০.৩ মিলিমিটার ব্যাসের যে খাটো নালি গঠন করে তাকে ক্ষেপণনালি বলে। এটি মূত্রনালি বা ইউরেথ্রার সাথে যুক্ত হয়। সেমিনাল ভেসিকলের ক্ষরণসহ শুক্রাণুকে ইউরেথ্রায় প্রবেশ করতে সাহায্য করে।

প্রশ্ন-৫। করোটিক স্নায়ু কাকে বলে?

উত্তরঃ মস্তিষ্ক থেকে সৃষ্ট স্নায়ুকে করোটিক স্নায়ু বলে। মস্তিষ্ক করোটিকার মধ্যে অবস্থিত বলে মস্তিষ্ক উদ্ভূত স্নায়ুগুলো করোটিক স্নায়ু নামেই পরিচিত। মানুষের করোটিক স্নায়ুর সংখ্যা ১২ জোড়া।

প্রশ্ন-৬। বহু বিভাজন কাকে বলে?

উত্তরঃ যে পদ্ধতিতে এককোষী প্রাণীরা বার বার বিভাজিত হয়ে অসংখ্য অপত্য প্রাণীর সৃষ্টি করে তাকে বহু বিভাজন বলে। যেমন- এন্টামিবা (Entamoeba histoloytica), প্যারামেসিয়াম (Paramacium caudatum) ইত্যাদি।

প্রশ্ন-৭। যোনি কাকে বলে?

উত্তরঃ যোনি ৮-১০ সে.মি. লম্বা নলাকার খাদ, যা মূত্রনালির নিচ দিয়ে প্রসারিত থাকে তাকে যোনি বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment