b
প্রশ্ন-১। তন্তু কী?
উত্তরঃ সুতার উপাদান হল তন্তু। তন্তু মূলত আঁশ জাতীয় বস্তু। সাধারণ অর্থে যে কোন আঁশকেই তন্তু বলে।
প্রশ্ন-২। নির্মাণ সামগ্রী কাকে বলে?
উত্তরঃ যে সব বস্তু দিয়ে বাসস্থান, রাস্তা, ব্রিজ ইত্যাদি নির্মাণ করা হয় তাদেরকে নির্মাণ সামগ্রী বলে। বাঁশ, কাঠ, লোহা, ইট, সিমেন্ট, বালি, খড় ইত্যাদি নির্মাণ সামগ্রী।
প্রশ্ন-৩। মৌলিক বর্ণ কি?
উত্তরঃ যে সকল বর্ণ অন্য বর্ণের সমন্বয়ে তৈরি করা হয় না তাদের মৌলিক বর্ণ বলে। তিনটি মৌলিক বর্ণ হল- লাল, সবুজ এবং নীল। এ তিনটি বর্ণের সাহায্যে অন্যান্য বর্ণ তৈরি করা সম্ভব।
প্রশ্ন-৪। পেডোলজি (Pedology) কি?
উত্তরঃ মৃত্তিকার উৎপত্তি, গঠনবৈশিষ্ট্য, শ্রেণিবিভাগ ইত্যাদি মৃত্তিকাবিজ্ঞানের যে শাখায় আলোচনা করা হয় তাকে পেডোলজি বলে। মৃত্তিকাবিজ্ঞানের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি শাখা হলো পেডোলজি।
প্রশ্ন-৫। পরোক্ষ কাঁচামাল খরচ কাকে বলে?
উত্তরঃ উৎপাদন প্রক্রিয়ায় যে সকল কাঁচামাল উৎপাদিত দ্রব্যের মূল অংশ হিসেবে ব্যবহৃত না হলেও চূড়ান্ত (Finish) পর্যায়ে সহায়ক পদার্থ হিসেবে ব্যবহৃত হয়, তাদেরকে পরোক্ষ কাঁচামাল বলা হয়। পরোক্ষ কাঁচামাল ব্যয় বাবদ খরচকে পরোক্ষ কাঁচামাল খরচ বলে।
প্রশ্ন-৬। এডিটিভস কি?
উত্তরঃ লুব্রিকেন্টে মিশ্রিত হয় এমন কয়েকটি যৌগিক পদার্থ (যেমন- অ্যাক্রিলয়েড, প্যারাফিন), যা লুব্রিকেন্টের বিশেষ বৈশিষ্ট্য (যেমন- তৈলাক্ততা, ফিল্ম স্ট্রেংথ, ক্ষয় রোধকারী বৈশিষ্ট্য) বৃদ্ধি করে, তাই অ্যাডিটিভস।
প্রশ্ন-৭। ছাত্রজীবন কাকে বলে?
উত্তরঃ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত শিক্ষা গ্রহণ করা যায়। এজন্য বলা যায়, মানুষ আজীবনই ছাত্র। তবে সাধারণত সংসার জীবনে প্রবেশ করার পূর্বে বিদ্যা অর্জনের জন্য মানুষের জীবনের যে অংশটুকু স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অতিবাহিত হয়, তাকে ছাত্রজীবন বলে।
প্রশ্ন-৮। বাঁশ কি?
উত্তরঃ বাঁশ তৃণজাতীয় উদ্ভিদ। বাঁশ সাধারণত একত্রে গুচ্ছ হিসেবে জন্মায়। আমাদের দেশে ৯ প্রজাতির ২২ ধরনের বাঁশ জন্মে। যেমন- তল্লা বা চেরাই বাঁশ, মূলি বাঁশ, জাবা বাঁশ, আড়বাঁশ, বরবাঁশ ইত্যাদি।
প্রশ্ন-৯। স্পেস-লেটিস কি?
উত্তরঃ উত্তপ্ত ধাতু বা সংকর ধাতুকে ঠাণ্ডা করতে থাকলে ধাতুর কণা বা পরমাণুগুলো স্বকীয়ভাবে এক অভিন্ন দলে সুবিন্যাস্ত হয়ে স্ফটিক গঠন করে। এ দলগুলো বিভিন্ন জ্যামিতিক আকৃতি বিশিষ্ট হয়ে থাকে। এই সুবিন্যাস্ত দলটিকে স্ফটিকটির স্পেস লেটিস বলে।
প্রশ্ন-১০। স্ক্র্যাপস কি?
উত্তরঃ উৎপাদন প্রক্রিয়ায় উৎপাদিত দ্রব্যকে শোভন করতে যে অতিরিক্ত মাল বা কাঁচামাল ছাট দেয়া বা ফেলে দেয়া হয় তাকে স্ক্র্যাপস বলে। যেমনঃ টার্নিং, গ্রাইন্ডিং এর সময় উৎপাদিত দ্রব্য হতে যে ছাট বা বাদ দেয়া চিপসই স্ক্র্যাপ। কাঁচামালের তুলনায় স্ক্র্যাপের মূল্য কম হয়।
প্রশ্ন-১১। বীম কি?
উত্তরঃ বীম এক প্রকার অনুভূমিক কাঠামো, যা এক বা একাধিক খুঁটি, পিলার, কলাম, দেয়াল (যা সাপোর্ট নামে পরিচিত) ইত্যাদির উপর অবস্থান করে এবং এর উপর আরোপিত লোডকে সাপোর্টে স্থানান্তরিত করে। বীমের উপর লোডগুলি নিম্নমুখী চাপ দেয়।
প্রশ্ন-১২। সবুজ বিপ্লব কি?
উত্তরঃ কৃষিক্ষেত্রে উৎপাদনের গতিশীলতা সঞ্চার করা এবং উৎপাদন কাঠামো ও কৌশলের ব্যাপক পরিবর্তন সাধন করাই হচ্ছে সবুজ বিপ্লব। এ পরিবর্তন হয় উন্নতমানের বীজ, সার ও উৎপাদন কৌশল দ্বারা। এজন্যই উচ্চ ফলনশীল বীজ অর্থাৎ ধান, গম ও ভুট্টার বীজ প্রবর্তন কৃষিক্ষেত্রে এক উৎপাদনমুখী বৈপ্লবিক পরিবর্তন এনেছে যা সবুজ বিপ্লব নামে পরিচিত।
প্রশ্ন-১৩। বিল্ডিং ড্রইং কাকে বলে?
উত্তরঃ স্থানীয় কর্পোরেশন বা মিউনিসিপালিটির আইন ও বিধিনিষেধ অনুযায়ী এবং জনস্বাস্থ্যের প্রতি নজর রেখে অধিক আলাে-বাতাস প্রবেশযােগ্য, স্বল্পব্যয়ী, মজবুত বাড়ির পরিকল্পনা কাগজে প্রয়ােজনীয় তথ্য-উপাত্তসহ নকশা অঙ্কনকে বিল্ডিং ড্রইং বলে।
প্রশ্ন-১৪। প্রতিবন্ধী কি?
উত্তরঃ প্রতিবন্ধী বলতে তাদেরকে বুঝায়– যারা দৈহিক, মানসিক ও বোধশক্তিজনিত দিক থেকে অসুবিধার কারণে সমাজে স্বাভাবিক জীবনযাপন করতে পারে না। এদের জন্য বিশেষ সাহায্য, সহযোগিতার প্রয়োজন হয়। যেমন- অন্ধ, বোবা ইত্যাদি।
প্রশ্ন-১৫। Spoilage কি?
উত্তরঃ উৎপাদনের সময় নষ্ট মাল অথবা ক্ষতিগ্রস্ত উৎপাদিত পণ্য অন্য কোন উৎপাদনে কাঁচামাল হিসাবে ব্যবহৃত হয় তাকে অকেজো বা Spoilage বলে।
প্রশ্ন-১৬। ইলেকট্রো অপটিক্যাল ইন্সট্রুমেন্ট কি?
উত্তরঃ যে সকল ইন্সট্রুমেন্ট তড়িৎ ব্যবস্থার মাধ্যমে আলো উৎপাদন করে এবং উৎপাদিত আলোর সাহায্যে যন্ত্রাংশের পরিমাপ এবং ক্রটি নির্ণয় করা হয়, তাদেরকে ইলেকট্রো অপটিক্যাল ইন্সট্রুমেন্ট বলে। যেমন- অটোকলিমেটর, মাইক্রো কম্পারেটর ইত্যাদি।
প্রশ্ন-১৭। মেশিন টুলস এর সংজ্ঞা কি?
উত্তরঃ আমেরিকান ন্যাশনাল মেশিন টুলস বিল্ডার্স অ্যাসোসিয়েশনের মতে,–“যে সকল শক্তি চালিত যন্ত্র (Machine) দ্বারা ধাতু বা বস্তু কেটে তাপ ও চাপের সাহায্যে আকার পরিবর্তন করে কিংবা ধীরে ধীরে ক্ষয়-সাধান করে বস্তুকে নতুন রূপ বা আকার প্রদান করে, ঐ যন্ত্রকে মেশিন টুলস বলে।
প্রশ্ন-১৮। প্রাকৃতিক ফাইবার কাকে বলে?
উত্তরঃ প্রকৃতিতে পাওয়া যায় বা প্রকৃতিতে জন্মে এমন সব গাছ, পাতা, ছাল, ফুল, প্রাণী, খনি ইত্যাদি থেকে যে ফাইবার সংগ্রহ করা হয় তাকে প্রাকৃতিক ফাইবার বলে।
প্রশ্ন-১৯। ডিপফেক (Deepfake) কি?
উত্তরঃ ছবি, অডিও এবং ভিডিওকে বিকৃত ও কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে নিখুঁতভাবে তৈরি করে হুবহু আসলের মতো বলে প্রচার করা হলো ডিপফেক (Deepfake)। এটিই সবচেয়ে নতুনতম ডিজিটাল হুমকির নাম বলে মনে করা হয়।
প্রশ্ন-২০। গিয়ার ট্রেন কাকে বলে?
উত্তরঃ একাধিক গিয়ার হুইল অথবা পিনিয়ন ও গিয়ার হুইল একত্রে সংযুক্তির মাধ্যমে এক শ্যাফট হতে অন্য শ্যাফটে আবর্তন গতি সঞ্চালনের ব্যবস্থাকে গিয়ার ট্রেন (Gear Train) বলে। এতে একটি চালক গিয়ার, একটি চালিত গিয়ার ও একাধিক মধ্যস্থ গিয়ার থাকে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x