Modal Ad Example
পড়াশোনা

একাদশ-দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রথম অধ্যায় প্রশ্ন ও উত্তর

1 min read

প্রশ্ন-১. তথ্য প্রযুক্তি কী

উত্তর : তথ্য সংগ্রহ, এর সত্যতা ও বৈধতা যাচাই, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, আধুনিকরন, পরিবহন, বিতরন ও ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তিকে বলা হয় তথ্য প্রযুক্তি।

প্রশ্ন-২. যোগাযোগ প্রযুক্তি কী?

উত্তর : একস্থান থেকে অন্য স্থানে নির্ভরযোগ্যভাবে তথ্য আদান প্রদানে ব্যবহৃত প্রযুক্তিই হচ্ছে যোগাযোগ প্রযুক্তি। অন্যভাবে বলা যায়, ডেটা কমিউনিকেশন ব্যবস্থার সাথে জড়িত প্রযুক্তিকে যোগাযোগ প্রযুক্তি বলে। যেমন- টেলিফোন, মোবাইল ফোন, ইন্টারনেট ইত্যাদি।

প্রশ্ন-৩. গ্লোবাল ভিলেজ বা বিশ্বগ্রাম কী?

উত্তর : বিশ্বগ্রাম হচ্ছে এমন একটি পরিবেশ যেখানে পৃথিবীর সকল মানুষ একটি একক সমাজে বসবাস করে এবং ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যেমে একে অপরকে সেবা প্রদান করে থাকে ।

প্রশ্ন-৪. ই-মেইল কী?

উত্তর : ই-মেইল হচ্ছে ইলেকট্রনিক মেইল-এর সংক্ষিপ্ত রূপ।

প্রশ্ন-৫. ভিডিও কনফারেন্সিং কী?

উত্তর : বিভিন্ন  ভৌগোলিক দূরত্বে অবস্থান করে ব্যক্তিবর্গ কমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে ভিডিও এর যুগপৎ উভমুখী স্থানান্তরের মাধ্যমে যোগাযোগ বা সভা কার্যক্রম পরিচালনা করার কৌশল হলো ভিডিও কনফারেন্সিং। স্কাইপ, ফেসবুক মেসেঞ্জার ইত্যাদির মাধ্যমে খুব সহজেই ভিডিও কনফারেন্সিং করা যায়।

প্রশ্ন-৬. টেলিকনফারেন্সিং কী?

উত্তর : বিভিন্ন  ভৌগোলিক দূরত্বে অবস্থান করে টেলিকমিউনিকেশন যন্ত্রপাতি যেমন টেলিফোন, মোবাইল ইত্যাদি ব্যবহার করে সভা কার্যক্রম পরিচালনা করার কৌশল হলো টেলিকনফারেন্সিং।

প্রশ্ন-৭. আউটসোর্সিং কী?

উত্তর : ইন্টারনেট ব্যবহার করে কর্মসংস্থানের সুযোগকে আউটসোর্সিং বলে।

প্রশ্ন-৮. ফ্রিল্যান্সিং কী?

উত্তর : ফ্রিল্যান্সিং হচ্ছে মুক্ত পেশা। কোন প্রতিষ্ঠানের সাথে দীর্ঘস্থায়ী চুক্তি না করে, স্বাধীনভাবে নিজের দক্ষতা অনুযায়ী কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী কাজ করাকে বলা হয় ফ্রিল্যান্সিং।

প্রশ্ন-৯. দূরশিক্ষণ বা ডিসটেন্স লার্নিং বা ই-লার্নিং কী?

উত্তর : ই-লার্নিং এর পূর্ণরূপ হচ্ছে ইলেকট্রনিক লার্নিং। অর্থাৎ ইলেকট্রনিক উপায়ে শিক্ষা গ্রহণের পদ্ধতিকে ই-লার্নিং বলে।

প্রশ্ন-১০. স্মার্ট হোম বা হোম অটোমেশন কী?

উত্তর : স্মার্ট হোম এমন একটি বাসস্থান যেখানে রিমোট কন্ট্রোলিং এর সাহায্যে যেকোনো স্থান থেকে কোন বাড়ির সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম, হিটিং সিস্টেম, কুলিং সিস্টেম, লাইটিং সিস্টেম, বিনোদন সিস্টেমসহ বিভিন্ন প্রয়োজনীয় সিস্টেমকে নিয়ন্ত্রণ করা যায়। স্মার্ট হোমকে হোম অটোমেশন সিস্টেমও বলা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x