তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশ্ন ও উত্তর (পর্ব-৫)

admin
5 Min Read

প্রশ্ন-১। VSAT এর পূর্ণরূপ কি?
উত্তরঃ VSAT এর পূর্ণ রূপ হলো- Very Small Aperture Terminal.

প্রশ্ন-২। ইন্টারনেট ব্রাউজ কি?
উত্তরঃ ইন্টারনেট ব্রাউজ হলো ওয়েবসাইটের বিভিন্ন পেজে পরিভ্রমণ অর্থাৎ ওয়েবসাইটের এক পেজ থেকে অন্য পেজে, এক সাইট থেকে অন্য সাইটে গমনকে ইন্টারনেট ব্রাউজ বলে।

প্রশ্ন-৩। ব্রাউজার কুকিজ (Browser cookies) কি?
উত্তরঃ ব্রাউজার কুকিজ হলো পিসিতে সেভ করে রাখা ছোট ফাইল যা লগ-ইন সেশন সংক্রান্ত তথ্য ধারণ করে। এই কুকি পর্যবেক্ষণ করে একটা সার্ভার পিসি বুঝতে পারে যে, আপনি ওয়েবসাইটটিতে লগ-ইন করেছেন কিনা বা সার্ভার থেকে বের হয়ে যাওয়ার সময় লগ-ইন না লগ-আউট অবস্থায় ছিলেন।

প্রশ্ন-৪। অ্যাসিনক্রোনাস ট্রান্সমিশন বলতে কী বোঝায়?
উত্তরঃ যে ডেটা ট্রান্সমিশন সিস্টেমে প্রেরক হতে ডেটা গ্রাহকে ক্যারেক্টার বাই ক্যারেক্টার ট্রান্সমিট হয় তাকে অ্যাসিনক্রোনাস ট্রান্সমিশন (Asynchronous Transmission) বলে।
Asynchronous শব্দের অর্থ হলো সমন্বয়হীনতা। অ্যাসিনক্রোনাস ট্রান্সমিশনে পর পর দুটি ক্যারেক্টার প্রেরণের মাঝের বিরতির সময় সকল ক্ষেত্রে সমান হয় না। আর এই কারণেই এর নামকরণ করা হয়েছে অ্যাসিনক্রোনাস ট্রান্সমিশন মেথড। এই ট্রান্সমিশনে ক্যারেক্টার ডেটা বিটগুলো ধারাবাহিকভাবে স্থানান্তরিত হয়।

প্রশ্ন-৫। বাইনারি (Binary) কি?
উত্তরঃ বাইনারি হলো সরলতম সংখ্যা পদ্ধতি। এ পদ্ধতির মৌলিক অঙ্ক দুটি ০ ও ১। এজন্য এর নাম বাইনারি অর্থাৎ দুই অঙ্কবিশিষ্ট। কম্পিউটারসহ সকল ডিজিটাল ইলেকট্রনিক ব্যবস্থার অভ্যন্তরীণ কাজে এ পদ্ধতি ব্যবহার করা হয়।

প্রশ্ন-৬। আরজিবি (RGB) কি?
উত্তরঃ RGB বলতে Red, green, blue এই তিনটি কালারকে বুঝায়। এটি ভিডিও সিস্টেমে কালার জেনারেট করার একটি পদ্ধতি। লাল, সবুজ ও নীল কালারকে বিভিন্ন অনুপাতে মিশ্রিত করে বিভিন্ন কালার জেনারেট করে থাকে।

প্রশ্ন-৭। CDMA কী?
উত্তরঃ Code Division Multiple Access মোবাইল কমিউনিকেশনের একটি পদ্ধতি, যেখানে প্রতিটি ইউজারের সিগন্যালকে একত্রে কোড দিয়ে মডিউলেশন করে স্প্রেড করে প্রেরণ করা হয় এবং গন্তব্যস্থলে আবার মডিউলেটেড সিগনালকে প্রত্যেক ইউজারের নির্দিষ্ট কোড দিয়ে ডিমডিউলেশন করে আলাদা করা হয়।

প্রশ্ন-৮। ডিএনএ (DNA) টেস্ট এর ব্যবহার লিখ।
উত্তরঃ ডিএনএ (DNA) টেস্ট এর ব্যবহার উল্লেখ করা হলোঃ
১. জেনেটিক রোগ নির্ণয়ে।
২. অপরাধী সনাক্ত করতে।
৩. বংশ পরিচয় জানার জন্য ডিএনএ টেস্ট করা হয়।
৪. সাধারণ একজন ব্যক্তির পূর্বপুরুষগণের মধ্যে জৈব সম্পর্ক নির্ধারণ করতে ব্যবহার করা হয়।

প্রশ্ন-৯। VISA কার্ড বা মাস্টার কার্ড কি?
উত্তরঃ VISA এর পূর্ণরূপ হলো Virtual instrument software architecture। VISA কার্ড বা মাস্টার কার্ড হলো এক ধরনের ডেবিট কার্ড। এই কার্ডের মাধ্যমে লেনদেন ও কেনাকাটার টাকা পরিশোধ করা হয়। এক কথায় এসব কার্ড নগদ টাকা বা চেকের পরিবর্তে ডিজিটাল কারেন্সি ব্যবহারের সুযোগ দেয়।

প্রশ্ন-১০। ফনোগ্রাফ ও গ্রামোফোন কি?
উত্তরঃ শব্দকে যান্ত্রিকভাবে ধারণ করে পুনরুৎপাদন করার যন্ত্রকে ফনোগ্রাফ বলে। এডিসন প্রথম ফনোগ্রাফ আবিষ্কার করেন। আর গ্রামোফোন হলো ফনোগ্রাফের উন্নত ও নির্ভরযোগ্য সংস্করণের নাম।

প্রশ্ন-১১। Smart Home কি?
উত্তরঃ Smart Home হলাে এমন একটি বাসস্থান যেখানে রিমােট কন্ট্রোলিং বা প্রােগ্রামিং ডিভাইসের সাহায্যে বাড়ির হিটিং সিস্টেম, কুলিং সিস্টেম, লাইটিং সিস্টেম ও সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম ইত্যাদি নিয়ন্ত্রণ করা যায়।

প্রশ্ন-১২। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্ট কী? এর জনক কে?
উত্তরঃ মানুষের চিন্তা ভাবনা অথবা বুদ্ধিমত্তার পদ্ধতিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর যন্ত্র বা কম্পিউটারের মাধ্যমে বাস্তবায়ন করাকে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্ট বলে। এটি কম্পিউটার বিজ্ঞানের একটি শাখা। এর জনক অ্যালান টুরিং (Alan turing)। এটি আবিষ্কার করা হয় ১৪০ সালে।

প্রশ্ন-১৩। ক্রিপ্টোগ্রাফি কী?
উত্তরঃ গণিত, কম্পিউটার বিজ্ঞান, তড়িৎ প্রকৌশল ইত্যাদি ক্ষেত্রে নিরাপদ তথ্য যােগাযােগের একটি বিশেষ শাখা হলাে Cryptography বা তথ্যগুপ্তিবিদ্যা। বর্তমানে এটিএম কার্ড, কম্পিউটার পাসওয়ার্ড, ই-কমার্স ইত্যাদিতে ক্রিপ্টোগ্রাফির ব্যবহারিক প্রয়ােগ রয়েছে।

প্রশ্ন-১৪। মোডেম কী কাজ করে?
উত্তরঃ মোডেম হলো একটি আউটপুট ইনপুট ডিভাইস। মোডেম বাহির থেকে আগত এনালগ সংকেতকে ডিজিটাল সংকেতে রূপান্তর করে সিপিইউকে ডেটা হিসাবে দেয় এবং সিপিইউ এই ডিজিটাল ডেটা সংকেতকে এনালগে রূপান্তর করে আউটপুটকে দেয়।

প্রশ্ন-১৫। বাইনারি যােগ এবং বুলিয়ান যােগ এক নয় কেন?
উত্তরঃ বাইনারি যােগ এবং বুলিয়ান যােগ এক নয়। কারণ বাইনারি যােগে 1 ও 1 এর যােগের মান হয় 0 এবং ক্যারি থাকে। কিন্তু বুলিয়ান যােগে 1 ও 1 এর যােগে পাওয়া যায় 1। ফলে বাইনারি যােগ ও বুলিয়ান যােগ এক নয়।

প্রশ্ন-১৬। White hat hacker কাকে বলে?
উত্তরঃ যে ব্যক্তি শুধুমাত্র কৌতুহলী হয়ে অন্যের ওয়েবসাইটে গোপন অংশে ঢুকে কোনো ক্ষতি না করে বের হয়ে আসে তাকে White hat hacker বলে।

প্রশ্ন-১৭। ফেয়ার ইউজ কি?
উত্তরঃ পড়ালেখার কাজে কোনো বইয়ের যে ফটোকপি করা হয় তা কপিরাইট আইন ভঙ্গ করে না। এরকম ব্যবহারকে বলা হয় ফেয়ার ইউজ।

প্রশ্ন-১৮। ই-চিকিৎসা কেন্দ্র কি?
উত্তরঃ ই-চিকিৎসা কেন্দ্র হলো একটি ওয়েবসাইটের ঠিকানা যেখানে বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তারদের নামের লিস্ট এবং তাদের চেম্বারের ঠিকানা থাকে।

প্রশ্ন-১৯। রোবটিক্স কি?
উত্তরঃ রােবােটিক্স হলাে প্রযুক্তির একটি শাখা যেটি রােবট সমূহের ডিজাইন, নির্মাণ, কার্যক্রম ও প্রয়ােগ নিয়ে কাজ করে।

প্রশ্ন-২০। ট্যাবলেট কি?
উত্তরঃ ট্যাবলেট হলো ল্যাপটপ এবং স্মার্টফোনের মাঝামাঝি একটি আইসিটি যন্ত্র।

Share this Article
Leave a comment
x